লকডাউন আজ থেকে শিথিল

5

কাজিরবাজার ডেস্ক :
আজ বৃহস্পতিবার থেকে আট দিনের জন্য শিথিল হচ্ছে কঠোর বিধিনিষেধ। ঈদ-উল-আজহা সামনে রেখে আজ ভোর থেকে ২৩ জুলাই ভোর পর্যন্ত শিথিল থাকবে এই বিধিনিষেধ। ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবারও শুরু হবে কঠোর বিধিনিষেধ। আট দিনের বিধিনিষেধ শিথিলের সময় সকল ক্ষেত্রে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণের নির্দেশনা দিয়েছে সরকার। একইসঙ্গে এই সময়ে জনসমাবেশ হয় এমন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান পরিহারেরও নির্দেশ দেয়া হয়েছে। গত মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে আটদিন কঠোর বিধিনিষেধ শিথিল করার কথা বলা হয়। বুধবার একই বিভাগ থেকে আরও এক প্রজ্ঞাপনে আট দিনের স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে নির্দেশনা দেয়া হয়।
আগামী ২১ জুলাই বুধবার দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আজহা উদযাপিত হবে। ঈদ সামনে রেখেই মূলত চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করা হয়। এই সুযোগে যাতে অবাধ লোক সমাগমে করোনা বিস্তার না ঘটে এজন্য জারি করা হয় নির্দেশনা। মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, বুধবার মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত আগের আরোপিত বিধিনিষেধ শিথিল থাকলেও করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) সংক্রমণ বিস্তার রোধে এ সময়ে সর্বাবস্থায় মাস্ক পরিধান করতে হবে। সামাজিক দূরত্বসহ সকল স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে সব কার্যক্রম পরিচালনা করতে হবে। এই সময় সকল পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক অনুষ্ঠান যেমন- বিবাহোত্তর অনুষ্ঠান (ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি এবং রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পরিহার করতে হবে। গণপরিবহন চলাচল করলেও মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। স্বাস্থ্যবিধি মেনেই খুলতে হবে মার্কেট, শপিংমল, দোকানপাট।
এদিকে কঠোর বিধিনিষেধ শিথিলে গণপরিবহন চলাচল এবং দোকানপাট খোলার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরিবহন মালিকরা জানিয়েছেন, তারা সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনেই গণপরিবহন চালাবেন। ট্রেন-লঞ্চ এবং উড়োজাহাজেও যাত্রী পরিবহন করা হবে স্বাস্থ্যবিধি মেনে।
করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরনের বিস্তারে দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়তে থাকায় বিশেষজ্ঞদের সুপারিশে গত পহেলা জুলাই থেকে এক সপ্তাহের জন্য সরকার সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপ করে। পরে তা আরও এক সপ্তাহ বাড়ানো হয়। চলমান এই ‘কঠোর’ লকডাউনের বিধিনিষেধের মেয়াদ ১৪ জুলাই মধ্যরাতে শেষ হচ্ছে। ২৩ জুলাই থেকে ৫ অগাস্ট আবার পুরনো বিধিনিষেধ কার্যকর হবে এবং সে সময় পুরনো শর্তগুলোর সঙ্গে নতুন দুটো বিধিনিষেধ যোগ হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বিগত ঈদে লকডাউন পরিস্থিতি বলবৎ থাকলেও ঢাকা ছাড়তে মানুষের জন¯্রােত দেখা যায়। ফেরি বন্ধ থাকলেও মানুষ ফেরিঘাটে ভিড় জমায়। জরুরী প্রয়োজনে ফেরি ছাড়তে গেলে মুহূর্তে তাতে লোকজন উঠে পড়ে। শেষ পর্যন্ত গাড়ি বাদ দিয়ে শুধু মানুষ পার করতে বাধ্য হয়। এমনকি মোটা তার বেয়ে ফেরিতে ওঠে অনেকেই। ফেরিতে উঠতে গিয়ে নদীতে পড়ে বেশ কয়েকজনের মৃত্যু পর্যন্ত হয়। এছাড়া রাস্তায় কোথাও ট্রাক, কোথাও পিকআপ-এ করে গাদাগাদি করে বাড়ি ফিরতে দেখা যায়। তখন দাবি উঠেছিল এর থেকে স্বাস্থ্যবিধি মেনে পরিবহন চলাচলের সুযোগ দিলে এই পরিস্থিতি হতো না। এসব কথা বিবেচনায় নিয়ে এবার ঈদের আগে লকডাউন শিথিল করল সরকার।