হবিগঞ্জে পুকুর ভরাট করে পৌর শপিংমল নির্মাণের জন্য আর্থিক বরাদ্দের ঘোষণা বাতিল করার দাবী

16

হবিগঞ্জ শহরের পানি উন্নয়ন বোর্ড এর সম্মুখস্থ পুকুর ভরাট করে পৌর শপিংমল নির্মাণের জন্য আর্থিক বরাদ্দের ঘোষণা বাতিল করে পুকুরটি পুনঃখনন ও সৌন্দর্যবর্ধনের দাবী জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা। ১৮ জুলাই রবিবার মেয়র হবিগঞ্জ পৌরসভা বরাবরে ইমেইলের মাধ্যমে এই দাবী জানানো হয়। বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ ও সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল সাক্ষরিত আবেদনপত্রে বলা হয়, হবিগঞ্জ পৌর এলাকায় সাম্প্রতিক বছরগুলোতে জলাবদ্ধতার সমস্যা মারাত্মক আকার ধারণ করেছে, যা ইতিমধ্যে মানবিক বিপর্যয়ে রূপ নিয়েছে। সামান্য বৃষ্টিপাত হলে শহরের গুরুত্ব¡পূর্ণ স্থাপনাসমূহসহ বিস্তীর্ণ এলাকায় পানি জমে যায়। এর মূল কারণ হচ্ছে অপরিকল্পিতভাবে বেড়ে উঠা হবিগঞ্জ শহরের বারিপাত অঞ্চল অর্থাৎ পুকুর ও জলাশয়সমূহ দখল ও ভরাট হয়ে যাওয়া।
হবিগঞ্জের পানি উন্নয়ন বোর্ড এবং নজির সুপার মার্কেট এর সম্মুখস্থ পুকুরটি টাউন মডেল পুকুর নামে পরিচিত। বিগত এক যুগেরও বেশি সময় ধরে অস্থায়ী ট্রাকস্ট্যান্ড, উভয় সড়কের সংযোগ সড়ক নির্মাণ এবং পুরাতন কাপড়ের দোকান স্থাপনের মাধ্যমে পুকুরটি অবৈধ দখল প্রক্রিয়া শুরু হয়। এই কৌশলগত বারিপাত অঞ্চলটি সঙ্কুচিত হবার সাথে সাথে পানি উন্নয়ন বোর্ড থেকে শুরু করে সার্কিট হাউস এর সামনে রাস্তায় বৃষ্টি হলেই পানি জমতে শুরু করে।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের ব্যাপক জলাবদ্ধতা নিরসনে অন্যান্য পুকুরসহ পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধারের পাশাপাশি এই পুকুরটি পুনরুদ্ধারের দাবী দীর্ঘদিন যাবত করে আসছে। বিজ্ঞপ্তি