মিডিয়ার উপর দলন চালিয়ে কোন সরকারই টিকে থাকতে পারেনি ——————- শওকত মাহমুদ

28

DSC_0800বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ‘গোলাপগঞ্জ-বিয়ানীবাজার সংবাদ’র ৫ম বর্ষে পদার্পণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গত শনিবার (১৫ নভেম্বর) সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পত্রিকা প্রদর্শনী, আলোচনা সভা ও কেক কেটে উদযাপন করা হয় পত্রিকার জন্মদিন। পত্রিকার সম্পাদক ও প্রকাশক এডভোকেট মাওলানা রশীদ আহমদের সভাপতিত্বে এ বর্ণাঢ্য আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ। প্রধান বক্তা ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক কবি আবদুল হাই শিকদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় সহ-সভাপতি এডভোকেট মাওলানা এম এ রকীব, জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় সহ সভাপতি আল্লামা শায়েখ জিয়াউদ্দিন, বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সিলেট জেলা বারের সভাপতি এডভোকেট এ এফ এম রুহুল আনাম চৌধুরী মিন্টু, মাওলানা ভাসানী ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রবীণ আইনজীবী এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজ নজমুল ইসলাম, গোলাপগঞ্জ পৌরসভার মেয়র জাকারিয়া আহমদ পাপলু, বিএমএ’র সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. শামীমুর রহমান, সৌদি দারুল ইফতার বাংলাদেশ প্রতিনিধি আল্লামা শায়খ ইসহাক আল মাদানী, সিলেট জেলা বিএনপির যুগ্ম আহবায়ক এডভোকেট আব্দুল গফফার, সিলেট মহানগর জামায়াতের আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের, মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আতাউর রহমান পীর, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক আঞ্চলিক পরিচালক ডা. মঈন উদ্দিন, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, বিশিষ্ট সাংবাদিক কলামিষ্ট আফতাব চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ লে. কর্ণেল (অব.) আলী আহমদ, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইমাদ উদ্দিন নাসিরী, আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় নেতা মাওলানা রফিকুল ইসলাম খান, ইসলামী ঐক্যজোটের সিলেট জেলা সভাপতি মাওলানা আসলাম রাহমানী, দৈনিক জালালাবাদ এর নির্বাহী সম্পাদক আবদুল কাদের তাপাদার, বাদেপাশা ইউপি চেয়ারম্যান রেহান উদ্দিন রায়হান, সিলেট মহানগর ন্যাপ সভাপতি ইসহাক আলী, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান নাজিরা বেগম শীলা, গোলাপগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি আব্দুল মুকিত মাস্টার, সিলেট জেলা আইনজীবী সমিতির প্রাক্তন সমাজসেবা সম্পাদক এডভোকেট দেলোয়ার হোসেন দিলু, গোলাপগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সদস্য সচিব রাজু আহমদ তালুকদার, গোলাপগঞ্জ পৌর বিএনপির সভাপতি মশিকুর রহমান মহি, সাধারণ সম্পাদক কাউন্সিলর নজরুল ইসলাম, সিলেট প্রেসক্লাবের সাহিত্য ও পাঠাগার সম্পাদক আহবাব মোস্তফা খান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ বলেন, সংবাদপত্র এবং সাংবাদিকরা এদেশের জন্মলগ্ন থেকে ঐতিহাসিক ভূমিকা পালন করে আসছেন। দেশের প্রতিটি আন্দোলন সংগ্রাম এবং সংকটময় মুহূর্তে সাংবাদিকরাই নেতৃত্ব দিয়েছেন। সংবাদপত্রই দিক নির্দেশনা দিয়েছে, প্রেরণা যুগিয়েছে। বর্তমানে দুঃসময় অতিক্রম করছে বাংলাদেশ। এই কঠিন সময়েও সংবাদপত্র এবং সাংবাদিকরা সেই ভূমিকা পালন থেকে বিরত নেই। এজন্য ক্ষমতাসীনদের রোষানলে পড়তে হচ্ছে মিডিয়াকে। চ্যানেল ওয়ান, দিগন্ত টিভি, ইসলামিক টিভি, আমার দেশ বন্ধ করে দেয়া হয়েছে। মাহমুদুর রহমানের মতো সাহসী সাংবাদিককে অকারণে জেলে আটকে রাখা হয়েছে। সাগর-রুনি হত্যার আজো কিনারা হয়নি। সম্প্রচার নীতিমালার  নামে একটি অগ্রহণযোগ্য এবং বিতর্কিত নীতিমালা সরকার প্রণয়ন করেছে। যা দেশের সকল সংবাদপত্রের মালিক এবং সম্পাদকরা প্রত্যাখ্যান করেছেন। এসব তারা করছে তাদের ক্ষমতাকে পাকাপোক্ত করতে। কোন সরকারই কোন সময় মিডিয়ার উপর দলন চালিয়ে টিকে থাকতে পারেনি। এ সরকারও পারবে না। তিনি বলেন, দেশে-বিদেশে সুপরিচিত মিডিয়া ব্যক্তিত্ব এডভোকেট মাওলানা রশীদ আহমদ জাতির এই দুঃসময়ে ‘গোলাপগঞ্জ-বিয়ানীবাজার সংবাদ’ পত্রিকা দিয়ে নিজের এলাকার মাটি ও মানুষকে যে সেবা দিচ্ছেন তা বিরল। তিনি গোলাপগঞ্জ-বিয়ানীবাজার সংবাদকে সত্য এবং সঠিক পথে সাহসের সাথে অগ্রসর হওয়ার আহবান জানান।
প্রধান বক্তা আব্দুল হাই শিকদার তার বক্তব্যে বলেন, জাতির দুঃসময়ে ঐতিহাসিক দায়িত্ব পালনের সুযোগ এসেছে সাংবাদিকদের। দেশ এখন কঠিন সময় পার করছে। স্বৈরাচারী সরকার জগদ্দল পাথরের মতো জনতার ঘাড়ে চেপে বসেছে। নামকাওয়াস্তে একটি নির্বাচন দিয়ে বৈধতার চেষ্টা চালিয়েছে। সারা দুনিয়ার কেউ বৈধতা দেয়নি। বাংলার মানুষও দেবে না। তিনি বলেন, দেশের তরুণ সমাজকে জেগে উঠতে হবে। যুগে যুগে দেশের মাটি ও মানুষের জন্য তরুণদের ভূমিকা ঐতিহাসিক। বিজ্ঞপ্তি