যথাযোগ্য মর্যাদায় সিলেটে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালিত ॥ শোককে শক্তিতে পরিণত করার অঙ্গীকার

37

স্টাফ রিপোর্টার :
জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীতে সিলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। গতকাল সোমবার সকালে প্রথমে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসনসহ বিভিন্ন পেশাজীবি সংগঠন।
প্রথমে সিলেট জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. মজিবর রহমানের নেতৃত্বে জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিত ও জেলা পরিষদ প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সিলেট জেলা আওয়ামিলীগ, মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, তাতীলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় শোক ও শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বরণ করে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শোক সভায় বক্তারা বলেন, স্বাধীন বাংলার স্থপতি নির্যাতিত নিপীড়িত মানুষের স্বপ্ন দ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে ১৫ই আগষ্টের কালো রাত্রিতে ঘাতকরা হত্যা করে চেয়েছিল তাঁর আদর্শকে মুছে ফেলতে, কিন্তু তাদের সেই স্বপ্ন পূরণ হয়নি। যুগযুগান্তরে তিনি বাংলার মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন চিরদিন। তার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সবাইকে দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে দুর্নীতি পরিহার করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সামনের দিকে আমাদের এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আজ বঙ্গবন্ধুর অনেক খুনীদের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে। বিশে^র বিভিন্ন দেশে পলাতক ফাঁসির দন্ডপ্রাপ্ত অন্যান্য খুনীদের দেশে এনে রায় কার্যকরের দাবী জানানো হয়। বাদ যোহর উপজেলা প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয় জামে মসজিদে বঙ্গবন্ধু সহ তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় এবং বঙ্গবন্ধুর উপর রচিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
সিলেটে পালিত বিভিন্ন সংগঠনের কর্মসূচী :
সিসিক : সিলেট সিটি কর্পোরেশনের পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৭ তম শাহাদাত বার্ষিকী। দিবস উপলক্ষে নগর ভবন প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠিত হয় জাতির পিতা বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানে জীবনীর উপর আলোচনা সভা।
সোমবার (১৫ আগষ্ট ২০২২ খ্রি) সকাল সাড়ে দশটায় নগর ভবন প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী পুষ্পস্তবক অর্পণ করেন। দিবস উপলক্ষে নগর ভবনের সভা কক্ষে সকাল ১১ টায় জাতির পিতা বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানে জীবনীর উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সরকারের অতিরিক্ত সচিব বিধায়ক রায় চৌধুরী।
এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর আজম খান, কাউন্সিলর শান্তনু দত্ত সন্তু, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর রাশেদ আহমদ, কাউন্সিলর মখলিছুর রহমান, কাউন্সিলর তারেক উদ্দিন তাজ, কাউন্সিলর তাকবির ইসলাম পিন্টু, সংরক্ষিত কাউন্সিলর সালমা সুলতানা, প্রধান প্রকৌশলী মো. নূর আজিজুর রহমান, সচিব ফাহিমা ইয়াসমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান, নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারিয়া সুলতানা, নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, নির্বাহী প্রকৌশলী আব্দুস সোবহান, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হানিফুর রহমান, এসেসর চন্দন দাস, বস্তি উন্নয়ন কর্মকর্তা মো. আবুল ফজল প্রমুখ।
পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে : পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন এমপির পক্ষে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন. সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা শফিউল আলম জুয়েল, যুবলীগ নেতা আবু সুফিয়ান, কুতুব, পররাষ্ট্রমন্ত্রীর অফিস কর্মকর্তা রুবেল আহমদ প্রমুখ।
সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে (১৫ আগষ্ট) সোমবার যথাযোগ্য মর্যাদায় কারিগরি শিক্ষা অধিদপ্তর সিলেট বিভাগের তত্ত্বাবধানে এবং সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট এর ব্যবস্থাপনায় সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন ও পতাকা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে নেতৃবৃন্দ (১) সিটি কর্পোরেশন (২) সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ (৩) সিলেট জেলা যুবলীগ (৪) সিলেট মহানগর যুবলীগ (৫) সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ (৬) সিলেট প্রেসক্লাব (৭) সিলেট সিভিল সার্জন (৮) সিলেট জেলা আইনজীবী সমিতি (৯) ৭১ ঘাতক দালাল নির্মূল কমিটি জেলা ও মহানগর কমিটি (১০) সিলেট ডায়াবেটিক সমিতি (১১) সিলেট কৃষি বিশ^বিদ্যালয় (১২) সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয় (১৩) বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি (১৪) নারী সাংবাদিক কেন্দ্র সিলেট বিভাগীয় কমিটি (১৫)।

অর্ধনমিতকরণ এর মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা হয়।
সকাল ৯টায় সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ মোহাম্মদ রিহান উদ্দিন এর নেতৃত্বে সকল শিক্ষক ও কর্মকর্তাদের উপস্থিতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে কলেজ ক্যাম্পাসে বিভিন্ন ঔষধি গাছসমূহ রোপন করা হয়।
দিবসটি উপলক্ষে গত ১৪ আগষ্ট বিকাল ৫টায় ক্যাম্পাসের শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধু কর্মজীবনের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং এই প্রদর্শন চলে রাত ১২টা পর্যন্ত এবং ১৫ আগস্ট দিনব্যাপি ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে হামদ্-নাত, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
