বিশ্বে বাঙালির আত্মপরিচয়

57

হাজারো বছরের আত্মপরিচয় বিহিন বাঙালি জাতি এক সাগর রক্ত, ত্রিশ লক্ষ শহীদ আর দু’লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জন করতে হয়েছে বাঙালি জাতির আত্মপরিচয়। এ ডিসেম্বর মাসেই বিশ্বের দরবারে বাঙালি জাতির আলাদা একটি অস্প্রাদায়িক রাষ্ট্রের জন্ম এমনিতে আসেনি। বাঙালি অনেক জাতি ত্যাগ-তিতিক্ষা, নির্যাতন-নিপীড়নের শিকার হতে হয়েছে।
এ মাসটি আসার সাথে-সাথে যেমন দুঃখের ঘটনাবলীর দৃশ্য চোখে ভেসে উঠে, তেমনি আনন্দের ও সীমা থাকে না। দুঃখের পর সুখ বা আনন্দ আসে এ কথাটি সত্য। কিন্তু যারা দুঃখের জন্য দায়ী তাদেরকে দেখলেই মনে পড়ে তাদের নৈতিক আচরনের কথা। মনে পড়ে যায় একাত্তরে সম্প্রদায়িক গোষ্ঠির বাঙালি নিধনের ঘটনাবলী। এ দেশীয় সম্প্রাদায়িক গোষ্ঠি হানাদার বাহিনীর সাথে মিশে গিয়ে রাজাকার, আর-বদর, আল-শামস বাহিনী গঠন করে বাঙালি নিধনের কর্মকান্ড শুরু করেছিল। তাদের নির্যাতন আর নিপীড়নের কারণে সারা বিশ্বের মানবতাবাদী সংগঠনগুলো পাকিস্তানী হানাদার বাহিনীসহ এদেশীয় সম্প্রাদায়িক জোটের মানুষ হত্যার প্রতিবাদ জানিযেছিল।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ মহান স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে শ্রেষ্ঠতম ঘঠনাবলীর অন্যতম ঘটনা একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। বাঙালি জাতি সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের মধ্যে দিয়ে বাঙালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির স্বপ্ন ও সাধ পূরণ হয় ১৬ ডিসেম্বর মহান বিজয়ের মধ্যদিয়ে যাত্রা শুরু হয়। মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদের রক্ত আর দু’লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত হয়, একটি নিজস্ব ভূখন্ড, আর সবুজের মধ্যে লাল সূর্যখচিত একটি নিজস্ব পতাকা। বাঙালি জাতি মাতৃভাষার ভিত্তিতে বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠা করেছিল।
স্বাধীনতা বিরোধী শক্তি তাদের এদেশীয় দোসর আর-বদর, আল-শামস’র সহযোগিতায় পাকিস্তানি হায়েনার দল দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবী হত্যার নৃশংস হত্যাযজ্ঞে মেতে উঠে।
মুক্তিযোদ্ধাদের মরণপণ গেরিলা আক্রমণ আর ভারতীয় মিত্রবাহিনীর সমন্বয়ে গঠিত স্থল আর আকাশ পথে আক্রমণের মুখে পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়। ১৬ ডিসেম্বর ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করে। সেখানেই হানাদার বাহিনী পরাজয়ের দলিলে স্বাক্ষর করেন পাকিস্তানি জেনারেল নিয়াজি।
একাত্তরের ১৬ ডিসেম্বর থেকে বিশ্বের দরবারে স্বাধীন জাতি হিসাবে আত্মপরিচয় লাভ করে বাঙালি।