করোনায় আক্রান্ত শিশুরা

11

করোনা মহামারির মুহূর্তে পরিবারের অভিভাবকরা নিশ্চিত ছিলেন শিশুদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম কিন্তু সম্প্রতি মহামারি করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। শিশুরা বাড়ির বাইরে বের না হওয়ার পর ও করোনায় আক্রান্তের খবর বিভিন্ন মিডিয়ায় প্রকাশ হয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধে শক্তিশালী পদক্ষেপ নিতে ব্যর্থ হলে ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে পারে বলে অনেকের ধারণা।
এতদিন পিতা-মাতারা দুশ্চিন্তামুক্ত ছিলেন শিশুরা করোনা ভাইরাস মুক্ত থাকবে, কিন্তু সাম্প্রতিক শিশুদের মধ্যে করোনা ভাইরাস দেখা দিয়েছে। দেশের রাজধানী ঢাকার বিভিন্ন হাসপাতালে ‘পাঁচ বছরের কম বয়সী শিশুদের শরীরে করোনা ভাইরাস। যেহেতু শিশুরা বাড়ির বাইরে কম বের হয় সেহেতু তারা পরিবারের সদস্যদের মাধ্যমে করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে। শিশুদের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত হওয়ায় সকল পিতা-মাতারা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন।
বিভিন্ন সূত্রে জানা যায়, ঢাকার বিভিন্ন হাসপাতালে কয়েক হাজার করোনায় আক্রান্ত শিশুদেরকে ভর্তি করা হয়েছে। তবে বেশ কয়েক দিন থেকে শিশুদের মধ্যে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা-নিরীক্ষা চলছে, সম্প্রতি এ শনাক্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
বিশেষজ্ঞদের মতে; দেশজুড়ে কোভিড-১৯ এর দ্বিতীয় ধাপের হানা থেকে দেশবাসীকে রক্ষায় সরকারের সকল প্রস্তুতি বাস্তবায়নে সরকারের ও স্বাস্থ্য বিভাগের সকল প্রকার নির্দেশনা মেনে চলার বিকল্প নেই। সবাইকে যার-যার সাধ্যমত ঘর থেকে বের হওয়ার সময়ে মাস্ক বাধ্যতামূলক ব্যবহার করতে হবে, হাট-বাজারে এমনকি যানবাহনে নিজ দায়িত্বে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করতে হবে, ঘরে প্রবেশের পূর্বে হাত-মুখ, সাবান দিয়ে ধৌত করতে হবে। ঘরের শিশুদেরকে সুস্থ রাখতে নিজে সব সময়ে সচেতন থাকতে হবে। আপনার সুস্বাস্থ্যের ওপর নির্ভর করবে পরিবারের শিশুসহ সকলের সুস্বাস্থ্য।