সকায় ১১টায় সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ মোহাম্মদ রিহান উদ্দিন এর সভাপতিত্বে নিরাপত্তা কর্মকর্তা মোহাম্মদ মাহবুব উল আলমের পরিচালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ক্রাফট ইনস্ট্রাক্টর মোহাম্মদ শিহাব সিরাজী, বাকাশিঅকস সিলেট শাখার সভাপতি মোঃ কামাল হোসেন, ইনস্ট্রাক্টর (মেকানিক্যাল) মোঃ সালাউদ্দিন, ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান ইএনটি রিফাত খান, ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (সিভিল) মোঃ আহসান কবির, ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (ইলেক্ট্রিক্যাল) সরোজ কুমার হালদার, চিফ ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (মেকানিক্যাল) এ.কিউ.এ জোবায়ের, চিফ ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (ইলেক্ট্রোমেডিকেল) উজ্জ্বল দাশ গুপ্ত, চিফ ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (নন-টেক) দেবাষীশ দত্ত পুরকায়স্ত, চিফ ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (নন-টেক) এবং শোক দিবস উদযাপন কমিটির আহবায়ক মোহাম্মদ বিল্লাল হোসেন, চিফ ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (পাওয়ার) মোহাম্মদ ইকবাল চৌধুরী প্রমুখ।
৭১ ঘাতক দালাল নির্মূল কমিটি সিলেট জেলা ও মহানগর : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে ৭১ ঘাতক দালাল নির্মূল কমিটি সিলেট জেলা ও মহানগর।
সোমবার (১৫ আগষ্ট) সকালে সিলেট জেলা পরিষদে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, এডভোকেট কিশোর কুমার কর, সিলেট জেলা বারের এডিশনাল পিপি এডোভোকেট শামসুল ইসলাম, অধ্যক্ষ শামসুল ইসলাম, ডা: আজাদ, সৈয়দ তাওহিদ ফিরাত, সার্জেন আবুল হোসেন, মিন্টু, আব্দুল কাদির, যুগ্ম সাধারন সম্পাদক মনোজ কপালী মিন্টু, সদস্য এম এইচ বিশ্বাস পারভেজ, সদস্য জাকারীয়া চৌধুরী জাকি, আরুন কান্তি কর, সিরাজুল ইসলাম শিরুল প্রমুখ।
নারী সাংবাদিক কেন্দ্র সিলেট বিভাগীয় কমিটি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র সিলেট বিভাগীয় কমিটির পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সোমবার সকালে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এই শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র সিলেট বিভাগীয় কমিটির সভাপতি বিলকিস আক্তার সুমি, সাধারন সম্পাদক মনিকা ইসলাম, সহ-সভাপতি সুমা জায়গীদার, প্রচার সম্পাদক রেহেনা সুলতানা, দপ্তর সম্পাদক মাসুদা সিদ্দিকা রুহী ও নির্বাহী কমিটির সদস্য হাবিবা আক্তার প্রমুখ।
সিলেট জেলা যুবলীগ : শোকাবহ আগষ্টে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে বিভিন্ন কর্মসূচি পালন করে দিনভর সিলেট জেলা যুবলীগ। এর অংশ হিসেবে সোমবার (১৫ আগষ্ট) সকাল ১১টায় সিলেট জেলা পরিষদের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা যুবলীগ নেতৃবৃন্দ। পরে সকাল সাড়ে ১১ টায় শোকাবহ আগষ্ট উপলক্ষে সিলেট জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় যোগদান করা হয়।
ওইদিন বাদ যোহর সিলেট কোর্ট মসজিদে ১৫ আগষ্টের কালো রাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা ও বঙ্গবন্ধুকন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা ও শেখ রেহানাসহ পরিবারের জীবীত সকল সদস্যর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া করা হয়।
এছাড়াও দুপুর ২টায় সিলেট নগরীর সুরমা পয়েন্ট, কাজীরবাজার ব্রীজ সহ বিভিন্ন স্থানে অসহায় ও নিম্ন আয়ের মানুষে মাঝে রান্না করা খাবার বিতরণ সিলেট জেলা যুবলীগ।
প্রত্যেকটি কর্মসূচিতে সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শামীম আহমদসহ জেলা যুবলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর যুবলীগ : ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগর যুবলীগের উদ্যেগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। বাংলাদেশ আওয়ামী যুবলীগের মাসব্যাপী কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে, বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নির্দেশে সোমবার (১৫ আগষ্ট) সকালে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনের কর্মসূচী শুরু হয়। কর্মসূচীর মধ্যে বাদ যোহর দরগা হযরত শাহজালাল (রহ.) মাজার জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের রুহের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দুপুর ২টায় নগরীর আম্বরখানা পয়েন্টে প্রায় ৩ শতাধিক অসহায় ছিন্নমূল ও বিভিন্ন স্তরের মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।
সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার এর নেতৃত্বে বিপুল সংখ্যক নেতাকর্মীদের নিয়ে এই কর্মসূচী পালন করা হয়।
জেলা ও মহানগর ছাত্রলীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের উদ্যোগে এক বিশাল শোক র‌্যালি বের করা হয়। সোমবার (১৫ আগষ্ট) দুপুর ২টায় নগরীর ঐতিহাসিক রেজিষ্ট্রারি মাঠ থেকে এই বিশাল শোক র‌্যালি শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংক্ষিপ্ত সভার মাধ্যমে শেষ হয়।
সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম, মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ, মহানগর সাধারণ সম্পাদক নাঈম আহমদ, জেলা সাধারণ সম্পাদক রাহেল সিরাজ এর নেতৃত্বে বিশাল শোক র‌্যালিতে উপস্থিত ছিলেন বিপুল সংখ্যক ছাত্রলীগের নেতাকর্মী।
সিলেট মুক্তিযোদ্ধা যুব কমান্ড : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সিলেট জেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ডের নেতৃবৃন্দরা। সোমবার (১৫ আগষ্ট) সকালে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা যুব কমান্ড কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য সিলেট বিভাগীয় সম্মনয়কারী নুর আহমদ কামাল, সিলেট জেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সভাপতি জিল্লুর রহমান, সহ সভাপতি মামুন আহমদ, সহ সভাপতি সাহিদা সুলতানা, সহ সভাপতি ফকর উদ্দিন, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক শায়েস্তা তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক অপু সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিজান, সহ সাংগঠনিক ফাতিন নুর, সহ সাংগঠনিক সম্পাদক রুবেল আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিজান, মহিলা বিষয়ক সম্পাদিকা সেলিনা খান, দপ্তর সম্পাদক হেলিম খান, সহ দপ্তর সম্পাদক জলাল আহমদ, সহ মহিলা বিষয়ক সম্পাদক জোসনা বেগম, শ্রম বিষয়ক সম্পাদক মিল্লাদ ছাব্বাক, প্রচার সম্পাদক রফিক তালুকদার, সমাজকল্যান বিষয়ক সম্পাদক সাবলু আহমদ, সহ বীর মুক্তিযোদ্ধার সন্তান যুব কমান্ড নেতা মিতু মিয়া, মন্নান আব্দুর, রশিদ ফারুক, আহমদ ফুরুক মিয়া সহ নেতৃবৃন্দ।
