সিলেটে পীরসাহেব শাহতলী ॥ বেশি বেশি আল্লাহকে স্মরণ করলে আত্মাকে পরিশুদ্ধ করা হয়

24

দেশের প্রখ্যাত বুজুর্গ আলেম, আল্লামা আব্দুল হাফিজ মক্কী (রাহ.) এর অন্যতম খলিফা ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের প্রাক্তন সহ-সভাপতি হযরত মাওলানা আবুল বাশার পীরসাহেব শাহতলী বলেছেন- জিকিরের মাধ্যমে বেশি বেশি স্রষ্টাকে স্মরণ করার মাধ্যমে কলবকে শান দেয়া হয়। আত্মাকে পরিশুদ্ধ করা হয়। নফছকে গুনাহমুক্ত রাখা যায়। মহাগ্রন্থ আল কুরআনে জিকিরের জন্য অনেক তাগিদ দিয়েছেন মহান আল্লাহ। তিনি বিভিন্ন কিতাব ও মহা-মনীষীদের সূত্র উল্লেখ করে বলেছেন উম্মতের মধ্যে যেসব অভিভাবকরা আলেম-হাফেজের পিতা তাঁরা বড়ই ভাগ্যবান।
গত সন্ধ্যায় সিলেটের শায়খুল ইসলাম জামেয়ায় আয়োজিত প্রিন্সিপাল সৈয়দ সালিম কাসিমীর পরিচালনায় অনুষ্ঠিত বিশেষ মাহফিলে তিনি উপরুক্ত কথাগুলো বলেন।
মাহফিলে উপস্থিত ছিলেন রায়নগর দর্জিপাড়া জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা সফিউল্লাহ, হযরতের সাহেবজাদা মুফতি জাফর আহমদ শাহতলী, সাংবাদিক মাওলানা রুহুল আমিন নগরী, শায়খুল ইসলাম জামেয়ার শিক্ষক হাফিজ শাহিদ হাতিমী, মাওলানা সৈয়দ অমিরুল ইসলাম, হাফিজ মুতালিব, হাফিজ আয়ূব আলী, মাওলানা সৈয়দ হাবিব ছালেহ, সাংবাদিক সৈয়দ উবায়দুর রহমান, মাওলানা নূরুজ্জামান জুবায়েরসহ মুরুব্বিয়ান এবং জামেয়ার আসাতিজায়ে কেরাম ও ছাত্রবৃন্দ।
পীরসাহেবের বরকতময় উপস্থিতিতে হযরতের কাছে জামেয়ার ছাত্র হাফিজ মাসুম বিল্লাহ পবিত্র কালামুল্লাহ হিফজ সম্পন্ন করেন। পীরসাহেব দীর্ঘসময় মূল্যবান নসিহত প্রদান করেন অত:পর দেশ জাতির উদ্দেশ্য বিশেষ মুনাজাত করেন।
এদিকে সময়ের অন্যতম প্রবীণ ও বুজুর্গ ইসলামি চিন্তাবিদ মাওলানা আবুল বাশার পীরসাহেব শাহতলী বুধবার (১ ডিসেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সিলেটের প্রয়াত বরের্ণ মাশায়েখ গণের কবর জিয়ারত করেন এবং সিলেটের ঐতিহ্যবাহী কয়েকটি মাদরাসা পরিদর্শন করেন। তন্মধ্যে আল্লামা আব্দুল করিম শায়খে কৌড়িয়া, আল্লামা নুর উদ্দিন গহরপুরী, আল্লামা আশরাফ আলী বিশ^নাথী, হযরত শাহজালাল (রহ) এর মাকবারাহ, খলিফায়ে মাদানী আল্লামা আব্দুল মুমিন শায়খে ইমামবাড়ি, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, দরগাহ মসজিদের মরহুম ইমাম আকবর আলী, কাজীর বাজার মাদরাসার প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রহমান (রহ.) মাওলানা শফিকুল হক আমকুনীসহ তাদের প্রতিষ্ঠিত মাদরাসা পরিদর্শন ও মাকবারাহ জিয়ারত করেন। বিজ্ঞপ্তি