জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ দেখে কৃষকসহ জনমনে স্বস্তি

11

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সর্ববৃহৎ নলুয়ার হাওর ও মইয়ার হাওর সহ অন্যান্য হাওরের বোরো ফসল রক্ষা বেড়িবাঁধের মাটি কাটার কাজ দেখে স্থানীয় কৃষককূলে রীতিমতো স্বস্তি বিরাজ করছে। যদিও এখনো অধিকাংশ প্রকল্পের কাজ শুরুই হয়নি। অল্প কয়েকটি প্রকল্পের কাজ করতে দেখে কৃষক সহ জনমনে স্বস্তি দেখা দেয়।
জানাগেছে, বিগত ২০২২ সালের ১৫ ডিসেম্বর জগন্নাথপুরে বেড়িবাঁধ নির্মাণ ও মেরামত কাজের উদ্বোধন করা হয়। কাজ শেষ করার মেয়াদ চলতি ২০২৩ সালের আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার মোট পৌণে ৭ কোটি টাকা ব্যয়ে ৪৭টি পিআইসি প্রকল্পের মাধ্যমে ২৬ কিলোমিটার বাঁধ নির্মাণ ও মেরামত কাজ করা হচ্ছে।
এর মধ্যে ১৯ জানুয়ারি বৃহস্পতিবার জগন্নাথপুর উপজেলার ভূরাখালি গ্রাম এলাকার নলুয়ার হাওরের ফসল রক্ষা বাঁধ এলাকায় সরেজমিনে দেখা যায়, ৪নং পিআইসি প্রকল্প অংশে মাটি কাটার কাজ চলছে। ২২ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ে ৯৪০ মিটার দৈর্ঘ্যরে বাঁধ নির্মাণ কাজ পান ৪নং পিআইসি কমিটি। এ সময় বেড়িবাঁধ কাজ হচ্ছে দেখে স্থানীয় বিভিন্ন গ্রামের পথচারী কৃষক-জনতা স্বস্তি ও সন্তোষ প্রকাশ করেন। এ বিষয়ে জানতে চাইলে ৪নং পিআইসি কমিটির সভাপতি সাবেক ইউপি সদস্য রণধীর কান্তি দাস রান্টু বলেন, এবার হাওর থেকে পানি নামতে দেরি হয়েছে। যে কারণে কাজ করতে বিলম্ব হচ্ছে। এখনো হাওরের মাটি অনেক নরম রয়েছে। তবুও মাটি কাটার কাজ শুরু করে দিয়েছি। আশা করছি, সরকারের বেধে দেয়া নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে।
এদিকে-আশপাশের আরো বেশ কয়েকটি প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, তাতে এখনো মাটি কাটার কাজ শুরুই হয়নি। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের জগন্নাথপুর উপজেলা উপ-সহকারী প্রকৌশলী (এসও) হাসান গাজী জানান, ৪৭টি প্রকল্পের মধ্যে ২৩টি প্রকল্পে কাজ চলছে। বাকিগুলোতে আগামী ২/১ দিনের মধ্যে পুরোদমে কাজ শুরু হয়ে যাবে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে অবশ্যই পুরো কাজ শেষ হয়ে যাবে।