খাদিমনগর ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ : সিলেট সদর উপজেলার খাদিমনগর ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৭তম শাহাদাত বার্ষিকী। মিলাদ মাহফিল দোয়া, এতিমখানায় খাবার বিতরণ ও জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানে জীবনীর উপর (১৫ আগষ্ট) সোমবার বাদ যোহর জামেয়া আবু হুরায়রা (রা.) আল ইসলামীয়া দারুল হাদিস ও এতিমখানা মহালদিক মাদ্রাসায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
খাদিমনগর ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলমাছ এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদ রহমান। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন সিলেট সদর উপজেলা স্পোর্টস একাডেমির সভাপতি ইকলাল আহমদ, সিলেট সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহব্বায়ক লুৎফর রহমান, ৩নং খাদিমনগর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক জালাল উদ্দীন, ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মুক্তার হোসেন সাধারণ সম্পাদক হানিফ আলী, খাদিম নগর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল সালাম।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট সদর উপজেলার সাবেক ছাত্রলীগের পাঠাগার বিষয়ক সম্পাদক দিলোয়ার, সিলেট সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটির সদস্য লুৎফুর আলম, ছোয়াব আলি, রিয়াজ, আব্দুল হক, সদর উপজেলা যুবলীগ নেতা আব্দুস সালাম, সিলেট সদর উপজেলার বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ছাত্র বিষয়ক সম্পাদক আব্দুল বাছিত, সদস্য কামাল আহমদ ও ইউনুস আলী, সিলেট সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা আতিক জাবের, ৩নং খাদিমনগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আলমাস ওলি, সহ সভাপতি সুকেশ চন্দ্র, ইসমাইল হোসেন, আলমগীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জিল আহমদ, সাংগঠনিক সম্পাদক মনির উদ্দিন ও হাফিজুর রহমান সাগর, অর্থ বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ মিয়া, ধর্ম সম্পাদক হাফিজ আব্দুল গফফার, সাহিত্য সংস্কৃতির বিষয়ক সম্পাদক এনামুল হোক, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক সাইদুল ইসলাম, সদস্য ফাহিম আহমদ, ও জাবেদ আহমদ, স্বেচ্ছাসেবকলীগ নেতা মামুন আহমদ, মইন উদ্দিন, পল্লি সঞ্চয় ব্যাংক কর্মকর্তা রুকন উদ্দিন রুবেল, যুবলীগ নেতা ইমরান আহমদ প্রমুখ।
বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ : জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে সিলেটে বন্যা কবলিত হয়ে সংকটে পতিত কিছু গরীব অসহায় মানুষের মাঝে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ (বাবৌযুপ) এর অর্থায়নে ১৫ আগষ্ট ২০২২ (সোমবার) জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেটে মানবিক উপহার বিতরণের অংশ হিসেবে (খাদ্য সহায়তা দান) করা হয়।
উক্ত মানবিক উপহার বিতরণ কাজের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চল’র সভাপতি, মানবতার ফেরিওয়ালা উৎফল বড়ুয়া নগরীর ঘাসিঠুলা ও শেখঘাট এলাকার কিছু গরিব অসহায় পরিবারকে খাদ্য সহায়তাদান করা হয়।
খাদ্য সহায়তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চল এর সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রানা বড়ুয়া, অর্থ সম্পাদক ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক দিলু বড়ুয়া, সিলেট চট্টগ্রাম ফেন্ডশীপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহবায়ক শহিদুল ইসলাম, যুগ্ম আহবায়ক শাহিন ইসলাম, মৃনাল কান্তি দাশ, প্রচার কমিটির টিম লিডার আব্দুল মালেক। আরো ছিলেন বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চলের লুনা বড়ুয়া, শেলু বড়ুয়া, অপরাজিত বড়ুয়া অহন, সীমান্ত বড়ুয়া জয়, শাহারিয়ার ইসলাম, নাহিদা আরজু ফাইজিয়া সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।
খাদ্য সহায়তা কর্মসুচি বাস্তবায়নে ছিলেন বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ (বাবৌযুপ)-সিলেট অঞ্চল ও সিলেট চট্টগ্রাম ফেন্ডশীপ ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটি খাদ্য সহায়তাদান বাস্তবায়ন করেন।
সিলেটস্থ জগন্নাথপুরবাসী : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেটস্থ জগন্নাথপুর উপজেলাবাসীর উদ্যোগে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল এবং শিরণী বিতরণ করা হয়েছে।
সোমবার (১৫ আগষ্ট) বাদ আসর হযরত শাহজালাল (রহ.) দরগাহে মসজিদে এসব কর্মসূচি পালন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন- সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ও জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি নুরুল ইসলাম, সুনামগঞ্জ জেলা পরিষদের সাবেক সদস্য ও সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য মাহতাব উল হাসান সমুজ, সুনামগঞ্জ জেলা কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক ফজলুর রহমান, জগন্নাথপুর উপজেলা যুবলীগের সদস্য আলী আহমদ, জগন্নাথপুর উপজেলা ছাত্রলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সাবেক সভাপতি শাহ শাহেদ, আওয়ামী লীগ নেতা দুলন মিয়া, জগন্নাথপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি আব্দুল মমিন নাসির, যুগ্ম সম্পাদক লোকমান মিয়া তালুকদার, সাংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া জগলু, হবিগঞ্জ জেলা ছাত্রলীগ নেতা সৈয়দ আশরাফুল হক লিপটন, যুবলীগ নেতা সাজাদ, ছাত্রলীগ নেতা রাজীব আহমদ, ওয়াহিদুল ইসলাম ওয়াহিদ, সিলেট মহানগরের ১০ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা রাফি, মুন্না প্রমুখ।
