গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা

10

সম্প্রতি হিজরতের নামে ঘরছাড়া হয়েছে, এমন কয়েকজন তরুণসহ নতুন জঙ্গি সংগঠনের আরো পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। এর মাধ্যমে নতুন জঙ্গি সংগঠনের আরো বিস্তারিত তথ্য সামনে চলে এসেছে। হিজরতের নামে নিরুদ্দেশ থাকা ৫৫ জনের বিষয়ে তথ্য পাওয়ার কথা জানিয়ে ৩৮ জনের পূর্ণাঙ্গ নাম-ঠিকানাও প্রকাশ করেছে র‌্যাব। নতুন যে জঙ্গি সংগঠনের বিষয়টি এখন আলোচনায়, সেই সংগঠনের নাম জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া।
আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী জানিয়েছে, নিষিদ্ধ তিন জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম, জেএমবি ও হরকাতুল জিহাদের কিছু নেতার উদ্যোগে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া। দুর্গম পাহাড়ে প্রশিক্ষণ শিবির স্থাপন করেছে নতুন এই জঙ্গি সংগঠন।
সংগঠনের অন্যতম অর্থ জোগানদাতাসহ পাঁঁচজনকে গ্রেফতারের পর র‌্যাব বলছে, নতুন জঙ্গি দলের কথিত আমিরের নাম-পরিচয়ও জানতে পেরেছে তারা। তিনি একসময় দেশের একটি মাদরাসার শিক্ষক ছিলেন এবং দীর্ঘদিন ধরে উগ্রবাদের সঙ্গে জড়িত। দেশের বিভিন্ন জেলায় বিচরণ রয়েছে তাঁর। সংগঠনের জন্য সদস্য সংগ্রহ ও তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন তিনি। সদস্যদের বিভিন্ন তাত্ত্বিক জ্ঞান ও প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি সশস্ত্র হামলার বিষয়ে প্রস্তুত করে তুলতেন তিনি। নতুন জঙ্গি দলের ছয়জন শুরা সদস্য, দাওয়াতি শাখার ১১ জন, সামরিক শাখার আটজন এবং অর্থ শাখার কয়েকজনের নাম পেয়ে তথ্য যাচাই-বাছাই করছে বলেও জানিয়েছে র‌্যাব।
বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী দীর্ঘদিন থেকেই জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করছে। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীগুলোর তৎপরতার কারণে জঙ্গিরা কিছুটা দুর্বল হলেও তাদের তৎপরতা থেমে নেই। ভেতরে ভেতরে নতুন করে সংগঠিত হচ্ছে তারা, নতুন করে নাশকতার ছক আঁঁটছে। দেশের বিভিন্ন স্থানে জঙ্গি আস্তানার সন্ধান মিলছে। এসব আস্তানায় অস্ত্র ও বিস্ফোরক পাওয়া যাচ্ছে। অভিযোগ রয়েছে, জঙ্গি তৎপরতা সচল রাখতে নানাভাবে অর্থায়ন করা হচ্ছে, বিদেশ থেকে নানাভাবে টাকা আসছে। অনেক এনজিও ও ব্যক্তির বিরুদ্ধে রয়েছে জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগ।
জঙ্গি সংগঠনগুলো নতুন করে সংগঠিত ও সক্রিয় হওয়ার চেষ্টা করছে। অনেকেই নানা জায়গায় ঘাপটি মেরে রয়েছে। আমাদের গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে এখন আরো তৎপর হতে হবে।