আওয়ামী লীগের অনুরোধে সাড়া, ঢাকায় বিএনপির গণমিছিল ৩০ ডিসেম্বর

25

কাজিরবাজার ডেস্ক :
আওয়ামী লীগের অনুরোধে সাড়া দিয়ে ২৪ ডিসেম্বর ঢাকায় গণমিছিল স্থগিত করেছিল বিএনপি। নতুন করে ওই গণমিছিলের তারিখ ঘোষণা করা হয়েছে। ২৪ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর ঢাকায় এ গণমিছিল করবে বিএনপি। তবে ঢাকার বাইরে দেশব্যাপী গণমিছিল হবে ২৪ ডিসেম্বর।
শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।
তিনি বলেন, বিএনপি সংঘাত চায় না। শান্তিপূর্ণ উপায়ে সংঘাত নিরসন করতে চায়। সমস্যার সমাধান চায়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ২৪ ডিসেম্বর তাদের কাউন্সিল থাকায় আমাদের কর্মসূচি পেছানোর আহŸান জানিয়েছেন। আমরা আমাদের দলের পক্ষ থেকে রাজনৈতিক আচরণ করতে চাই। এজন্য ১০ দফার আলোকে পূর্ব ঘোষিত কর্মসূচি পুনর্বিন্যাস করছি।
তিনি আরও বলেন, যেহেতু ঢাকায় আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে, সে ক্ষেত্রে আমরা ২৪ ডিসেম্বর ঢাকায় গণমিছিল করবো না। ঢাকা বাদে সারাদেশে যে কর্মসূচি রয়েছে তা অব্যাহত থাকবে। ঢাকায় ২৪ তারিখের পরিবর্তে ৩০ তারিখ গণমিছিল করবে বিএনপি।
নজরুল ইসলাম খান বলেন, অনির্বাচিত সরকারের বিরুদ্ধে আমাদের গণতান্ত্রিক যে লড়াই সেই লড়াই জনগণকে স্মরণ করিয়ে দিতে ৩০ ডিসেম্বর গুরুত্বপূর্ণ। ২০১৮ সালে এই দিনে দিনের ভোট রাতে করে এই সরকার ক্ষমতায় এসেছিল। সেজন্য আগামী ৩০ ডিসেম্বর ঢাকা মহানগরীতে ১০ দফার আলোকে এবং ভোট চুরি ও ভোট জালিয়াতি, দুর্নীতিবাজ, গণবিরোধী সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে আমাদের লড়াই এগিয়ে নেব।
তিনি বলেন, ঢাকা বাদে সারাদেশের নেতাদের অনুরোধ করবো ২৪ ডিসেম্বরের গণমিছিল সফল করতে। আর ঢাকা মহানগরীতে ৩০ ডিসেম্বরের এই গণমিছিল যেনো সফল করা হয়। আমাদের এই লড়াইয়ে দেশের অনেক রাজনৈতিক দল যুক্ত হয়েছে। তারা গণতন্ত্র চান, তারা জনগণের নির্বাচিত শাসন চান, তারাও অত্যাচার-অনাচারের অবসান চান, লুটপাটের অবসান চান। তাদের অনেকে একই কর্মসূচি ঘোষণা করছেন। আগামী দিনে আমরা যুগপৎ আন্দোলের মাধ্যমে এই সরকারকে পতন ঘটাতে পারবো।
আওয়ামী লীগের পক্ষ থেকে যদি কাউন্সিলের আমন্ত্রণ জানানো হয় তাহলে যাবেন কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনীতিতে যদির ওপর আসলে আলোচনা হয় না। যদি আমন্ত্রণ জানান তাহলে দলে এ নিয়ে আলোচনা হবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।
গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশে ১০ দফা দাবি ঘোষণা করেন দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। এই ১০ দফার ভিত্তিতে আগামীতে যুগপৎ আন্দোলন করবে বিএনপি ও সমমনা দলগুলো। ওই দিন ২৪ ডিসেম্বর ঢাকাসহ সারাদেশে গণমিছিল কর্মসূচি ঘোষণা করা হয়।
গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগের সমাবেশ থেকে সরকার পতনের যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে ২৪ ডিসেম্বর গণমিছিলের ঘোষণা দেওয়া হয়। এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে অনুরোধ করা হয় বিএনপির কর্মসূচির তারিখ পরিবর্তনের। কারণ, ওইদিন (২৪ ডিসেম্বর) ঢাকায় আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এরপর বিএনপির পক্ষ থেকে নতুন করে গণমিছিলের তারিখ ঘোষণা করা হলো।