ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সিলেটে পবিত্র শবে বরাত পালিত

7

স্টাফ রিপোর্টার

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ইবাদত-বন্দেগির মধ্যদিয়ে সিলেটে (রবিবার দিবাগত) পবিত্র শবে বরাত পালিত হয়েছে। মুসলমান ধর্মাবলম্বীদের কাছে সৌভাগ্য ও ক্ষমার রাত পবিত্র এই শবে বরাত। এই রাত্রটি পূণ্যবান একটি রজনী।
সিলেট মহানগর ও জেলার সব উপজেলায় ধর্মপ্রাণ মুসলমানরা রবিবার মাগরিব থেকে বিভিন্ন মসজিদে ধর্মীয় আলোচনা, কোরআন তেলাওয়াত, মিলাদ, কিয়াম, দোয়া, দরুদ পাঠের মধ্য দিয়ে এই পবিত্র রাতটি পালন করেছেন। অনেক মসজিদে সারারাত মুসল্লিরা নফল ইবাদাত করেছেন। প্রতিটি মসজিদে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনার পাশাপাশি পৃথিবী ছেড়ে যাওয়া স্বজনদের আত্মার মাগফিরাতে বিশেষ মোনাজাত করা হয়। বিশেষত ওলিকুল শিরোমনী হযরত শাহজালার (রাহ.) মাজার ও শাহপরান (রাহ.) মাজারে মুসল্লিদের ভিড় ছিলো সর্বাধিক।
এদিকে সিলেটের বিভিন্ন বড় বড় কবরস্থানগুলোতে রবিবার দিনে ও রাতে ছিল মানুষের ভিড়। স্বজনদের কবর জিয়ারত, তাদের আতœার মাগফিরাত কামনা করতে কবরস্থানে ছুটে আসেন অনেকে। শবে বরাত উপলক্ষে মহানগরীর সর্ববৃহৎ কবরস্থান মানিকপীর টিলায় বিকেল থেকেই আসতে শুরু করেন মানুষ। তবে সন্ধ্যার পর বাড়তে থাকে ভিড়।
অনেকেই স্বজনের কবরের পাশে দাঁড়িয়ে কুরআন তেলাওয়াত করেন। কেউবা অঝোরে কাঁদেন, কেউ দুই হাত তুলে কবরস্থানে চিরনিদ্রায় শুয়ে থাকা প্রিয় মানুষটির জন্য আল্লাহর কাছে দোয়া করেন।
জিয়ারত শেষে অনেকেই কবরস্থানের সামনে বসে থাকা ভিক্ষুকদের সাহায্য করেছেন। অনেকে কুরআন তেলাওয়াত, গরিবদের দান এবং খাবার বিতরণও করেছেন। মৃত স্বজনরা যাতে কবরের আজাব থেকে মুক্তি পান সেই দোয়াই করছেন তারা।
মসজিদে মুসল্লিরা ছাড়াও বাসা-বাড়িতে নারী-শিশুরা পবিত্র শবে বরাতের ইবাদত যথাযথ মর্যাদায় আদায় করেছেন। অনেকেই সোমবার নফল রোজা পালন করেছেন।
পবিত্র শবে বরাত মুসলমানদের কাছে পবিত্র রমজানের আগমনী বার্তাও নিয়ে আসে। শাবান মাসের পরে আসে পবিত্র রমজান মাস।