কারিগরি শিক্ষা অধিদপ্তর সিলেট বিভাগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে কারিগরি শিক্ষা অধিদপ্তর সিলেট বিভাগের তত্ত্বাবধানে এবং সিলেট পলিটেকনিক এর ব্যবস্থাপনায় ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে হামদ্-নাত, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের পুরস্কার বিতরণ করা হয়। (১৫ আগষ্ট) সোমবার বিকেল কলেজ ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কারিগরি শিক্ষা অধিদপ্তর, সিলেট বিভাগ পরিচালক সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ মোহাম্মদ রিহান উদ্দিন এর সভাপতিত্বে ও আবু সালেহ নোমান এবং ইশরাত জাহান মিমের যৌথ পরিচালনায় পুরস্কার বিতরণ ও আলোচনা সভায় বক্তব্য রাখেন ক্রাফট ইনস্ট্রাক্টর মোহাম্মদ শিহাব সিরাজী, চিফ ইনস্ট্রাক্টর ও বিভাগীয় প্রধান (পাওয়ার) মোহাম্মদ ইকবাল চৌধুরী, সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সন্তোষ কুমার দেবনাথ। সভার প্রধান আলোচকের বক্তব্য রাখেন কোয়ান্টাম ফাউন্ডেশন সিলেট সেন্টারের পরিচালক ও বীর মুক্তিযােদ্ধা সীতাব আলী।
সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।
সোমবার (১৫ আগষ্ট) সকালে ১০টার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সিনিয়র সহ-সভাপতি মহিউস সামাদ রিজভী, সহ-সভাপতি মুজিবুর রহমান মালদার, বনশ্রী দাস অপু, জাহাঙ্গীর আলম, শফিকুল ইসলাম শফিক, এম. এ রশিদ, ডাঃ রফিকুল হাসান জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক বদরুল হোসেন খান কামরান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই আল হাদি, মুমিনুর রশিদ সুজন, গোলাম হাসান চৌধুরী সাজন, আব্দুল আলীম তুশার, প্রচার সম্পাদক রাজেদ দাস রাজু, আবুল কালাম, অর্থ সম্পাদক শাহানুর আলম, প্রকাশনা বিষয় সম্পাদক আতিকুল আম্বিয়া আতি, সহ-যুব ক্রীড়া বিষয় সম্পাদক কবির আলম, জনসংযোগ কর্মসংস্থান বিষয়ক সম্পাদক জিয়াব আহমদ তফাদার, নাট্য সম্পাদক রুহিন আহমদ, সহ-সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোঃ রুকন মিয়া, সহ-মানবাধিকার বিষয়ক সম্পাদক শমসের আলী সম্বু, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ফয়সল আহমদ ফাহাদ, ধর্ম বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মঞ্জু, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক ঝুটন পাল, সদস্য সাইফুল আলম সিদ্দিকী, আব্দুল হাদি সুহেল, আল সাদিক দুলাল, সায়মন আহমদ, চয়ন দাস, জাহাঙ্গীর আলম, ৬নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল আহাদ আরিফ, সাধারণ সম্পাদক আফাজ উদ্দিন, ৭নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল হাসিম, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ, ১১ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দিপু রায়, ১৪নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রাবীব মুহজাদী চৌধুরী, সাধারণ সম্পাদক মুরাদ আহমদ, ১৫নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মিনহাজুল আবেদিন নাহিস, সাধারণ সম্পাদক ওয়ারিছ আহমদ অমি, ১৬নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সফিক আহমদ, সাধারণ সম্পাদক মুরাদ আহমদ, ২৩নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ কবির জনি, সাধারণ সম্পাদক মুহিত আহমদ মুন্না, ২২নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক ফুয়াদ বকসি মামুন, ২৪নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হানিফ আহমদ, সাধারণ সম্পাদক নিয়াজ আহমদ প্রমুখ।
রেড ক্রিসেন্ট সিলেট ইউনিট : ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বাদ মাগরিব নগরীর চৌহাট্টাস্থ রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতাল মসজিদে অনুষ্ঠিত দোয়া মাহফিলে
ইউনিট সেক্রেটারি মোঃ আব্দুর রহমান জামিল, কার্যকরী কমিটির সদস্য ফেরদৌস চৌধুরী রুহেল, সোয়েব আহমদ, সাবেক যুব প্রধান ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. নাজিম খান, আজীবন সদস্য মুফতি আব্দুল খাবির, সাংবাদিক আতিকুর রহমান নগরী, যুব রেড ক্রিসেন্টের কার্যকরী সদস্য চৌধুরী লাবীব ইয়াসির, সুমেল চৌধুরী, যুব সদস্য মাজহারুজ্জামান, সালমান আহমদ, সুলতান আহমদ।
মোনাজাত করেন মাতৃমঙ্গল হাসপাতাল মসজিদের ইমাম মাওলানা বদরুল ইসলাম।
সিলেট প্রেসক্লাব : জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ। সোমবার সকালে সিলেট প্রেসক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তারা শ্রদ্ধা জানান।
এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সহ-সভাপতি এম এ হান্নান, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, কোষাধ্যক্ষ কাউসার চৌধুরী, সাবেক সহ-সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য আশকার ইবনে আমিন লস্কর রাব্বী ও আব্দুর রাজ্জাক, ক্লাব সদস্য মো. দুলাল হোসেন, খালেদ আহমদ, নৌসাদ আহমেদ চৌধুরী, এটিএম তুরাব, আবুল কামাল কাওছার প্রমুখ।
দক্ষিণ সুরমা সরকারি কলেজ : যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্র্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২২ উদযাপন করেছে সিলেটের দক্ষিণ সুরমা সরকারি কলেজ।
সোমবার সকাল ১১টায় কলেজের আব্দুল জব্বার জলিল অডিটোরিয়ামে শেখ রাসেল দেয়ালিকা উম্মোচন, আলোচনা সভা,পুরষ্কার বিতরণী ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. মতিউর রহমান।
তাঁর বক্তব্যে বলেন, ‘১৫ আগষ্টের শোককে শক্তিতে রুপান্তরের মাধ্যমে শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধুর আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়ন করতে হবে।’
ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক শ্যামলী চক্রবর্তী ও বাংলা বিভাগের প্রভাষক খালেদ আহমদের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান ও কলেজের সাহিত্য ও সাংস্কৃতিক পর্ষদ এর আহবায়ক মো. আতাউর রহমান।
আলোচনায় সভায় আরও বক্তব্য রাখেন, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান জনাব মোহাম্মদ আশরাফুল হক, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান রাহেনা হক, অর্থনীতি বিভাগের বিভাগের বিভাগীয় প্রধান রওনক জাহান বেগম,রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ছালমা ইয়াছমিন, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো. মুহিবুর রহমান, সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. জয়নুল ইসলাম,শিক্ষক পরিষদের সম্পাদক কাজরী রানী ধর।
শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন একাদশ শ্রেণির ছাত্র জাহিদ হাসান এবং স্নাতক (পাস) শ্রেণির ছাত্র সাজ্জাদ আলী।
পরে কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয় এবং ‘শেখ রাসেল দেয়ালিকা’ প্রকাশ করা হয়।
