গবেষণার নৈতিক বিষয়গুলোকে মূল্যায়ন করতে হবে -শাবি উপাচার্য

17

শাবি থেকে সংবাদদাতা :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, শুধু গবেষণা করলেই হবে না। গবেষণার নৈতিক বিষয়গুলোকে যথাযথ মূল্যায়ন করতে হবে।
গতকাল বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে আয়োজিত ‘পদ্ধতিগত পর্যালোচনা এবং মেটা-বিশ্লেষণ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এই কথা বলেন।
এ সময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আরও বলেন, গবেষণার ইথিক্যাল বিষয়গুলো যথাযথ মূল্যায়ন না করলে গবেষণার মানদন্ডে আন্তর্জাতিক পর্যায়ে যেতে পারবো না। এই বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে ইথিকস বোর্ড গঠন করা হয়েছে। সেই বোর্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগুলোতে ‘গবেষণা ইথিকস’ প্রয়োগ করা হবে।
এসময় রিসোর্স পারসন হিসেবে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।
কর্মশালা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মো. মুহসিন আজিজ খান এবং অনুষ্ঠান সমন্বয় করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ইশরাত ইবনে ইসমাইল ও ড. মো. মাহবুবুল হাকিম।