যারা জনগণের কথা বলেন তেমন প্রার্থীকে নির্বাচিত করবেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

10

স্টাফ রিপোর্টার
সিলেটে অবস্থানরত ময়মনসিংহবাসীকে নৌকার পক্ষে কাজ করার আহবান জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালেদ বাবু এমপি। গতকাল শুক্রবার বিকেল ৪টায় নগরীর শাহজালাল উপশহরস্থ অভিজাত একটি হলরুমে বৃহত্তর ময়মনসিংহ সমিতির উদ্যোগে স্মরণিকা মোড়ক উন্মোচন ও বার্ষিক সাধারণ সভায় তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী খালিদ তার বক্তব্যে বলেন, সিলেটে ময়মনসিংহ জেলার অধিবাসীরা অত্যন্ত সুনামের সাথে ব্যবসা বাণিজ্য চালিয়ে যাচ্ছেন। তারা এখন অনেকেই সিলেটের স্থায়ী বাসিন্দা। সিলেট সিটি করপোরেশনের মেয়র নির্বাচনে ময়মনসিংহ সমিতির নেতৃবৃন্দ ও সদস্যবৃন্দ গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখেন।
তিনি বলেন, আমি আপনাদের প্রতি আহŸান জানাই, যারা জনগনের কথা বলেন, জনগনের জন্য কাজ করেন তেমন প্রার্থীকে নির্বাচিত করবেন। বিশেষ করে আগামী সিটি নির্বাচনে মেয়র পদে এবং জাতীয় নির্বাচনে সংসদ সদস্য পদে আপনারা আপনাদের মূল্যবান ভোট শেখ হাসিনা যাকে মনোনয়ন করবেন তাকেই দিবেন। কারণ, উন্নয়নের অঙ্গীকার বাস্তবায়ন করতে নৌকার কোন বিকল্প নেই।
বৃহত্তর ময়মনসিংহ সমিতির সভাপতি মো. নিজাম উদ্দিন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তৌফিকুল আলম বাবলু ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. আলমগীর কবির এর যৌথ পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমান, পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, সিলেট এমএজি ওসমানী হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভুইঁয়া, ইন্ড্রাস্টিয়াল পুলিশ সুপার রুশুনাজ্জামান সিদ্দিকি, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, শাবিপ্রবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান, সমিতির উপদেষ্টা ও বর্তমান মেয়র পতœী শ্যামা হক, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি রেজিস্ট্রার নিতাই চন্দ্র চন্দ, সিলেট সিটি কর্পোরেশন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. জাহিদ হোসেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. আনোয়ার হোসেন, সমিতির সাবেক সভাপতি ডা. মো. সাইদুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম খান প্রমুখ।
এছাড়াও উপস্থিত ছিলেন, সমিতির কার্যকারী কমিটির সদস্যবৃন্দ, আজীবন সদস্যবৃন্দ ও সিলেটে অবস্থানরত বৃহত্তর ময়মনসিংহের সম্মানিত নাগরিকবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কুরআন থেকে তেলওয়াত করেন সমিতির ধর্ম বিষয়ক সম্পাদক মওলানা মো. নুরুজ্জমান। স্বাগত বক্তব্য রাখেন স্মরণিকা মোড়ক উন্মোচন ও সাধারণ সভার আহবায়ক সাবেক সভাপতি ডা. ছফির উদ্দিন আহমদ, সদস্য সচিব ও সাবেক সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ, স্মরণিকা সম্পাদনা পরিষদের আহবায়ক ও সাহিত্য সম্পাদক কৃষিবিদ ডা. মো. শরীফুল আলম বাবলু।
এদিকে, গতকাল শুক্রবার বিকেল ৩টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম খলিদ এমপি বলেছেন, নাট্য ও সংস্কৃতিচর্চায় সিলেটের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে, লোকসংস্কৃতি সহ এখানকার বৈচিত্র্যময় সাংস্কৃতিক ভান্ডার দেশে ও বিদেশে প্রশংসনীয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সিলেটে এসেছেন। এই অঞ্চল সংস্কৃতি সমৃদ্ধ।
তিনি বলেন, বিগত প্রায় চারদশক ধরে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এই অঞ্চলের নাট্য চর্চা সহ সাংস্কৃতিক আন্দোলন ও অগ্রযাত্রায় যে ভ‚মিকা রেখে যাচ্ছে, সিটিকে আরোও অগ্রসর করতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সবসময় পাশে থাকবে।
তিনি নাট্য কর্মীদের বিভিন্ন দাবির প্রতি সমর্থন জানিয়ে বলেন, কবি নজরুল অডিটোরিয়াম ও শারদা স্মৃতি ভবন সংস্কার এবং আধুনিকায় খুবই জরুরি। তিনি একটি সাংস্কৃতিক কমপ্লেক্স গড়ে তুলতে তার সদিচ্ছার কথা জানান। তিনি নাট্য পরিষদের কর্মকাÐের ভুয়সী প্রশংসা করে তাদের অন্যতম দাবি সারদা হল রক্ষার্থে ও সংস্কারে সর্বাত্মক সহযোগীতার আশ্বাস দেন।
সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন এর সভাপতিত্বে ও বাচিক শিল্পী নাজমা পারভিন এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান, বীর মুক্তিযোদ্ধা নাট্যজন ভবতোষ রায় বর্মন রানা, সম্প্রতি বাংলাদেশ এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা.মামুন আল মাহতাব স্বপ্নীল।
অভিষেক অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ পনেরো আগষ্ট নির্মমভাবে নিহত সকল শহীদ, ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা এবং নাট্য পরিষদের প্রতিষ্ঠা লগ্ন থেকে অবদান রেখে আসা সকল প্রয়াত জনের বিদেহী আত্মার শান্তি কামনায় দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়।
অতিথি দের বরণ করে নেন নীতিনির্ধারণী পরিষদ এর পরিচালক অনুপ কুমার দেব, স্বাগত বক্তব্য রাখেন পরিচালক অর্ধেন্দু দাস, সভাপতির বিদায়ী বক্তব্য রাখেন সাবেক ভারপ্রাপ্ত সভাপতি উজ্জল দাশ। প্রধান অতিথি নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সকলকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন। অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি রজত কান্তি গুপ্ত ও সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ শুভেচ্ছা বক্তব্য রাখেন। নবনির্বাচিত কমিটি আগামী ১৪৩০ ও ১৪৩১ বাংলা এই দুই বছরের জন্য দায়িত্ব পালন করবেন।
কমিটির পক্ষ থেকে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর গৌরবের চল্লিশ বছর উদযাপনে বছরব্যাপী কর্মসূচি সফলে সংস্কৃতি প্রতিমন্ত্রীর আন্তরিক সহযোগিতা কামনা করা হয়। বিকাল পৌনে পাঁচটায় সভাপতির বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।