ছাত্রদল-শিবিরের মিছিল থেকে ককটেল বিস্ফোরণ ও গাড়ী ভাংচুর, ১২ জন আটক ॥ সিলেটে আজ ২০ দলীয় জোটের ডাকে সকাল-সন্ধ্যা হরতাল

25

POIস্টাফ রিপোর্টার :
সিলেট জেলা ও মহানগরীতে আজ বুধবার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে ২০ দলীয় জোট। জোটের নেতাকর্মীদের গণগ্রেফতার, বিজিবিসহ বিভিন্ন বাহিনীর প্রধানের নির্বিচারে গুলির নির্দেশের প্রতিবাদে এবং গ্রেফতার হওয়া নেতাকর্মীদের মুক্তি ও নির্বিঘেœ সভা-সমাবেশ করতে দেয়ার দাবিতে জেলা ও মহানগর ২০ দলীয় জোট এ হরতাল আহ্বান করে। আজকের সকাল-সন্ধ্যা হরতাল সফলের আহবান জানিয়েছেন সিলেট ও মহানগর জামায়াত নেতৃবৃন্দ।
সিলেট জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আলী আহমদ জানান, চলমান আন্দোলন থামাতে পুলিশ সিলেটে গণগ্রেফতার চালাচ্ছে। নেতাকর্মীদের বাসা-বাড়ি, অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে তল্লাশি নামে হয়রানি করছে। এছাড়া সভা-সমাবেশ করার মৌলিক অধিকারও কেড়ে নেয়া হয়েছে। এর প্রতিবাদে আজ বুধবার হরতাল আহ্বান করা হয়েছে।
এদিকে, সিলেটে বুধবারের সকাল-সন্ধ্যা হরতাল সফলের আহবান জানিয়েছেন সিলেট জেলা ও মহানগর জামায়াত নেতৃবৃন্দ। গতকাল মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে সিলেট মহানগর জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মো. ফখরুল ইসলাম ও ভারপ্রাপ্ত সেক্রেটারী মো. আব্দুর রব, সিলেট জেলা দক্ষিণ এর আমীর মাওলানা হাবীবুর রহমান, নায়েবে আমীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান ও সেক্রেটারী মাওলানা লোকমান আহমদ, জেলা উত্তরের আমীর হাফিজ আনোয়ার হোসাইন খান, সেক্রেটারী মাওলানা ইসলাম উদ্দিন হরতাল সফলের আহাবান ও ২০ দলীয় জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সকল রাজবন্দীদের মুক্তি, দেশব্যাপী বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের গণগ্রেফতার, বাসাবাড়ী ও অফিসে তল্লাশীর নামে পুলিশী হয়রানি, কথিত বন্দুক যুদ্ধের নামে নিরীহ নেতাকর্মীদের ক্রসফায়ার করে হত্যার প্রতিবাদ জানান।S--20-01-15------1
ছাত্রদল ও শিবিরের মিছিল : ১২ জন গ্রেফতার : নগরীর চৌহাট্টা ও বন্দরবাজারে গতকাল মঙ্গলবার বিকেলে পৃথক মিছিল করেছে ছাত্রদল ও শিবির। এ সময় কয়েকটি গাড়ী ভাংচুরে খবর পাওয়া গেছে। পুলিশ নগরীর দুটি স্থান থেকে  ১২ জনকে গ্রেফতার করেছে।
জানা গেছে, গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে নগরীর চৌহাট্টায় ছাত্রদল হরতাল হরতালের সমর্থনে মিছির বের করে। এ সময় ৩টি সিএনজি অটোরিক্সা ভাংচুর করা হয়। এছাড়া, ইটের আঘাতে এক পথচারী আহত হয়ে ওসমানী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। একই সময় নগরী বন্দরবাজারস্থ করিম উল্লাহ মার্কেটের সামনে শিবির একটি মিছির বের করে। এ সময় একটি ককটেলের বিস্ফোরণ ও ৬টি গাড়ি ভাংচুর করা হয় বলে খবর পাওয়া গেছে। পুলিশ ধাওয়া দিয়ে ৬ জনকে আটক করেছে। এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার জানান, শিবির নেতাকর্মীরা ককটেল ফুটিয়ে নাশকতা শুরু করলে পুলিশ ধাওয়া দিয়ে ৬ জনকে আটক করেছে।
অপরদিকে, নগরীর দর্শনদেউড়ি থেকে ছাত্রদলের ৬ কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার বিকেলে অবরোধ ও সিলেটে ২০ দলীয় জোটের ডাকা হরতালের সমর্থনে মিছিল বের করার প্রস্তুতিকালে তাদেরকে আটক করা হয়। আটককৃতরা হচ্ছেন- শামীম আহমদ, সালাউদ্দিন, কাওসার আহমদ, মঞ্জুর আহমদ। বাকি দুজনের নাম জানা যায়নি। বিমানবন্দর থানার সহকারি কমিশনার (এসি) মোল্লা শাহিনের নেতৃত্বে এসআই শফিকুল ইসলাম, এসআই ইয়াসিন আহমদ, এএসআই রিপন তাদেরকে আটক করেন। এ ব্যাপারে এসি মোল্লা শাহিন জানান, নাশকতার উদ্দেশ্যে আটককৃতরা জড়ো হয়েছিল। গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করা হয়েছে।