পররাষ্ট্রমন্ত্রীর প্রচেষ্টায় ওসমানী হাসপাতালে ২ কোটি টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন সংযোগ স্থাপন

15

কাজিরবাজার ডেস্ক :
অতিমারি করোনাভাইরাস থেমে নেই। এমন পরিস্থিতিতেও চালু করা সম্ভব হয়নি সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনের ৪৫০ শয্যার করোনা ইউনিটটি। শুধু সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা না থাকায় ইউনিটটি বেকার হয়ে পড়েছিলো এতদিন। করোনার ভয়াবহ অবস্থায় শনাক্তের হার এবং মৃত্যুর হারে নতুন নতুন রেকর্ড গড়ছে সিলেট। এমন পরিস্থিতিতে সকল জটিলতা কাটিয়ে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সংযোগ স্থাপনে ২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
শুধু সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা না থাকায় হাসপাতালের করোনা ইউনিটটি বেকার হয়ে পড়েছিলো এতদিন। পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ. কে. আব্দুল মোমেনের ঐকান্তিক প্রচেষ্টায় ওসমানী হাসপাতালের ৫ম তলা থেকে ৮ম তলা পর্যন্ত অক্সিজেন প্লান্ট ও সেন্ট্রাল অক্সিজেন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সিলেট সিটি কর্পোরেশনকে ২ কোটি টাকা প্রদান করা হয়েছে। গত সপ্তাহে এ অর্থ সিসিকের কাছে এসে পৌঁছে। সম্প্রতি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক আদেশে চলতি ২০২১-২২ অর্থ বছরের বাজেটের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ‘সিটি কর্পোরেশনের জন্য উন্নয়ন সহায়তা’ খাতে পররাষ্ট্রমন্ত্রীর অভিপ্রায়ে এ অর্থ বরাদ্দ দেয়া হয়।
বরাদ্দের ২ কোটি টাকা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন সিসিকের প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমান। তিনি বলেন, ‘অর্থ এসে গেছে। ওসমানী হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ দ্রুত শুরু করা হবে। অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ যারা করে এমন কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে এ নিয়ে আলোচনা চলছে।’ উল্লেখ্য, বর্তমান ভয়াবহ করোনা পরিস্থিতি বিবেচনায় সিলেট সিটি কর্পোরেশনের আয়োজনে গত ৩ আগস্ট করোনার সংক্রমণ রোধ ও সিলেটের চিকিৎসাসেবার উন্নয়ন শীর্ষক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর সঞ্চালনায় সভায় ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি। সভায় করোনা ভাইরাসের সংক্রমণের উর্ধ্বগতি ও সিলেটের চিকিৎসা সেবার বর্তমান অবস্থা নিয়ে সংশ্লিষ্টদের মতামত নেয়া হয়। বর্তমানে সিলেটের সবকটি সরকারি-বেসরকারি হাসপাতালে বেড, অক্সিজেন সংকটের বিষয়টি গুরুত্বের সাথে তুলে ধরে আলোচকরা।
সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিলেটের স্বাস্থ্য সেবার উন্নয়নে যথাযথ দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস প্রদান করেছিলেন। ওই দিন সভা শেষে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী এক ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, জরুরি সভায় ৫ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়। এর মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের বিষয়ে। সিলেটে যেসব কোম্পানি অক্সিজেন সরবরাহ করে তাদেরকে সাপ্লাইয়ের পরিমাণ বাড়াতে বলা হয়েছে। অপরদিকে, বৈঠকের দিনই ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী নিজে অক্সিজেন কোম্পানিগুলোর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ওই দিন স্বাস্থ্যমন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অক্সিজেন সঞ্চালন প্লান্টের সক্ষমতা বাড়ানোর বিষয়ে আলোচনা করে দ্রুত পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান। এরই পরিপ্রেক্ষিতে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সংযোগ স্থাপনের জন্য ২ কোটি টাকা বরাদ্দ পেলো সিসিক।