শ্রীমঙ্গলে কমছে বৃষ্টিপাতের প্রবণতা, চায়ের ফলন বিপর্যয়ের আশংকা

3

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
দেশের বৃষ্টি প্রবণ এলাকা হিসেবে পরিচিত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বৃষ্টিপাতের প্রবণতা ক্রমেই কমে আসছে। সময় মতো বৃষ্টিপাত না হওয়ার ফলে এ অঞ্চলের অন্যতম অর্থকরী ফসল চায়ের ফলন বিপর্যয়ের আশংখ্যা করছেন সংশ্লিষ্টরা। কারন বৃষ্টিপাতের সঙ্গে চা উৎপাদনের রয়েছে অতি নিবিড় যোগসূত্র।
জানাযায়, চলতি বর্ষা মৌসুমের ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত বৃহত্তর সিলেট ও শ্রীমঙ্গল আবহাওয়া অফিসে ৯৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অথচ গত বছর জুলাই মাসে এ অঞ্চলে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল ১৩৫১ মিলিমিটার। অর্থাৎ চলতি বছর ৪০৯ মিলিমিটার বৃষ্টিপাত কম হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটের (বিটিআরআই) সিনিয়র সায়েন্টিফিক অফিসার (এসএসও) অসীম কুমার সাহা বলেন, ‘আমাদের চা শিল্পে পুরো মৌসুমজুড়ে অর্থাৎ জুন থেকে নভেম্বর পর্যন্ত বৃষ্টিপাতের প্রয়োজন হয় ১৬০০ থেকে ২৫০০ মিলিমিটার। সে হিসেবে জুলাই মাসে বৃহত্তর সিলেটে ৯৪২ মিলিমিটার বৃষ্টিপাত বেশ ইতিবাচক। জুন, জুলাই এবং আগস্ট এই তিন মাসই বৃষ্টিপাতের ভরা মৌসুম।’
তিনি বলেন, ‘এ বৃষ্টিপাত যদি ওয়েল ডিসট্রিবিউট হতো তাহলে সব দিক থেকে ভালো হতো। মনে করেন, চলতি বছরের জুন মাসে আমাদের ৮০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এখানে ৮০০ মিলিমিটার না হয়ে যদি ৬০০ মিলিমিটার হতো এবং অবশিষ্ট বৃষ্টিপাত যদি আগের মে মাসে হতো, তাহলে চা শিল্পকে খরার মুখে পড়তে হতো না।’
তিনি আরো বলেন, বৃষ্টিপাতের ধারাবাহিকতা থাকতে হবে। পৃথিবীব্যাপী প্রকৃতিগত সমস্যার কারণে আবহাওয়া ও বৃষ্টিপাতের বেশ তারতম্য ঘটে চলেছে। কোনো মাসে বৃষ্টিপাত বেশি তো কোনো মাসে কম। ফলে খরাসহ বিভিন্ন অসুবিধার মাঝে পড়তে হচ্ছে আমাদের মূল্যবান চা শিল্পকে। জুন থেকে নভেম্বর পর্যন্ত যদি ৪০০ মিলিমিটার করে মোট ২৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়, তাহলে এটা চা শিল্পের জন্য অভাবনীয় উৎপাদন সফলতা বলে নিয়ে আসবে বলে মন্তব্য করেন বিটিআরআই-এর এ মৃত্তিকা বিজ্ঞানী।
শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী আনিসুর রহমান জানান, শ্রীমঙ্গলে জুলাই মাসে মোট ২২ দিন বৃষ্টিপাত হয়েছে। এ বৃষ্টিপাতের রেকর্ড ২৯৫ মিলিমিটার।
১, ২০ ও ২১ জুলাই বৃষ্টিপাতের রেকর্ড যথাক্রমে ৬১ মিলিমিটার, ৪৯ মিলিমিটার এবং ৩১ মিলিমিটার রেকর্ড করা হয়। অথচ গত বছর জুলাই মাসে বৃষ্টিপাতের রেকর্ড ছিল ৩৮৩ মিলিমিটার।
সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী অমর তালুকদার জানান, ১লা জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত মোট রেকর্ডকৃত বৃষ্টিপাত ৬৪৭ দশমিক ৯ মিলিমিটার। জুলাই মাসে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ৬, ১২ ও ৩১ জুলাই যথাক্রমে ১৩৮ মিলিমিটার, ১৩২ মিলিমিটার এবং ৮০ মিলিমিটার। অন্যদিকে গত বছর জুলাই মাসে ৯৬৮ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল বলে জানান এ আবহাওয়াবিদ।