প্রতিটি কোরবানীর পশুর হাটে পশু পরীক্ষা কেন্দ্র স্থাপনের দাবী

9

সিলেট বিভাগ গণদাবী ফোরাম এর পক্ষ থেকে কোরবানীর পশুর সুস্থতা নির্ণয়ের জন্য প্রতিটি কোরবানীর পশুর হাটে পশু পরীক্ষা কেন্দ্র স্থাপন করার দাবী জানানো হয়েছে। আসন্ন ঈদ, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ও বন্যা পরিস্থিতি নিয়ে সিলেট বিভাগ গণদাবী ফোরাম এর পক্ষ থেকে এক বিবৃতি প্রদান করা হয়। বিবৃতিতে উপরোক্ত দাবী জানানো হয়।
বিবৃতিতে আসন্ন ঈদে সিলেট বিভাগে বন্যায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন শ্রেণি পেশার কর্মহীনদের মধ্যে নগদ অর্থ ও খাদ্য সামগ্রী প্রদানের দাবী জানানো হয়। সিলেট বিভাগে মরণব্যাধি করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার একমাত্র স্থান শহীদ শামসুদ্দীন হাসপাতাল। কিন্তু এই হাসপাতালে গেলে প্রতিয়মান হয়, হাসপাতালটি নিজেই করোনায় আক্রান্ত হয়ে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়েছে। মরণব্যাধি করোনা ভাইরাস থেকে সিলেটবাসীকে রক্ষার জন্য সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলা সদরে পর্যাপ্ত সুযোগ সুবিধা সহ করোনা হাসপাতাল স্থাপন ও প্রতিটি উপজেলা সদরে করোনা পরীক্ষার আলামত সংগ্রহ কেন্দ্র স্থাপনের দাবী জানানো হয়।
করোনা সংকট মোকাবেলায় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যস্ততার সুযোগে সিলেট বিভাগের সর্বত্র চুরি, ছিনতাই, রাহাজানি বৃদ্ধি পেয়েছে। এহেন অবস্থা নিরসনে আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বৃদ্ধি করার দাবী জানানো হয়।
এছাড়া বন্যা ও করোনার ছোবলে পৃষ্ঠ সিলেট বিভাগের সর্বত্র ভেজাল খাদ্য, ভেজাল পণ্য, ভেজাল তরিতরকারী, ভেজাল ঔষধ ও নিত্য ব্যবহার্য দ্রব্য সামগ্রীতে বাজার সয়লাব হওয়ায় জনস্বাস্থ্য চরম হুমকির সম্মুখীন। এহেন অবস্থা নিরসনে মোবাইল কোর্ট ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তৎপরতা ও কার্যক্রম জোরদার করার দাবী জানানো হয়।
করোনা মহামারী সংকট মোকাবেলার জন্য সরকার বিভিন্ন শ্রেণি পেশার ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ ব্যবসায়ীদের জন্য নানা রকম প্রণোদনা ঘোষণা করলেও সিলেট বিভাগের অধিবাসীগণ বাস্তবে এসব সুফল থেকে বঞ্চিত। অনেক ক্ষেত্রে নানা বিধি নিষেধ ও নিয়ম নীতির কারণে লোকজন নানা ভাবে হয়রানির শিকার হচ্ছেন। এহেন অবস্থা নিরসনে সিলেট বিভাগের ব্যবসায়ী ও অন্যান্য পেশার লোকজন যাতে সরকার ঘোষিত সুযোগ-সুবিধা সহজে পেতে পারে সে ব্যাপারে একটি মনিটরিং সেল বা কন্ট্রোল রুম স্থাপন করে ভোক্তভোগিদের সহযোগিতা প্রাপ্তির বিষয়টি সুনিশ্চিত করার দাবী জানানো হয়।
অতিবৃষ্টি ও বন্যায় সিলেট বিভাগের সকল রাস্তাঘাট ব্যবহারের অনুপোযুগী হয়ে পড়েছে। জরুরী ভিত্তিতে এসব রাস্তাঘাট মেরামত সংস্কার করে লোক চলাচল ও যানবাহন চলাচলের উপযোগী করার দাবী জানানো হয়।
যৌথ বিবৃতি প্রদান করেন, সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সিলেট মহানগর শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, সিলেট জেলা শাখার সভাপতি দেওয়ান মসুদ রাজা চৌধুরী, সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান চৌধুরী, শিক্ষক ও লেখক আব্দুল মালিক প্রমুখ। বিজ্ঞপ্তি