গোয়াইনঘাট সীমান্তে অবৈধ অনুপ্রবেশ রোধে প্রতিকী মানব দেয়াল

29
গোয়াইনঘাট সীমান্তে অবৈধ অনুপ্রবেশ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিকী মানব দেয়াল তৈরী করা হয়।

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
গোয়াইনঘাটের বিভিন্ন সীমান্তে বাংলাদেশি নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ ও অনুপ্রবেশজনিত ঘটনায় হত্যা বন্ধে সমন্বিত বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে গোয়াইনঘাট উপজেলা প্রশাসন।
গতকাল শনিবার বিকেল ৩টায় সীমান্তে অবৈধ অনুপ্রবেশ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে বিছনাকান্দি জিরো পয়েন্ট এলাকায় প্রতিকী মানব দেয়াল তৈরি করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুস সাকিব, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল আহাদ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. সুলতান আলী, সমাজ সেবা কর্মকর্তা আবু কাওসার, মৎস্য কর্মকর্তা আরেফিন ফাহিম, শিক্ষা কর্মকর্তা মো. ইকবাল মিয়া, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল আলী মাষ্টার, রুস্তমপুর ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন সিহাব, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন, সিনিয়র সহ-সভাপতি মিনহাজ উদ্দিন, সাধারণ সম্পাদক জাকির হোসেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা আজিজুল ইসলাম, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়ক আজিজুল হাকিম, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মুজিবুর রহমান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কামরুল হাসান, সদস্য লুৎফুল হক, সুবাস দাস, উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য নজরুল ইসলাম, গোলাম কিবরিয়া রাসেল, উপজেলা ছাত্রলীগ নেতা মারুফুল হাসান মারুফ ও স্থানীয় পাথর ব্যবসায়ী ফারুক আহমদ প্রমুখ।
জানা যায়, চলতি বছরের ২৩ মে থেকে এখন পর্যন্ত সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী জনসাধারণ গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি ইত্যাদি কারণে সীমান্ত আইন লঙ্ঘন করে অবৈধভাবে ভারতের অভ্যন্তরে যাতায়াতের ঘটনা ঘটছে।
সম্প্রতি বৃদ্ধি পেয়েছে এর মাত্রা। গত ৩ মাসে এ ধরনের সীমান্ত অপরাধের কারণে ভারতীয় খাসিয়া নাগরিক ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর গুলিতে ৪ বাংলাদেশী নাগরিক নিহত ও আহত হয়েছেন অন্তত ৮ জন। এমন পরিস্থিতিতে সীমান্ত দিয়ে বাংলাদেশী নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধে উপজেলা প্রশাসন সমন্বিত একটি টিম গঠন করে জনগণের মাঝে সচেতনতা বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে আজকে জিরো পয়েন্ট এলাকায় প্রতিকী মানব দেয়াল তৈরি করা হয়।
প্রতিকী মানব দেয়াল তৈরি শেষে সীমান্ত এলাকার দেড় শতাধিক পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।
এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুস সাকিব বলেন, সীমান্তে অবৈধ অনুপ্রবেশ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজকের এই প্রতিকী মানব দেয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন সীমান্তে বাংলাদেশি নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ ও অনুপ্রবেশজনিত ঘটনায় হত্যা বন্ধে সমন্বিত বিশেষ এ উদ্যোগে সহায়ক হবে বলে আশা করা যাচ্ছে। এছাড়াও প্রতিকী মানব দেয়াল তৈরি শেষে সীমান্ত এলাকার দেড় শতাধিক পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।