জকিগঞ্জকে দেশের প্রথম মুক্তাঞ্চল ঘোষণার ব্যাপারে শীঘ্রই সিদ্ধান্ত – মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

3

সিলেটের জকিগঞ্জ উপজেলাকে দেশের প্রথম মুক্তাঞ্চল ঘোষণার দাবিতে দেশ-বিদেশে আন্দোলন চালিয়ে আসছিলেন জকিগঞ্জের মানুষ। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও আজও জকিগঞ্জকে দেশের প্রথম মুক্তাঞ্চল হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি। তবে এ দাবি শীঘ্রই বাস্তবায়ন করা হবে বলে আশ্বাস প্রদান করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকে।
সম্প্রতি যুক্তরাজ্যে বসবাসরত জকিগঞ্জের মানুষের বৃহত্তম সংগঠন জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে-এর উদ্যোগে এ দাবিটি বাস্তবায়নে লন্ডনে এক সাংবাদিক সম্মলনের আয়োজন করা হয়। সাংবাদিক সম্মেলন পরবর্তীতে জকিগঞ্জকে দেশের প্রথম মুক্তাঞ্চল হিসেব স্বীকৃতি দিতে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার এর মাধ্যমে দেশের সংশ্লিষ্ট দফতরে এক স্মারকলিপি প্রদান করা হয়। এরই প্রেক্ষিতে গত বুধবার মন্ত্রণালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সাথে একটি প্রতিনিধি দল সাক্ষাত করেন।
এসময় সেন্টার ফর এনআরবি’র চেয়ারম্যান এম এস সেকিল চৌধুরীর সহযোগিতায় সাক্ষাতকালে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন লন্ডনের ক্রয়ডনের মেয়র ও জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সভাপতি শেরওয়ান চৌধুরী, সাধারণ সম্পাদক আবুল হোসেন সহ ৭ সদস্যের একটি প্রতিনিধি দল।
বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, স্বাধীনতাযুদ্ধের সঠিক ইতিহাস লিপিবদ্ধ করে রাখার প্রয়াস চলমান রয়েছে। যদিও অনেক তথ্য এখনও রেকর্ডভুক্ত হয়নি।
আলোচনাকালে প্রতিনিধি দলের সদস্যরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস লিপিবদ্ধ রাখা পরবর্তী প্রজন্মের জন্য খুবই জরুরি বলে উল্লেখ করেন। এ ব্যাপারে দেশের অভ্যন্তরে ১৯৭১ সালের ২১ নভেম্বর জকিগঞ্জ প্রথম হানাদারমুক্ত হয়। অতএব প্রথম মুক্তাঞ্চল জকিগঞ্জ বাসীর দীর্ঘদিনের দাবি রেকর্ড করে রাখার ব্যাপারে মন্ত্রীকে অনুরোধ করেন প্রতিনিধি দলের সদস্যরা। তারা এসময় লিখিত আকারে জকিগঞ্জের এই দাবি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন।
জকিগঞ্জবাসীর প্রথম মুক্তাঞ্চল ঘোষণার দাবির বিষয়ে মন্ত্রী বলেন, বিষয়টি এই প্রথম আমার সামনে উপস্থিত হলো। আমি খুব শীঘ্রই ইতিহাসবিদ ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সাথে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করব।
প্রতিনিধি দলের অন্যান্য সদস্যদের মধ্যে ছিলেন শোয়েব চৌধুরী, মাহবুব আনাম, ইঞ্জিনিয়ার রাজ্জাক ও এবিএম মোস্তাক। বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দও উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি