বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ব্র্যাক-এইচএসবিসি’র হাইজিন সামগ্রী বিতরণ

11
নগরীর ১০নং ওয়ার্ডে অবস্থিত ইউসেফ ঘাসিটুলা টেকনিক্যাল স্কুলে সহায়তা প্যাকেজ বিতরণ করছেন প্যানেল মেয়র-১ ও ২৬নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস লিপন।

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন সামগ্রী বিতরণ করা হয়েছে। ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে এবং এইচএসবিসি ব্যাংকের সহায়তায় ৯১০পরিবারকে এই সহায়তা প্রদান করা হয়।
প্রকল্পটির আওতায় ৯১০পরিবারে হাইজিন সামগ্রী বিতরণের পাশাপাশি আরো যে সব সহায়তা প্রদান করা হবে তা হলো- বন্যায় ক্ষতিগ্রস্ত ১০টি নলকূপের পানির গুণমান পরীক্ষাসহ মেরামত ও জীবাণুমুক্তকরণ; পানির গুণমান পরীক্ষাসহ ২টি কমিউনিটি নলকূপ স্থাপন; বন্যায় ক্ষতিগ্রস্ত ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াশ সুবিধা সংস্কার/নির্মাণ; এবং পরিবার ও স্কুল ছাত্রদের মাঝে স্বাস্থ্যসুরক্ষা ও হাইজিন সচেতনতা বৃদ্ধি করা। সিলেট সিটি কর্পোরেশনের আওতাধীন ১০, ১৪, ২৩, ২৪ এবং ২৬ নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তয়ায়িত্ব হচ্ছে।
সহায়তা প্রদান কর্মসূচির প্রেক্ষিতে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ওয়াশ সহায়তা প্রদান প্রকল্প নিয়ে অবহিতকরণ এবং মতবিনিময় সভারও আয়োজন করা হয়। এই সভা গত রবিবার (২৪ জুলাই) অনুষ্ঠিত হয় সিলেট সিটি কর্পোরেশন মিলনায়তনে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনালের জলবায়ু পরিবর্তন কর্মসূচির পরিচালক ড. লিয়াকত আলী চৌধুরী। প্রকল্প নিয়ে উপস্থাপন করেন ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের কর্মসূচি প্রধান ইমামুল আজম শাহী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিরবৃন্দ, সিটি কর্পোরেশন, ব্র্যাক এবং বিভিন্ন উন্নয়ন সহযোগীর কর্মকর্তাবৃন্দ।
মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশি^ক উষ্ণতা বৃদ্ধিতে এন্টার্কটিকা মহাদেশে বরফ গলছে। এতে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। জলবায়ু পরিবর্তনের কারণে সিলেটবাসী সবচেয়ে ভুক্তভোগী। বন্যার্ত সিলেটবাসীর পাশে ব্র্যাকসহ যে সব উন্নয়ন সংস্থাগুলো এগিয়ে এসেছে আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। যে সহায়তা প্রদান করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তাই ব্র্যাকসহ সবাইকে আরো বেশি সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য উদাত্ত আহ্বান জানান তিনি। এছাড়া তিনি সিলেট সিটি কর্পোরেশনের একটি ওয়ার্ডকে সার্বিক সুবিধা সম্বলিত ‘মডেল ওয়ার্ড’ হিসেবে গড়ে তোলার জন্য ব্র্র্যাকের সহযোগিতা কামনা করেন যাতে একটি ওয়ার্ডকে অনুসরণ করে পুরো সিলেটের উন্নয়ন রুপরেখা তরান্বিত হয়।
বিশেষ অতিথির বক্তব্যে ড. লিয়াকত আলী বলেন, সাম্প্রতিক সিলেটের ভয়াবহ বন্যা জলবায়ু পরিবর্তনের অ্যাপ্রোচ ও দুর্যোগ মোকাবেলায় পন্থাগুলোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। ব্র্যাক এই দুর্যোগে জরুরি সহায়তায় সবার আগে এগিয়ে এসেছে এবং ‘ডাকছে আমার দেশ’ শ্লোগানে দেশ-বিদেশে ফান্ড সংগ্রহ করার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়াতে। এই প্রকল্পটিও তারই একটি প্রয়াসের অংশ। আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এই সময় তিনি বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সিটি কর্পোরেশনের মেয়র, কাউন্সিলর এবং কর্মকর্তাদের সহযোগিতার কথা স্মরণ করেন এবং ভবিষ্যতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা ব্যক্ত করেন।
এরই ধারাবাহিকতায় নগরীর ১০ নং ওয়ার্ডে অবস্থিত ইউসেফ ঘাসিটুলা টেকনিক্যাল স্কুলে সোমবার (২৫ জুলাই) সহায়তা প্যাকেজ বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ এবং ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস। এতে আরো উপস্থিত ছিলেন ১০ নং ওয়ার্ড কাউন্সিলর তারেক উদ্দীন তাজ, ১০-১১-১২নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর মাসুদা সুলতানা।
প্রতিটি হাইজিন প্যাকেজে ছিল সাবান, ডিটারজেন্ট পাউডার, ব্লেচিং পাউডার, স্যানিটারি ন্যাপকিন, গামছা, নেল কাটার, টুথপেস্ট, টুথব্রাশ, হ্যান্ড স্যানিটাইজার, বালতি, মগ, স্যান্ডেল এবং মশারি। বিজ্ঞপ্তি