সুনামগঞ্জে করোনায় আক্রান্তের চেয়ে সুস্থতার হার বেশি

6

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
দেশব্যাপী করোনা ভাইরাসের ভয়াবহতার মাঝেও সুনামগঞ্জে আশা জাগানিয়া সংবাদ দিচ্ছে সস্থতার হার। জেলায় করোনায় সুস্থ্যতার হার ৭৩.৪৬% ও আক্রান্তের হার ১৩.০৫% এবং মৃত্যুর হার ০.৯৩%। ফলে আক্রান্তের হারের চেয়ে সুস্থতার হার ৫ গুণ বেশি। যা দেশের অন্য জেলার চেয়ে ইতিবাচক বলে জানিয়েছে জেলা স্বাস্থ্যবিভাগ। সামাজিক দূরুত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পারলে আক্রান্তের হার আরও কমিয়ে আনা সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এদিকে, বেশিরভাগ আক্রান্ত ব্যক্তিরা ডাক্তারদের নির্দেশনা ও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলায় হোম আইসোলেশনে থাকা অবস্থাতেই সুস্থ হয়েছেন বলে জানা যায়।
সিভিল সার্জন ও জেলা প্রশাসন সূত্রে জানা যায়, সুনামগঞ্জে এ পর্যন্ত করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৩১৬ টি। সংগ্রহকৃত নমুনার মধ্যে ফলাফল এসেছে ৯ হাজার ৭৯৩ জনের। এর মধ্যে করোনা সনাক্ত হয়েছেন ১২৭৮ জন। যা নমুনা সংগ্রহ অনুযায়ি আক্রান্ত হার ১২.৩৮%। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৩৯ জন রোগী। যার আক্রান্তের চেয়ে সুস্থতার হার ৭৩.৪৬%। এখন পর্যন্ত আইসোলেশনে আছেন ৩২৭ জন। সুনামগঞ্জ সদর হাসপাতালে আইসোলেশনে রয়েছেন ১৮৮ জন রোগী। বাকিরা হোম আইসোলেশনে অবস্থান করে চিকিৎসা নিচ্ছেন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১২জন। যা শতকরা ০.৯৩% বলে জানা যায়।
সুনামগঞ্জ জেলায় করোনার এমন চিত্র হতাশার মধ্যে আশা জাগিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে কমিউনিটি পর্যায়ে সচেতনতা না বাড়লে এই পরিস্থিতি অবনতি হতে পারে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. শামস উদ্দিন।
তিনি বলেন, জুন মাসের প্রথম দিকে সুনামগঞ্জ করোনার হার হঠাৎ করে বেড়ে গিয়েছিল। স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে ডাক্তাদের নির্দেশনা ও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলা, ভিটামিন সি ও পুষ্টিকর খাবার তালিকা মেনে চলায় আক্রান্তরা দ্রুতই সুস্থ্য হয়েছেন। আক্রান্তের তুলনায় সুস্থ্যতার হার অনেক ভালো। যা অন্যান্য জেলার চেয়ে এগিয়ে আছে। অধিকাংশরাই হোম আইসোলেশনে অবস্থান করে সুস্থ্য হয়েছেন। সম্প্রতি করোনা আক্রান্তের সংখ্যা বাড়তেছে। স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে সচেতন না হলে পরিস্থিতির পরিবর্তন হতে পারে বলে জানান তিনি।