ফাইজারের টিকা নেওয়ার সময় ওসমানী হাসপাতালে উপচেপড়া ভিড়

2

স্টাফ রিপোর্টার :
ফাইজারের টিকা নেওয়ার সময় সিলেট ওসমানী হাসপাতালে উপচেপড়া ভিড় হয়েছে। এসময় ওসমানী হাসপাতাল কেন্দ্রে হুলস্থুল ও দরজা ভাঙচুরের ঘটনাও ঘটেছে। কেন্দ্রে ভোর ৬টা থেকে টিকার লাইনে ভীড় করেন প্রায় ২ থেকে আড়াই হাজার মানুষ।
ভীড় সামাল দিতে হিমশিম খেতে হয়েছে সেচ্ছাসেবক স্বাস্থ্যকর্মীদের। দিনভর লাইনে দাঁড়িয়েও টিকা না পেয়ে ফিরে যেতে হয়েছে সহস্রাধিক মানুষকে। পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। পরে মেয়র ও বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকের উপস্থিতিতে সকাল সাড়ে ১১টার দিকে কার্যক্রম শুরু হয়। বিশৃঙ্খলার কারণে প্রায় ২ ঘন্টা বিলম্বে শুরু হয় টিকা কার্যক্রম। গতকাল ফাইজারের ভ্যাকসিন কার্যক্রমের প্রথমদিনে টিকা দেয়া হয়েছে ৬শ’ ৩০ জনকে।
গতকাল সরেজমিনে ওসমানী হাসপাতাল কেন্দ্রে গিয়ে দেখা যায়, সকাল সাড়ে ৯টার দিকে কর্তৃপক্ষের পক্ষ থেকে শুধু মেসেজ প্রাপ্তদের টিকা দেয়া হবে বলে মাইকে ঘোষণা করা হলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ে। এসময় শৃঙ্খলা ফিরিয়ে আনতে কেন্দ্রের দরজা বন্ধ করে দেয়া হলে বিক্ষুব্ধ জনতার ধাক্কাধাক্কিতে দরজা ভেঙে যায়। এসময় পরিস্থিতি বেসামাল হয়ে পড়লে পুলিশ কে খবর দেয় কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে প্রায় ঘন্টা খানেক সময় লাগে। কেন্দ্রে টিকা এসে পৌছায় সাড়ে ১০টায়। এরপর সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর উপস্থিতিতে টিকা কার্যক্রম শুরু হয়।
সিলেটে সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়, এখন শুধু ১ম ডোজের ফাইজার এবং ২য় ডোজের সিনোফার্ম টিকা দেয়া হবে। ফাইজারের টিকায় শুধু ‘আমি প্রবাসী অ্যাপে’ নিবন্ধিত প্রায় ৮ হাজার প্রবাসী অগ্রাধিকার পাবেন। আর ১৫শ’ জন প্রবাসীকে ফাইজারের টিকা দেয়া হবে। এরপর আাগামী ২৩ অক্টোবরের পর থেকে সুরক্ষা অ্যাপে নিবন্ধিত সবাইকে ফাইজারের টিকা দেয়া হবে।
সিলেটের দুইটি নিয়মিত কেন্দ্র ওসমানী হাসপাতাল ও পুলিশ লাইনস্ হাসপাতালে সিনোফার্মের টিকা দেয়া হয়েছে ১ম ডোজ ৯০ জন, ২য় ডোজ নিয়েছেন ৮৭৫জন। ওসমানী হাসপাতাল কেন্দ্রে ফাইজারের প্রথম ডোজ নিয়েছেন ৬৩০ জন।
এব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন বলেন, কেন্দ্রে শুরুতে একটু বিশৃঙ্খলা হয়েছে। প্রবাসী অ্যাপে নিবন্ধিত ৫শ’ জনকে মেসেজ দিয়েছি। কিন্তু কেন্দ্রে আগের মেসেজ নিয়ে উপস্থিত হয়েছিলেন অনেকে। তাই টিকা না নিয়েই ফিরে যেতে হয়েছে অনেককে। আমরা আগেও বলেছি, আগের মেসেজ নিয়ে ফাইজারের টিকা নিলে হবে না। অ্যাপে রিশিডিউল করতে হবে। এ বিষয়টি আগামী ২৩ তারিখের মধ্যে সমাধান হয়ে যাবে। আমরা রিশিডিউল করে সবাইকে ফাইজারের টিকা দিতে পারবো। টিকার কোনো ঘাটতি নেই। সবাই টিকা পাবেন।