দরগাহ মাদরাসার ৪০ সালা দস্তারবন্দী মহাসম্মেলনে অর্থমন্ত্রী ॥ ইসলামে শিক্ষার উপর সবচেয়ে বেশি গুরুত্বারোপ করা হয়েছে

70

Dorgah Mohasommaloner Udbodone Orto montriস্টাফ রিপোর্টার :
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেছেন, ‘ইসলামে শিক্ষার উপর সবচেয়ে বেশি গুরুত্বারোপ করা হয়েছে। কোরআনের প্রথম অবতীর্ণ আয়াতে জ্ঞানার্জনের কথা বলা হয়েছে। মুসলমানদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবনের প্রতিটি ক্ষেত্রে শিক্ষা গ্রহণ ও তার আদর্শ কাজে লাগাতে হবে।’
তিনি গতকাল বৃহস্পতিবার বিকেলে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে জামেয়া ক্বাসিমূল উলূম দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাদরাসার ৩ব্যাপি ৪০ সালা দস্তাবন্দী মহাসম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বর্তমান সরকার যেনো সৎভাবে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে পারে সেজন্য উপস্থিত আলেমদের কাছে দোয়া কামনা করে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ আমাদের সরকারের জন্য দোয়া করবেন যেনো মানুষের জন্য সেবা করতে পারি।’ তিনি দেশের মঙ্গলের জন্যও দোয়া কামনা করেন।
তিনদিনের এই সম্মেলন থেকে অর্জিত জ্ঞান কাজে লাগানোর আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘আপনারা যাওয়ার সময় চিন্তা করবেন- আমরা আজ সমৃদ্ধ হয়েছি। এটাকে কাজে লাগাতে শিক্ষার পেছনে ধাওয়া করতে হবে। তবেই জ্ঞান আরো সম্প্রসারিত হবে।’
বৃহত্তর সিলেটের অন্যতম এই দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের তিনদিনব্যাপি সম্মেলনের সফলতা কামনা করেন অর্থমন্ত্রী। তিনি মাদরাসার প্রতিষ্ঠাতা, দরগাহ মসজিদের খতিম ও ইমাম মরহুম হাফিজ মাওলানা আকবর আলীকে স্মরণ করে এই মাদরাসা প্রতিষ্ঠায় তার প্রচেষ্টা ও অবদানের কথা তুলে ধরেন।
বেলা ২টায় শুরু হওয়া এই সম্মেলনে প্রথম দিনের প্রথম অধিবেশনে আরো বক্তব্য রাখেন ইউকে থেকে আসা মাওলানা আব্দুল মুন্তাকিম। দরগাহ মাদরাসার মুহাদ্দিস ও সম্মেলন আহ্বায়ক কমিটির পৃষ্ঠপোষক মাওলানা মুহিব্বুল হকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মাদরাসার মুহতামিম মুফতি আবুল কালাম যাকারিয়া। মাদরাসার শিক্ষক মাওলানা জুনাইদ আহমদ কিয়ামপুরীর উপস্থাপনায় উদ্বোধনী অধিবেশনে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।
উল্লেখ্য, তিন দিনব্যাপি এই সম্মেলনে বিগত ৪০ বছরে জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ মাদরাসার থেকে কৃতকার্য প্রায় দেড় হাজার শিক্ষার্থীকে পাগড়ী প্রদান করা হবে। দস্তারবন্দী মহাসম্মেলনে সৌদি আরব, ভারত, পাকিস্তান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে প্রখ্যাত আলেমরা অংশগ্রহণ করবেন।
এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, টিভি বিনোদনের যন্ত্র যা শিল্পীদের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাথে সাথে টিভি শিক্ষার মাধ্যম হিসেবে কাজ করে।
গতকাল বৃহস্পতিবার সকালে সিলেটে বাংলাদেশ টেলিভিশনের সুবর্ণ জয়ন্তী পালন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ টেলিভিশন দক্ষিণ এশিয়ার প্রথম টেলিভিশন। বিটিভি হওয়ার ৩ বছর পর পশ্চিম পাকিস্তানে টিভি ষ্টেশন হয়েছে। বেসরকারিভাবে প্রথমবারের মতো জাপানের এলসি কোম্পানী বাংলাদেশে টেলিভিশন চালু করে।
বিটিভি সিলেট প্রতিনিধি আজিজ আহমদ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস, সংসদ সদস্য কেয়া চৌধুরী, সাবেক সংসদ সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাবেক সংসদ শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, আওয়ামীলীগ নেতা আসাদ উদ্দিন আহমদ প্রমুখ।