আলোচনা ও পুরষ্কার বিতরণী শেষে কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মো. গিলমান আলী
দোয়া পরিচালনা করেন।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক মতিলাল দাশ, সহকারি অধ্যাপক সুভাষ চন্দ্র সাহা, মো.শফিকুল ইসলাম,কানিজ ফাতেমা, নাফিস সাকিনা, মো.ময়নুল হক।
এ সময় আরো উপস্থিত ছিলেন প্রভাষক মো: আমিনুর রহমান, শাহেদ আহমদ, আব্দুল বাতেন, আলতাফ হোসেন, আতাউর রহমান ভূঁঞা, ফাতেমা খানম, মাহবুবা বেগম, বিশ্বজিৎ দাম, শুকরিয়া জাহান, সোনিয়া অর্জুন, নুরজাহান খাতুন, মাহমুদা আক্তার, শাহরিয়ার খান, আব্দুন নুর শামীম, সাইফুর রহমান, নন্দন কর্মকার, নুসরাত ফাতেমা, নুরুজ্জাামান কোরেশী, সৈয়দা মোমেনা বেগম লিমু, মোস্তাফিজুর রহমান, সুমন রায়, মো: মুহিবুর রহমান, সামিয়া তাহসীন আলম, পলি সেনাপতি, ফাহমিদা বেগম লুবনা, শাহ আলম প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন কলেজের বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ এবং কলেজের অফিস কর্মকর্তা-কর্মচারীগণ।
আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সিলেট : সিলেট অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিস্মরণীয় নেতা, স্বাধীনতার মহান স্থপতি; তাঁর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। কিন্তু ঘাতকেরা স্বাধীনতার মহানায়কের বুকে গুলি চালাতেও দ্বিধাবোধ করেনি। ঘাতকেরা ১৯৭৫ সালের ১৫ আগষ্টের কাল রাতে জাতির জনককে স্ব-পরিবারে হত্যা করে। ফলে বাংলাদেশের অগ্রগতির ধারা মন্থর হয়ে যায়। কিন্তু জাতির জনকের সুযোগ্যা কন্যা বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ দূর্বার গতিতে সামনের দিকে এগিয়ে যাচ্ছে এবং আশা করছি তাঁর সুদক্ষ পরিচালনায় বাংলাদেশ একদিন জাতির জনকের স্বপ্নের সোনার বাংলায় পরিনত হবে।”
তিনি সোমবার হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং পথশিশুদের মধ্যে খাবার বিতরণ কালে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সিনিয়র জেলা নির্বাচনী কর্মকর্তা মোহাম্মদ শুকুর মাহমুদ মিঞার পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাচনী কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক।
আলোচনা শেষে জাতির জনকের রুহের মাগফেরাত কামনা করে এবং তার পরিবারের সদস্যদের দীর্ঘায়ু কামনাসহ দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া পরিচালনা করেন মাওলানা আব্দুল হামিদ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মো. মিনহাজুর রহমান, আলী হোসেন, সিরাজ উদ্দিন, সারওয়ার হোসেন, রুহুল আমিন প্রমুখ।
মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ড : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ডের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
(১৫ আগষ্ট) সোমবার বিকেলে সিলেট নগরীর জিন্দাবাজারস্থ বিকালে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মুকিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আতিক আহমদ চৌধুরী ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট জেলা শাখার আহবায়ক মনোজ কপালী মিন্টুর পরিচলনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা পান্না লাল রায়, বীর মুক্তিযোদ্ধা নাথু রাম বনিক। উক্ত মাহফিলে দোয়ার পরিচালনা করেন জেলা সন্তান কমান্ড নেতা মাওলানা মোহাম্মদ সিরাজুল ইসলাম ছুরুকি।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সিলেট শাখার সদস্য সচিব এম. এইচ বিশ্বাস পারভেজ, যুগ্ম আহবায়ক জাকারিয়া চৌধুরী জাকি, ডিপজল পাত্র প্রমুখ।
দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৫ আগষ্ট সোমবার উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার নুসরাত লায়লা নীরা’র সভাপতিত্বে, সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব।
উপজেলা সহকারী শিক্ষা অফিসার লুৎফুর রহমান এর পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মাহবুবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সাইফুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মঈনুল আহসান, মোগলাবাজার থানার ওসি সামছুদ্দোহা পিপিএম, বীর মুক্তিযোদ্ধ সুবল চন্দ্র পাল।
এর আগে সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন এর পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি রাজ্জাক হোসেন, সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন রাসেল, নজরুল ইসলাম, আতিকুর রহমান, দক্ষিণ সুরমা প্রেসক্লাব সভাপতি আশরাফুল ইসলাম ইমরান, দাউদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল হক, লালাবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোয়াজিদুল হক তুহিন, জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েস আহমদ, উপজেলা যুবলীগের আহবায়ক নুরুল ইসলাম, ছাত্রলীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান ছানি, জাতীয় শ্রমিক লীগের সভাপতি কিবরিয়া আহমদ অপু প্রমুখ।
১৯নং ওয়ার্ড আওয়ামী লীগ : ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগরীর ১৯নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বাদ আসর নগরীর রায়নগর দর্জিপাড়াস্থা বায়তুল বরাত জামে মসজিদে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে মোনাজাত করেন মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা আবিদ হাসান।
এ সময় উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ আব্দুর রহমান জামিল, ১৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি দিলোয়ার হোসেন রাজা, সাধারণ সম্পাদক রুমেল আহমদ রুমিন, ১৯নং ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুর রব সায়েম, সোহেল আহমদ বাবুল, শ্রমিক লীগ ফারহান মিয়া, মো. আলা উদ্দিন, জুয়েল, ফরহাদ আহমদ প্রমুখ।
সিলেট সড়ক ও জনপথ অধিদপ্তর : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গের ৪৭তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট সড়ক জোন এর সড়ক জনপথ অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সোমবার (১৫ আগষ্ট) সকাল ১১ টায় সিলেট নগরীর তোপখানায় এই আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট সড়ক জোন এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: ফজলে রব্বে।
