করোনা ঠেকাতে হিমশিম খাচ্ছে হংকং, রোগীতে ঠাসা হাসপাতাল

9

কাজিরবাজার ডেস্ক :
করোনার পঞ্চম ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে হংকং। আক্রান্ত বাড়তে থাকায় রোগীদের জায়গা দিতে পারছে না স্থানীয় হাসপাতালগুলো। হাসপাতালের বাইরেও শয্যা পেতে অনেককে চিকিৎসা দিতে হচ্ছে।
এদিকে বিশ্বব্যাপী করোনা আক্রান্ত ৪২ কোটি ৭ লাখ ৮৩ হাজার ৩৫৪জন। মৃত্যু ৫৮ লাখ ৮৩ হাজার ৩১৬ জনের। মোট সুস্থ হয়েছে ৩৪ কোটি ৪৭ লাখ ৫৫ হাজার ৩৮৮জন।
৭৫ লাখ অধিবাসীর শহর হংকংয়ে করোনা অতিমারী শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ২৬ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই শতাধিক মানুষের। একই আকারের অন্য শহরগুলোর তুলনায় হংকংয়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম হলেও স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাছাড়া হংকংয়ে টিকা গ্রহণকারীর সংখ্যাও অপেক্ষাকৃত কম। জনগণকে টিকা গ্রহণে উদ্বুদ্ধ করার জন্য সরকারকে হিমশিম খেতে হচ্ছে। এর মধ্যেই করোনার ওমিক্রন ধরনের কারণে অঞ্চলটিতে সংক্রমণের পঞ্চম ঢেউ শুরু হয়েছে। বুধবার দৈনিক শনাক্ত রেকর্ড ৪ হাজার ২৮৫ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার হংকং কর্তৃপক্ষ জানায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে তিন বছরের এক শিশুও রয়েছে।
মসজিদে সামাজিক দূরত্ববিধি বাতিল কুয়েতে : উপসাগরীয় দেশ কুয়েতের সরকার মসজিদ থেকে সামাজিক দূরত্ববিধি তুলে নিয়েছে। ফলে, দেশটির মুসল্লিরা আবার আগের মতো কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করতে পারবেন। শুক্রবার এক বিবৃতিতে কুয়েতের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির জাতীয় দৈনিক আল জারিদা। রবিবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে। সামাজিক দূরত্ববিধি শিথিল হলেও মসজিদে নামাজের সময় মুসল্লিদের মাস্ক পরা বিষয়ক বাধ্যবাধকতায় পরিবর্তন আনা হয়নি। ধর্ম মন্ত্রণালয়ের মসজিদ বিভাগ বাদার আল ওতেইবি থেকে জারি করা সেই নির্দেশনায় আরও বলা হয়েছে, মসজিদে নামাজ আদায় করতে হলে আগের মতোই নিজ নিজ জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে। তবে নতুন এই নির্দেশনার সুফল ভোগ করবেন কুয়েতের সেসব নাগরিক, যারা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন। এখনও যারা টিকা নেননি, তাদেরকে প্রথম ডোজ নেয়ার পর মসজিদে আসতে বলেছে ধর্ম মন্ত্রণালয়। সংক্রমণ কমতে থাকায় সোমবার কুয়েত সরকার অধিকাংশ করোনাবিধি শিথিলের ঘোষণা দেয়। ইতোমধ্যে দেশটির শপিংমল, সিনেমা হল ও থিয়েটার সবার জন্য খুলে দেয়া হয়েছে।