শিক্ষক নিয়োগের দাবিতে উত্তাল পশ্চিমবঙ্গ, থামছে না ‘কামড় কান্ড’

14

কাজিরবাজার ডেস্ক :
শিক্ষক নিয়োগের দাবিতে উত্তাল কলকাতা। প্রতিদিন রাজপথে চলছে আন্দোলন চাকরিপ্রত্যাশীদের।
কিন্তু সেই আন্দোলোন হটাতে প্রাকাশ্যে ইভা থাপা নামে এক নারী পুলিশ কর্মী কামড় দিয়ে বসেন চাকরিপ্রত্যাশী অরুণিমা পালের হাতে। তখন যন্ত্রণায় কেঁদে ফেলেন অরুণিমা। গ্রেফতার হন তিনি, আর সেই নারী পুলিশ ভর্তি হন হাসপাতালে, যা নিয়ে উত্তাল কলকাতার রাজনীতি, সমালোচনার ঝড় নানা মহলে।
মমতার দলের একাংশ পুলিশের বিপক্ষে প্রশ্ন তুলে বিষয়টিকে দুঃখজনক বলে অভিমত প্রকাশ করেছেন। তবে এই আবহেই অভিযুক্ত পুলিশকর্মী ইভা থাপার আচরণ নিয়ে মুখ খুলেছেন পশ্চিমবঙ্গের বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। শুক্রবার (১১ নভেম্বর) কামড় কাণ্ড নিয়ে তিনি পুলিশকে সমর্থন করে বলেছেন, বিষয়টি বিচারাধীন। এনিয়ে আর আমি কী বলব? কী প্ররোচনা তৈরি হয়েছিল দেখতে হবে। যদি কাউকে হঠাৎ এমনভাবে উত্তেজিত করে দেওয়া হয়, আর তিনি যদি সেই উত্তেজনা প্রশমনে কোনো কাজ করে বসেন, সেটা অপরাধ নয়।
যা নিয়ে আবার সরব রাজ্যবাসী। সাধারণ নাগরিকদের মতে, প্রকাশ্যে সবকিছু দেখা গেছে। যা নিয়ে শাসক দলের একাংশ দুঃখ প্রকাশ করেছেন। স্বয়ং পুলিশমন্ত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী এ বিষয়ে কিছু বলছেন না। সেখানে বিধানসভার অধ্যক্ষ কী করে এই মত দেন? তিনি এড়িয়ে যেতে পারতেন। কিন্তু মুখ খুললেন সেই পুলিশ কর্মীর হয়ে?
গত বুধবার (৯ নভেম্বর) ২০১৪-র শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণরা কলকাতায় বিক্ষোভ করছিলেন। সেখানেই পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয় চাকরিপ্রত্যাশীদের। একটি ভিডিও ফুটেজে দেখা যায় এক নারী পুলিশ ছুটে গিয়ে এক চাকরিপ্রার্থীর হাত চেপে মুখটা নিচু করে দিচ্ছেন। এরপরই একটি ফুটেজ ভাইরাল হয়। সেখানে দেখা যায়, চাকরিপ্রার্থী অরুণিমা পালের বাম হাতে দাঁতের দাগ। নারী পুলিশ ইভা থাপা এই কাজ করেছেন বলে অভিযোগ করেছেন জখম চাকরিপ্রার্থীর।