আয়োজিত অনুষ্ঠানে সিলেট সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও সিলেট সড়ক জোনের সহকারী প্রকৌশলী মো: শফিকুল ইসলাম হাওলাদারের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট সড়ক সার্কেল এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী উৎপল সামন্ত ও সিনিয়র সাংবাদিক গোলাম মর্তুজা বাচ্চু।
দোয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন-সিলেট নগরীর তোপখানা সড়ক জোন মসজিদের ইমাম হাফিজ আব্দুল ওয়াহিদ।
এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট সড়ক উপ-বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো: শাহাদাৎ হোসেন, সিলেট সড়ক উপ-বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী নূরে আলম সিদ্দিক, সিলেট প্রেস ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম এ হান্নান, সিনিয়র সাংবাদিক সিন্টু রঞ্জন চন্দ, সিনিয়র ফটো সাংবাদিক মো: দুলাল হোসেনসহ সিলেট সড়ক জোনের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি মো: ফজলে রব্বে হতদরিদ্র ১০০ জনের মাঝে ১০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ লিটার সোয়াবিন তেল, ২ কেজি মসুর ডাল ও ২ কেজি করে পেঁয়াজ বিতরণ করেন।
সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এরপর সকাল ১১টায় জামতলাস্থ সিলেট উইমেন চেম্বারের নিজস্ব কার্যালয়ে শোকসভা অনুষ্ঠিত হয়।
সিলেট উইমেন চেম্বারের সভাপতি স্বর্নলতা রায় এর সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন রাবেয়া আক্তার রিয়া, তাছনিম আক্তার, নাছরিন বেগম ও বিউটি বর্মন, সদস্য আঁখি, সেনা বেগম ও সিলেট উইমেন চেম্বারের সদস্যবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতে পরিচালক রাবেয়া আক্তার রিয়া, জাতির পিতা শেখ মুজিবুর রহমান সহ তাঁর পরিবারের সকল শাহাদাত বরণকারী সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পাঠ করেন। শোক সভা পরিচালনা করেন আইটি অফিসার মিনাক্ষী পাল সুমি ও সচিব শতাব্দী রায় মম।
জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি) : স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় সিলেট জেলার গরীব দুস্থদের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ করা হয়েছে।
সোমবার (১৫ আগষ্ট) সকাল ১১টায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন উপলক্ষে সিলেট সেক্টরের অধীনস্থ জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় টুকের বাজার হাজি আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়ে সিলেট জেলার গরীব দুস্থ ও অসহায় জনসাধারণের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ করা হয়।
মেডিকেল ক্যাম্পেইনে সুনামগঞ্জ ব্যাটালিয়ন (২৮ বিজিবি) এর মেডিকেল অফিসার ক্যাপ্টেন মো. নাজমুল হাসান এবং সিলেট সেক্টরের মেডিকেল অফিসার ডা. ফাহমিদা জাহান এর নেতৃত্বে একটি চিকিৎসক দল উক্ত এলাকায় চিকিৎসা সেবা প্রদান করেন।
সকাল ১১টা থেকে ৩টা পর্যন্ত পরিচালিত মেডিকেল ক্যাম্পেইনে আনুমানিক ৭০০ জনকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়। অধিনায়ক জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি) এর দিক নির্দেশনায় উপ অধিনায়ক মেজর মোঃ হাসান আরাফাত, পিএসসি উপস্থিত থেকে মেডিকেল ক্যাম্পেইন এর সার্বিক তদারকি করেন। এছাড়াও সিলেট সেক্টর কমান্ডার কর্নেল জি এইচ এম সেলিম হাসান, বিজিবিএম, পিএসসি, জি+ উক্ত মেডিকেল ক্যাম্পেইন পরিদর্শন করেন।
এ ময় উপস্থিত ছিলেন জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্নেল খোন্দকার মোঃ আসাদুন্নবী, পিএসসি। উক্ত মেডিকেল ক্যাম্পেইন চলাকালীন সিলেট জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিনিক মিডিয়া ও সাংবাদিক সদস্যগণ উপস্থিত ছিলেন।
সিলেট ডায়াবেটিক সমিতি : ১৫ আগষ্টধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৫ আগষ্টপুর ১২টায় সমিতির সভা কক্ষে এই আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পূর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট ডায়াবেটিক সমিতির সদস্যবৃন্দ।
সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ আহবাব এর সভাপতিত্বে ও ডা. লমিত মোহন লাল এর পরিচালানায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক লোকমান আহমদ, যুগ্ম কোষাধ্যক্ষ শিবব্রত ভৌমিক (চন্দন), সদস্য জামিল আহমদ চৌধুরী, আফতাব চৌধুরী।
এসময় উপস্থিত ছিলেন সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মো. বশিরুল হক, সিলেট ডায়বেটিক এন্ড জেনারেল হাসপাতালের সুপারিন্টেন্ট ডা. আলাউদ্দিন আহমেদ, আক্রাম জিয়াউল হক, ডা. স্বপন কুমার সর্মা, ডা. জাফর আহমদ, ডা. রাশিদা চৌধুরী, ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা সত্যেন্দ্র কুমার ভট্টাচার্য্য প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মো. লিয়াকত হোসেন। অনুষ্ঠানের শেষে মোনাজাত পরিচালনা করেন কোর্ট কালেকটরেক্ট মসজিদের ইমাম হাফিজ মাওলানা শাহ আলম।
জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল : জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে দিনব্যাপী হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা প্রদান, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৫ আগষ্ট) সকালে জাতীয় ও কলেজ পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলণ করা হয়। কলেজ ক্যাম্পাসে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ আবেদ হোসেন। এ সময় আরো উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ. কে. এম. দাউদ এবং হাসপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ সহ জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের শিক্ষক, চিকিৎসক, ছাত্র/ছাত্রী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
পরে একে একে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজে অধ্যক্ষ ড. আয়েশা বেগম সহ অন্যান্য শিক্ষকবৃন্দ এবং সন্ধানী জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিট এর সদস্যবৃন্দ।
জাতির জনকের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে কলেজের কনফারেন্স রুমে জাতির জনক সহ ১৯৭৫ সালের ১৫ আগষ্টে শাহাদাতবরণকারী সকল শহীদদের উদ্দেশ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ আবেদ হোসেন, বিশেষ অতিথি কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ.কে.এম. দাউদ, হাসাপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ।
