কমলগঞ্জের দেওড়াছড়া বাগানের ১৭৫ পরিবার বিদ্যুৎ বঞ্চিত

7

মৌলভীবাজার প্রতিনিধি
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনার ঘোষণা দেওয়া হলেও এখন পর্যন্ত বিদ্যুৎবঞ্চিত স্থানীয় দেওড়াছড়া চা বাগানের ১৭৫টি পরিবার। দীর্ঘদিন বিদ্যুৎহীন থাকা পরিবারগুলোর পক্ষ থেকে গত রোববার কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবার স্মারকলিপি দেওয়া হয়েছে। জানা যায়, কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের দেওড়াছড়া চা বাগানের ৬ ও ৭ নম্বর লাইনের আওতাভুক্ত শালবাড়ি ও চÐীপুর এলাকায় ২০১৯ সালে বিদ্যুতায়নের লক্ষ্যে খুঁটি ও লাইন টাঙানো হলেও এখন পর্যন্ত সেখানের ১৭৫টি পরিবার বিদ্যুৎবঞ্চিত।
এদিকে দেওড়াছড়া চা বাগানের বিদ্যুৎবঞ্চিত ভুক্তভোগী মিঠুন উড়াং, রাজু উড়াং, সুমন রায়, আপন উড়াংসহ অনেকে জানান, কয়েক বছর আগে বিদ্যুতের জন্য এলাকায় বিদ্যুতের খুঁটি ও লাইন টানা হলেও অদৃশ্য কারণে সংযোগ ও বিদ্যুৎ সরবরাহ এখনও চালু হয়নি। আশপাশের পাহাড়ি এলাকার সব জায়গায় বিদ্যুৎ থাকলেও শুধু বাগানের ওই অংশের বাসিন্দারা বিদ্যুৎবঞ্চিত।
সেখানের স্থানীয় বাসিন্দারা জানান, বিদ্যুতের অভাবে তাঁদের অনেক সমস্যায় পড়তে হয়। বিশেষ করে শিক্ষার্থীদের লেখাপড়ায় সমস্যা হচ্ছে বেশি। শিক্ষার্থী রাজুর ভাষ্য, ‘আমরা রাতে পড়াশোনা করতে পারছি না। এ যুগে এসে কুপি জ্বালিয়ে লেখাপড়া চালাতে হবে, তা ভাবতেই কষ্ট লাগছে। শুনেছি কমলগঞ্জ উপজেলাকে সরকারিভাবে শতভাগ বিদ্যুতায়নের আওতাভুক্ত ঘোষণা করা হয়েছে। এটা কীভাবে সম্ভব? আমরা কি তাহলে উপজেলার বাইরে?’
এ ব্যাপারে জানতে চাইলে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির কমলগঞ্জ জোনাল অফিসের ডিজিএম গোলাম ফারুক মীর প্রতিবেদককে বলেন, বাগানে বসবাসকারীদের বাড়িগুলোতে ওয়্যারিংয়ের কাজ অসম্পূর্ণ থাকায় সংযোগ দেওয়া যাচ্ছে না। শিগগিরই ওয়্যারিং সম্পূর্ণ করে বাগান কর্তৃপক্ষ কাগজপত্র সাবমিট করলেই দ্রæত বিদ্যুৎ সংযোগ চালু করে দেওয়া হবে।