সংবাদ সম্মেলনে ভূমি মালিকরা ॥ দক্ষিণ সুনামগঞ্জে মালিকানা জায়গায় মুজিববর্ষের ঘর নির্মাণ করছেন ইউএনও

8
নগরীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করছেন ছাতক উপজেলার গণিপুর গ্রামের বাসিন্দা আনছার মিয়া।

স্টাফ রিপোর্টার :
দক্ষিণ সুনামগঞ্জের বশিরপুর মৌজায় মালিকানাধীন জায়গায় উপজেলা প্রশাসন মুজিববর্ষের গৃহ নির্মাণ করছে বলে অভিযোগ করেছেন জায়গার মালিকগণ। আদালতের নির্দেশনা অমান্য করে উপজেলা নির্বাহী কর্মকর্তা নির্মাণ কাজ অব্যাহত রেখেছেন বলে তারা জানান। সরকারি জায়গার ঘর নির্মাণে নিষেধ থাকার পরও বেআইনিভাবে চালিয়ে যাওয়া নির্মাণকাজ বন্ধের দাবি করেছেন ভূমি মালিকরা। বুধবার সিলেট নগরীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ভূমি মালিকদের পক্ষে এসব অভিযোগ করেন ছাতক উপজেলার গণিপুরের রাজা মিয়ার ছেলে আনছার মিয়া।
লিখিত বক্তব্যে তিনি ঘর নির্মাণ কাজ বন্ধ করতে বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্টদের প্রতি দাবি জানিয়ে বলেন, প্রয়োজনে সরকারকে আমরা ঘর নির্মাণের জন্য জায়গা দান করব। কিন্তু আমাদের স্বত্ব স্বীকার করতে হবে। প্রশাসনের পক্ষ থেকে পদক্ষেপ না নিলে আদালত অবমাননার মামলা করার কথাও জানান আনছার মিয়া।
আনছার মিয়া জানান, গত বছরের নভেম্বরে ভূমিতে আশ্রায়ন প্রকল্প বাস্তবায়ন শুরু করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। প্রায় শতাধিক ঘর তাদের জায়গার উপর বিচ্ছিন্নভাবে নির্মাণ করা হচ্ছে। সরকার মুজিববর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীনদের ঘর দিচ্ছে সেটা সবার জন্য আনন্দের উল্লেখ করে তিনি জানান, দক্ষিণ সুনামগঞ্জে ৪১২টি ঘর বরাদ্দ পাওয়া গেছে। এরমধ্যে প্রথম ধাপের ১৫১টি ঘর নির্মাণ চলছে। ইতোমধ্যে ৬২টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে এবং ৮৯টি ঘরের কাজ প্রায় শেষের দিকে।
্এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশাসন থেকে ৫ একর জায়গা তাদের দিতে বলা হয়। কিন্তু এ নিয়ে কোনো সঠিক সীদ্ধান্ত হয়নি। প্রয়োজনে আমরা সরকারকে জায়গা দান করবো। কিন্তু আমাদের স্বত্ব স্বীকার করতে হবে। সংবাদ সম্মেলনে ভূমি মালিকদের মধ্যে উপস্থিত ছিলেন, মতছির মিয়া, কাজী লিলু মিয়া, কাজী একলিছ, কাজী মিছলু হোসেন, কাজী মখদ্দুছ মিয়া, কাজী সুরত আলী, সফর আলী প্রমুখ।