আলোচনা সভার শুরুতেই পবিত্র কোরআর থেকে তেলাওয়াত করেন অত্র কলেজের ২৭তম ব্যাচের শিক্ষার্থী মোঃ রিয়াদিন খান রিয়াদ। আলোচনা সভায় জাতির জনকের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে শিক্ষকবৃন্দের পক্ষ হতে বক্তব্য রাখেন এনাটমি বিভাগের লেকচারার ডাঃ সাদমান সাকিব, ফার্মাকোলজি বিভাগের লেকচারার ডাঃ মোঃ মাহবুব হোসেন, ডার্মাটোলজি এন্ড ভেনেরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ তৌহিদুল ইসলাম, মেডিসিন বিভাগের অধ্যাপক বিদিত রঞ্জন দেব, সার্জারী বিভাগের অধ্যাপক নূরুল কাইয়ুম মোহাম্মাদ মুসাল্লিন, অবস এন্ড গাইণী বিভাগের অধ্যাপক নমিতা রানী সিনহা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ.কে.এম. দাউদ এবং হাসাপাতালের পরিচালক অধ্যাপক মোঃ তারেক আজাদ।
এস.আই.ইউ : ১৫ আগষ্ট সোমবার বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
সকাল ৬.৩০ ঘটিকায় বিশ্ববিদ্যালয় চত্ত্বরে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর সকাল ১০.০০ ঘটিকায় অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদ উল্লাহ তালুকদার ও মাননীয় চেয়ারপার্সন জনাব রাজীব আহমেদ এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় ডিন, প্রধানগণ, বিভিন্ন প্রশাসনিক পরিচালকগণ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্র্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।
সকাল ১১টায় শুরু হয় বঙ্গবন্ধু শেখ মুজিব; ব্যক্তিপ্রজ্ঞা ও রাজনৈতিক নিয়ে আলোচনা অনুষ্ঠান। অত্র বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রভাষক মৌনী ভট্টাচার্য্য সঞ্চালনায় উক্ত আলোচনা অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উপর প্রবন্ধ উপস্থাপন আইন অনুষদের ডিন করেন মো: মাহ্মুদুল হাসান খান, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় চেয়ারপার্সন রাজীব আহমেদ, চেয়ারপার্সন বক্তব্যে বলেন বিশেষ করে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু নিয়ে গবেষণায় এগিয়ে আসতে হবে। ইতিহাসের মহান এ নায়ককে নিয়ে যতই গবেষণা হবে ততই তাঁকে নতুন করে আবিস্কার করা যাবে এবং আমরা জাতি হিসাবে সমৃদ্ধ হবে।
সিলেট জেলা আইনজীবী সমিতি : সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, মহান স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সিলেট জেলা আইনজীবী সমিতির পুুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ সামছুল হক, সাধারণ সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, যুগ্ম-সম্পাদক-১ এডভোকেট বিজিত লাল তালুকদার, যুগ্ম-সম্পাদক-২ এডভোকেট শাবানা ইসলাম, সহ-সমাজ বিষয়ক সম্পাদক এডভোকেট মুহাম্মদ হুসাইনুর রহমান লায়েছ, সহ-সম্পাদক এডভোকেট আরিফ আহমদ, সহ-সম্পাদক এডভোকেট মোঃ সাদিদুর রহমান রিপন, কার্যনির্বাহী কমিটির সদস্য এডভোকেট জ্যোতির্ময় পুরকায়স্থ কাঞ্চন, এডভোকেট মোঃ রাজ উদ্দিন, এডভোকেট আব্দুল মালিক। আরো উপস্থিত ছিলেন সিলেটের পাবলিক প্রসিকিউটর মোঃ নিজাম উদ্দিন, সাবেক পিপি, মোঃ মিসবাহ উদ্দিন সিরাজ, সাবেক সভাপতি এডভোকেট মোঃ জামিলুল হক জামিল, সাবেক সভাপতি এডভোকেট এ.কে.এম. শমিউল আলম, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল), সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট অশোক পুরকায়স্থ, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ আব্দুৃল কুদ্দুছ, সাবেক সহ-সভাপতি-১ এডভোকেট মোঃ আনোয়ার হোসেন, সাবেক সহ-সভাপতি-১ এডভোকেট এ.কে.এম. ফখরুল ইসলাম, সাবেক সহ-সভাপতি-২ এডভোকেট আব্দুল হাই, সাবেক সহ-সভাপতি-২ এডভোকেট পান্না লাল দাস, সাবেক যুগ্ম সম্পাদক যথাক্রমে এডভোকেট মোঃ মাসুক আহমদ, এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান মানিক, এডভোকেট মোস্তফা দিলোয়ার আল আজহার, এডভোকেট জুবায়ের বখত জুবের, এডভোকেট দিলোয়ার হোসেন দিলু, এডভোকেট মোহাম্মদ আব্দুছ ছাত্তার, সাবেক যুগ্ম সম্পাদক-২ এডভোকেট মুমিনুর রহমান টিটু। সাবেক সমাজ বিষয়ক সম্পাদক এডভোকেট মোঃ সাইফুর রহমান ও এডভোকেট রাশিদা সাঈদা খানম, সিনিয়র এডভোকেট মোঃ ইরফানুজ্জামান চৌধুরী, এডভোকেট অশেষ কর, এডভোকেট সন্তু দাশ, এডভোকেট দেবতোষ দেব, এডভোকেট শ্যামল সিংহ, এডভোকেট দিলীপ কুমার কর, এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান, এডভোকেট রণজিৎ সরকার, এডভোকেট মোঃ ফখরুল ইসলাম, এডভোকেট মোঃ শামসুল ইসলাম, এডভোকেট বিজয় কুমার দেব বুলু, এডভোকেট মোস্তফা শাহীন চৌধুরী, এডভোকেট সালমা সুলতানা, এডভোকেট মোঃ আলতাফ হোসেন, এডভোকেট মামুন রশীদ, এডভোকেট আব্দুর রহিম, এডভোকেট মোহাম্মদ ফরহাদ হোসেন খান, এডভোকেট সোহরাওয়ার হোসেন খসরু, এডভোকেট মাসুম আহমদ, এডভোকেট আলী মোর্তুজা, এডভোকেট মোহাম্মদ বদরুল ইসলাম জাহাঙ্গীর, এডভোকেট সৌরভ দত্ত চৌধুরী, এডভোকেট ইমরান আহমদ, এডভোকেট মুহিতুর রহমান তালুকদার, এডভোকেট বিপ্লব চক্রবর্তী, এডভোকেট সাধন চন্দ্র পাল, এডভোকেট রঞ্জু দেবনাথ, এডভোকেট ওয়ারিছ আলী মামুন, এডভোকেট মোঃ মনির উদ্দিন এডভোকেট মোঃ ছায়াদ মিয়া, এডভোকেট শামীম আহমদ, এডভোকেট আকবর হোসেইন, এডভোকেট তোফায়েল আহমদ, এডভোকেট আব্দুল খালিক, এডভোকেট দেবব্রত চৌধুরী লিটন, এডভোকেট এ.এস.এম. ওয়াসিম, এডভোকেট নজরুল ইসলাম, এডভোকেট মোঃ আশিক উদ্দিন, এডভোকেট মোহাম্মদ কুতুব উদ্দিন, এডভোকেট আব্দুল হাকিম, এডভোকেট রণ চন্দ্র নাথ, এডভোকেট আব্দুশ শহীদ প্রমুখসহ প্রায় শতাধিক বিজ্ঞ আইনজীবীগণ উপস্থিত ছিলেন।
