প্রকাশ্যে ধূমপান বন্ধের দাবিতে নবজাগরণ স্বেচ্ছাসেবা ফাউন্ডেশনের স্মারকলিপি প্রদান

3

প্রকাশ্যে ধূমপান বন্ধে আইনিভাবে কার্যকরী পদক্ষেপ গ্রহন করার দাবিতে বিভাগীয় কমিশনার সিলেট ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে স্মারক লিপি প্রদান করেছেন নবজাগরণ স্বেচ্ছা সেবা ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।
রবিবার (২২ আগষ্ট) দুপুর ১২ টায় স্মারকলিপি প্রদান করা হয়।
ধূমপান ও ধামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ধূমপান একটি শাস্তিযোগ্য অপরাধ। ধূমপানের কারণে পরিবেশের সৌন্দর্য ও ভারসাম্য নষ্ট হচ্ছে। প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ হওয়ার বিষয়ে জনসাধারণের কোনো ধারণা নেই। কয়েক বছর আগে ধূমপান নিয়ন্ত্রণ আইন পাস করা হয়েছে। কিন্তু এর কার্যক্রম হয়নি। প্রকাশ্যে ধূমপানের ফলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম চরম হুমকির মুখে। তাই অতিদ্রুত আইনি পদক্ষেপ গ্রহণ করা উচিত। বাংলাদেশে প্রকাশ্যে ধূমপানের জরিমানা তুলনামূলক ভাবে অনেক কম কিন্তু বিভিন্ন দেশে প্রকাশ্যে ধূমপানের জন্য বেশ মোটা অংকের জরিমানা দিতে হয়। নিয়মটি বাংলাদেশে অনুসরণ করা হলে সুফল পাওয়া পাওয়া যাবে।
জনসম্মুখে ও গণপরিবহনে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধে কঠোর অভিযান পরিচালনা করে জরিমানা আদায়ের মাধ্যমে জনসাধারণকে সচেতন করা গেলে ধূমপান নিয়ন্ত্রণ করা সম্ভব।
তাই অতিবিলম্বে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরী এবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুস্থ ও সুন্দর পরিবেশ উপহার দেওয়ার লক্ষ্যে এই বিষয়ে আইনি ভাবে কার্যকর করার জোর দাবি জানানো হয়। বিজ্ঞপ্তি