ঈদের শেষ বেলায় নগরীতে পাঞ্জাবি ও টুপি কেনার ধুম

16

স্টাফ রিপোর্টার :
ঈদ উৎসবে পুরুষদের বিশেষ পোষাক হচ্ছে পাঞ্জাবি ও টুপি। বাঙালি পুরুষরা পাঞ্জাবি ও টুপি পরেই নামাজ পড়তে গুরুত্ব দিয়ে থাকেন এবং এতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। ছোট-বড় সকলে একযোগে টুপি-পাঞ্জাবি পরে নামাজ পড়া একরকম ঐতিহ্য।
ঈদের বাজারে পুরুষদের শপিংয়ের প্রথম পছন্দ হয়ে থাকে পাঞ্জাবি। নগরীর বড় শপিং কেন্দ্রগুলো ছাড়াও ছোট পরিসরে গড়ে ওঠা দোকানগুলোতেও পাঞ্জাবি ও টুপির কালেকশন বেড়েছে। রমজানের এই শেষ বেলায় নগরীতে টুপি-পাঞ্জাবি কেনার ধুম পড়েছে।
আধুনিক সময়ের সাথে তাল মিলিয়ে টুপি-পাঞ্জাবির ফ্যাশনেও এসেছে বৈচিত্রতা। তরুণ ও প্রবীন ছাড়াও শিশুদের জন্য পছন্দের তালিকায় পাঞ্জাবির রংয়ের সাথে টুপিও রয়েছে।
নগরীর বিভিন্ন ফ্যাশন হাউস ঘুরে দেখা যায়, অন্যবারের চেয়ে এবার পাঞ্জাবির কালেকশন একটু বেশি। তাছাড়া এ বছর নতুন কয়েকটি ফ্যাশন হাউস গড়ে উঠে। প্রায় সবগুলো ফ্যাশন হাউসে শোভা পাচ্ছে নানা ডিজাইন আর কাপড়ের পাঞ্জাবি। সুতি, সিল্ক, হাফসিল্ক, এন্ডি সিল্ক কাপড়ে অ্যামব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট ও হাতের কাজে নতুনত্ব রয়েছে পাঞ্জাবীতে। এছাড়া টুপিতে একই অবস্থা লক্ষ্য করা গেছে।
ডিজাইন আর কাপড়ভেদে পাঞ্জাবির মূল্যও আলাদাভাবে রাখা হয়েছে। মার্কেট কিংবা শপিং হাউস অনুযায়ী দামের বিভিন্নতা রয়েছে। ৫০০ টাকা থেকে শুরু করে ১৫-২০ হাজার টাকা দামেরও পাঞ্জাবি পাওয়া যাচ্ছে। পাশাপাশি ৫০ টাকা থেকে শুরু করে ৫শ’ টাকা পর্যন্ত বাজারে পাওয়া যাচ্ছে নামাজের টুপি। সিলেটে ব্রান্ড শপগুলোর মধ্যে রয়েছে আড়ং, রঙ, কাশিস, লুবনান, হাওর ফ্যাশন ইত্যাদি।
বিক্রেতাদের সঙ্গে আলাপকালে তারা জানান, ঈদ শপিংয়ে পাঞ্জাবি কেনার ক্ষেত্রে ছেলেদের অন্যরকম আকর্ষণ থাকে। আমরা এ বিষয়টি গুরুত্ব দিয়ে যুগোপযোগী বিভিন্ন ডিজাইন এবং কাপড়ের পাঞ্জাবির কালেকশন এনেছেন বিক্রেতারা। লং পাঞ্জাবির যেমন চাহিদা, তেমনি আছে শর্ট পাঞ্জাবিরও চাহিদা।
বিভিন্ন ফ্যাশন হাউসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত কয়েক বছর শর্ট পাঞ্জাবির প্রতি তরুণদের আগ্রহ থাকলেও এ বছর লং পাঞ্জাবির প্রতি তরুণদের ঝোঁক রয়েছে।