প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গাপূজা

8
প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো শারদীয় দুর্গা পূজা

স্টাফ রিপোর্টার :
নগরীর সুরমা নদীর চাঁদনীঘাটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো পাঁচদিনব্যাপী বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। কালের নিয়মে গতকাল সোমবার দশমীর ভোর থেকেই মায়ের ফিরে যাওয়ার পালা ও পাঁচ দিনের উৎসবের রেশ কাটতে শুরু করে। সকালে যথাসময়ের মধ্যে দশমীর বিহিত পূজা সমাপন হয়। মায়ের দর্পণ বিসর্জন হয়। এরপর নির্দিষ্ট সময় ও বিধি অনুসারে শুরু হয় প্রতিমা নিরঞ্জন।
বিজয়া দশমীতে নগরীর প্রতিটি মন্ডপে সীমিত পরিসরে সিঁদুর খেলা হয়েছে। দুর্গার আশীর্বাদ নিয়েছেন ভক্তরা। জ্যেষ্ঠদের প্রণাম করে আশীর্বাদ নিয়েছে কনিষ্ঠরা। শুভেচ্ছা বিনিময় হয়েছে স্বজনদের সঙ্গে বাঙালি হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজার দশমীতে।
বিসর্জন শুরুর আগে গতকাল সোমবার প্রতিমা নিরঞ্জন উপলক্ষে নগরীর সুরমা নদীর তীরের ঐতিহাসিক চাঁদনীঘাটে অনুষ্ঠিত হয় সুবোধ মঞ্চ থেকে ‘শারদীয় দুর্গাপূজা ১৪২৭ প্রতিমা নিরঞ্জন অনুষ্ঠান’। এর আয়োজন করে বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ, সিলেট। বেলা ২ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত প্রতিমা বিসর্জন চলে। চাঁদনীঘাট ছাড়াও নগরীর বিভিন্ন এলাকায় প্রতিমা বিসর্জন দেয়া হয়।
প্রতিমা বিসর্জনের কার্যক্রমের উদ্বোধন করেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত থেকে এ সময় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি সুব্রত দেব, পূজা পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, কেন্দ্রীয় পূজা কমিটির সদস্য রজতকান্তি ভট্টাচার্যসহ বিভিন্ন পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ।
এবারের সিলেটে প্রতিমা বিসর্জনের সময় শোভাযাত্রা বর্জন, বিসর্জনকালে শিশু-মহিলা ও বয়স্ক ব্যক্তিদের সাথে না রাখা, প্রতিমা বহনকালে রাস্তায় মাইক ও সাউন্ড সিস্টেম না বাজানোর কারণে অনেকটা সাদামাটাভাবে বিসর্জন দেয়া হয় দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে। সরকারি বিধিনিষেধ মেনেই শেষ হয় এই প্রতিমা বিসর্জন। এ সময় প্রতিমা বিসর্জনস্থল ও তার আশপাশ এলাকায় প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোরদার ছিল। কোথাও কোন অঘটনের খবর পাওয়া যায়নি।
উল্লেখ্য, চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে ২২ অক্টোবর বৃহস্পতিবার থেকে শুরু হয় বাঙালির শারদীয় দুর্গাপূজা। এ বছর সিলেটে সাড়ে ৫ শতাধিক পূজা মন্ডপে প্রশাসনের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়ে পূজা অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে সিলেট জেলায় পারিবারিক ও সার্বজনীন মিলিয়ে ৫২০ টি এবং সিলেট মহানগরে ৬৪ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়। গত বছর সিলেট জেলা ও মহানগর মিলিয়ে ৬০৮ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছিল। এ হিসেবে এবার পূজা মন্ডপের সংখ্যা কমেছিল ২৪ টি।