ডায়াবেটিস সম্পর্কে ভালোভাবে জানতে পারলে প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা যায় -অধ্যাপক ডা. এম. এ. আহবাব

20

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক ডায়াবেটিক ফেডারেশনের তথ্য অনুযায়ী, পৃথিবীতে প্রতি ১০ সেকেন্ডে একজন ডায়াবেটিস রোগীর মৃত্যু হয় এবং দুই জন নতুন ডায়াবেটিস রোগী শনাক্ত হয়। পরিবারের অন্য সদস্যদের ডায়াবেটিস প্রতিরোধে জ্ঞানার্জন জরুরী বিষয় বলে বিবেচিত হচ্ছে। আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) এবারের বিশ্ব ডায়াবেটিস দিবসের জন্য প্রতিপ্রাদ্য নির্ধারণ করেছে- ‘ডায়াবেটিসের ঝুঁকি জানুন, প্রয়োজনীয় ব্যবস্থা নিন’ আর এর সারমর্ম হচ্ছে ডায়াবেটিস সম্পর্কে ভালোভাবে জানতে পারলে একে প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা যায়।
সিলেট ডায়াবেটিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ললিত মোহন নাথ এর পরিচালনায় মঙ্গলবার, বিশ^ ডায়াবেটিক দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্য প্রদানকালে উপরোক্ত কথাগুলো বলেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব।
স্বাগত বক্তব্যে ডায়াবেটিক হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. আলাউদ্দিন আহমেদ বলেন, দেশের ৫৭ % লোকই জানেনা যে তার ডায়াবেটিস আছে কিনা। বাংলাদেশে ডায়াবেটিস রোগীর ৯৭ শতাংশই টাইপ-২। এ ধরনের ডায়াবেটিস প্রতিরোধযোগ্য। পদক্ষেপ নিলে এ রোগকে অনেক বিলম্বিত করা যায়। তাই ডায়াবেটিক প্রতিরোধে গণ সচেতনাতা খুবই জরুরী। এর আগে সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাসপাতালের অফিস সহকারী মো; লিয়াকত হোসেন।
প্রতিপাদ্য বিষয়ের উপর সারগর্ভ বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সমিতির কার্যকরি কমিটির কোষাধ্যক্ষ এম. এ. মান্নান, সদস বশিরুল হক, কে. এ. কিবরিয়া চৌধুরী, জীবন সদস্য এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ প্রমূখ।
এদিকে বিশ^ ডায়াবেটিক দিবসের কর্মসূচীর অংশ হিসেবে সকাল সাড়ে দশটায় সমিতির কার্যকরি কমিটির সদস্য সাংবাদিক, কলামিস্ট আফতাব চৌধুরী ও হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. আলাউদ্দিন আহমদ এর যৌথ নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বাদ্যযন্ত্র সহকারে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে হাসপাতাল প্রাঙ্গণে এসে শেষ হয়। সকাল ১০ থেকে বেলা ১২ টা পর্যন্ত কালেক্টরেট মসজিদ গেইট প্রাঙ্গণে এবং সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা কর্মসূচীর উদ্বোধন করেন সমিতির কার্যকরি কমিটির সদস্য সাংবাদিক, কলামিষ্ট আফতাব চৌধুরী। বিজ্ঞপ্তি