সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর নানা সমস্যায় জর্জরিত

10

সৈয়দ সুজাত আলী

বৈষম্যপূর্ণ বিমান ভাড়া, টিকেট সংকট, যাত্রী দুর্ভোগ, কারর্গো ফ্লাইট পরিচালনার অভাব, দর্শণার্থীদের অপেক্ষামান কক্ষ নানা সমস্যায় জর্জরিত সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দর ব্যবহারকারী আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ উভয় রোডের যাত্রীদের তুলনামুলকভাবে অতিরিক্ত ভাড়া দিতে বাধ্য হচ্ছেন।
সিলেট থেকে অভ্যন্তরীণ যাত্রী পরিবহণের অতিরিক্ত ভাড়া নিচ্ছে বেসরকারী পরিবহণ এয়ার লাইন্সগুলো। এছাড়া বিমানের লন্ডন ফ্লাইটের ঢাকা থেকে আসতে খরচ হয় আট শত পাউন্ড। সেখানে সিলেট আসতে খরচ হয় ১ হাজার পাউন্ড। অথচ ঢাকা থেকে সিলেটের দূরত্ব কম। ভাড়ার বৈষম্য দূর করতে পারলে যাত্রীদের সরাসরি সিলেট ভ্রমণ সহজ হবে।
এদিকে আন্তর্জাতিক ফ্লাইটগুলোর বেশীর ভাগ যাত্রী সিলেটে নেমে গেলেও ঐ ফ্লাইটে আভ্যন্তরিন যাত্রী পরিবহণ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে আভ্যন্তরিন যাত্রীরা টিকেট সংকটের কারণে চরামূল্যে বেসামরিক বিমানে যাতাযাত করতে হচ্ছে। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রতিদিন বিপুল সংখ্যক যাত্রী আভ্যন্তরিন ও আন্তর্জান্তিক রোডে যাতাযাত করেন। অপেক্ষামান দর্শনার্থীদের আধুনিক সুযোগ ও সুবিধাসম্বলিত অপেক্ষমান কক্ষ নেই। যার জন্য যাত্রীদের সঙ্গে আসা দর্শনার্থী ভোগান্তিতে পড়েন। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর হওয়া সত্তে¡ও লন্ডন ছাড়া অন্যান্য দেশ থেকে সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট চালু নেই। কিন্তু চট্টগ্রাম বিমানবন্দর থেকে সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট চালু আছে। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কার্গোতে মালামাল রপ্তানি করা গেলেও সরাসরি আমদানী করা যাচ্ছে না। আমদানীকৃত মালামাল ঢাকায় এসে সেখান থেকে সিলেটে আসে। এসব সমস্যা সমাধানে আসু পদক্ষেপ নেওয়া প্রয়োজন।