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় : যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, সকাল ৯টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে একটি শোকর‌্যালি বের হয় এবং সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালিটির নেতৃত্ব দিয়েছেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। র‌্যালি শেষে প্রশাসন ভবনের সামনে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কালো ব্যাজ ধারণ করেন। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. এম. এম. মাহবুবুল আলমের সঞ্চালনায় ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, জাতীয় দিবস উদযাপন কমিটি, ডিন কাউন্সিল, প্রভোস্ট কাউন্সিল, প্রক্টর কার্যালয়, বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের প্রভোস্ট ও শিক্ষার্থী প্রতিনিধিবৃন্দ, শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, গণতান্ত্রিক অফিসার পরিষদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, ল্যাপ্স, বিভিন্ন অনুষদীয় ছাত্রসমিতি, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, সিকৃবি সাংবাদিক সমিতি, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, ওয়ান বাংলাদেশ, পলেমিক ক্লাব এবং খুলনা বিভাগীয় সমিতি। এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র কোরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পূজা উদযাপন পরিষদ আয়োজন করে বিশেষ প্রার্থনা। বিকাল ৪টায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনাসভা “হৃদয়ে বঙ্গবন্ধু” অনুষ্ঠিত হয়। এ সময় বঙ্গবন্ধু সম্পর্কিত রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ হয়েছে। সন্ধ্যা ৭টায় ১৫ আগস্ট নিহত শহীদের স্মরণে সিকৃবির কেন্দ্রীয় শহিদমিনারে “প্রদীপ প্রজ্জ্বলন” অনুষ্ঠিত হয়েছে।
সিভিল সার্জন : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিভিল সার্জন কার্যালয়, সিলেটের পক্ষ থেকে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সিভিল সার্জন সিলেট ডা. এস এম শাহরিয়ার অন্যান্য কর্মকর্তা -কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। পরবর্তীতে সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়, প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সকাল ১০ টায় সিলেট সিভিল সার্জন কার্যালয়ে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০টায় সিভিল সার্জন কার্যালয়, হলরুমে সিভিল সার্জন, সিলেট ডা. এস এম শাহরিয়ারের সভাপতিত্বে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সিলেট শহীদ শামসুদ্দীন আহমদ হাসপাতাল, সিলেট বক্ষব্যাধি হাসপাতাল, সিলেট বক্ষব্যাধি ক্লিনিক, খাদিমপাড়া ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালসহ সিলেট স্বাস্থ্যবিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা -কর্মচারী অংশগ্রহণ করেন। সিলেট সিভিল সার্জন, অফিসের মেডিকেল অফিসার ডা. স্বপ্নীল সৌরভ রায়ের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় পরিচালক, (স্বাস্থ্য),ডা. হিমাংশু লাল রায়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নূরে আলম শামীম, ডেপুটি সিভিল সার্জন সিলেট ডা. জন্মেজয় দত্ত, জুনিয়র কনসালটেন্ট ডা. কবির আহমেদ, প্রশাসনিক কর্মকর্তা গৌছ আহমেদ চৌধুরী, স্বাস্থ্যশিক্ষা অফিসার সুজন বণিক, মেডিকেল অফিসার ডা. সিধসিংহ। এছাড়া কর্মচারীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ল্যাব অ্যাটেনডেন্ট সেলিম মুনশি, স্টোর কিপার আবদুল আলী বাবলু, সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট আলমগীর রেণু, সিনিয়র স্টাফ নার্স আবদুল মালেক। আলোচনা সভায় বক্তারা দেশবাসীকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হতে ও বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করার আহবান জানান।।
বলদী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয় : জাতীয় শোক দিবস উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলা তেতলী ইউনিয়নে বলদী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ১৫ আগষ্ট সোমবার দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বলদী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তাফা কামালের সভাপতিত্বে ও বিদ্যালয় সহকারী প্রধান রিফুল আলম এর পরিচালনায়।
প্রধান অতিথির বক্তব্য রাখেন বলদী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মইনুল ইসলাম।
আলোচনা সভায় বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য সাবেক মেম্বার আকবর আলী, সদস্য আব্দুল হক, সহযোগী সদস্য সাংবাদিক শরীফ আহমদ।
উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাজিয়া খানম, আল মেহেদী তালুকদার, শিপন রুদ্র পাল, জয়নাল আবদ্বীন, জিয়াদ উদ্দিন, ওয়ারিছ আলী, জান্নাত ফৌরদোস, অফিস সহকারী সুহেল আহমদ, শিপন আহমদ প্রমুখ।
সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতাল : জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতাল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচী পালন করা হয়। সোমবার সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিনের কর্মসুচি শুরু হয়। এরপর বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, দোয়া মাহফিল এবং হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়া মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে আলোচনা সভা ও ‘জাতীয় জীবনে বঙ্গবন্ধু’ শীর্ষক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সিলেট উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: ফজলুর রহিম কায়সারের সভাপতিত্বে, হাসপাতালের উপপরিচালক ডা: হিমাংশু শেখর দাসের সঞ্চালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা: মৃগেন কুমার দাস চৌধুরী।
আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা বশীর আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্পোটর্স ও কালচারার কমিটির আহবায়ক ও প্যাথলজী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: মোঃ নজরুল ইসলাম ভূঁইয়া।
বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা: জি. এম মনিরুল ইসলাম, সিলেট উইমেন্স মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা: শাহানা ফেরদৌস চৌধুরী, অধ্যাপক ডা: মোঃ তহুর আব্দুল্লাহ চৌধুরী, অধ্যাপক ডা: মো ইশফাক জামান চৌধুরী সজীব ও কলেজের এমবিবিএস ৪র্থ বর্ষের ছাত্রী অতশী বিশ্বাস।
অধ্যাপক ডা: মোঃ ফেরদৌস হাসানের পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সূচীত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সহকারী পরিচালক ডা: তাহফীম আহমদ রিফাত, সহকারী পরিচালক ডা: আবু তারেক মোঃ রাসেল মিশু, অধ্যাপক ডা: সিদ্ধার্থ পাল, অধ্যাপক ডা: রুবিনা সুলতানা, অধ্যাপক ডা: মধুসূদন সাহা, অধ্যাপক ডা: মোঃ ফেরদৌস হাসান, নিউরোসার্জারী বিভাগীয় প্রধান ডা: খন্দকার আবু তালহা, অধ্যাপক ডা: আল মোহাইমিন সোহেল, অধ্যাপক ডা: সখিনা খাতুন ও অধ্যাপক ডা: চৌধুরী মোহাম্মদ ওয়ালিদ। এছাড়া শোক দিবসের অনুষ্ঠানে মেডিকেল কলেজ ও হাসপাতালের সর্বস্তরের চিকিৎসক, কর্মকর্তা,ছাত্রীবৃন্দ, নার্স ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।