কঠোর প্রশাসন, বিয়ানীবাজারে চলছে প্রথম দিনের লকডাউন

17

বিয়ানীবাজার থেকে সংবাদদাতা :
সারাদেশব্যাপী এক সপ্তাহের চলমান লকডাউনের অংশ হিসেবে বিয়ানীবাজারেও প্রথমদিনের লকডাউন চলছে। লকডাউন সফল করতে সকাল থেকে বিয়ানীবাজার প্রশাসনের কর্মকর্তারা মাঠে নেমেছেন। এ সময় তারা সরকারের ঘোষণা অনুযায়ী নিত্য প্রয়োজনীয় দোকান ব্যতীত অন্যসব দোকানগুলো বন্ধে জনগণকে নির্দেশনা দেন। এমনকি ঘোষণা না মেনে দোকানপাঠ খোলা রাখায় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানাও করা হয়।
পৌরশহরে এ অভিযানে অংশ নেন বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিক নূর, সহকারী কমিশনার (ভূমি) মুশফিকীন নূর ও বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ হিল্লোল রায়ের নেতৃত্বে পুলিশ প্রশাসন।
জানা যায়, হঠাৎ করেই সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপ রোধে সরকার লকডাউনের সিদ্ধান্ত নেয়। গত ৩ এপ্রিল সারাদেশে লকডাউনের ঘোষণা দেয় সরকার। ৪ এপ্রিল লকডাউনের প্রজ্ঞাপন জারি করা হয়। এরই ধারাবাহিকতায় বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিত্যপ্রয়োজনীয় দোকান ব্যতীত বাকি সব দোকানপাঠ বন্ধে উপজেলাজুড়ে মাইকিং করানো হয়। সোমবার সকাল থেকে মাঠে নামে প্রশাসন। এ সময় তারা পৌরশহরে আসা লোকজনের মুখে মাস্ক না থাক্যা জরিমানা ও নিত্যপ্রয়োজনীয় দোকানপাঠ ছাড়া অন্য দোকানপাঠ খোলা থাকায় কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।
সরেজমিনে দেখা যায়, বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিক নূর, সহকারী কমিশনার ভূমি মুশফিকীন নূর ও থানা পুলিশের অফিসার ইনচার্জ হিল্লোল রায়সহ পুলিশ ফোর্স মাঠে নেমে পৌরশহরে আসা জনসাধারণকে শতভাগ মাস্ক পরা নিশ্চিতে অভিযান চালান। এছাড়া নিত্য প্রয়োজনীয় দোকানপাঠ ব্যতীত যে সকল দোকানপাঠ খোলা রয়েছে সেইসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।
জানতে চাইলে বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিক নূর বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের দেয়া পুণরায় লকডাউন জনগণ মানছে কি না সেগুলো তদারকির জন্য আমরা প্রশাসন মাঠে নেমেছি। যারা এ সিদ্ধান্ত না মানছে তাদেরকে আমরা জরিমানা করছি। সরকারের সিদ্ধান্ত ব্যত্যয় হলে প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।
সহকারী কমিশনার ভূমি মুশফিকীন নূর বলেন, আজ যেহেতু লকডাউনের প্রথমদিন সেহেতু আমরা বিয়ানীবাজার পৌরশহরে অভিযান চালিয়েছি। সরকারের নির্দেশনা না মেনে যারা দোকানপাঠ খুলেছে আমরা তাদের কিছু কিছু প্রতিষ্ঠানকে জরিমানাও করেছি।
বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ হিল্লোল রায়, সারাবাংলাদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। আমরা ইতিমধ্যে প্রশাসনের পুরো টিম মাঠে নেমেছি, কোন কিছু ব্যত্যয় ঘটলে আইনানুগ ব্যবস্থা নিব। সরকারের সিদ্ধান্ত মোতাবেক সপ্তাহব্যাপী আমরা মাঠে থাকব। যে সমস্ত দোনানপাঠ গুলো খোলার কথা রয়েছে শুধুমাত্র সেগুলো খুলবে। বাকি সব দোকান বন্ধ রাখার নির্দেশনা দেন তিনি।