সিলেটের আইনজীবীদের সাথে বাম জোটের মতবিনিময় ॥ প্রত্যেক বেসরকারি হাসপাতালের সর্বোচ্চ তলায় আইসোলেশন সেন্টার চালুর দাবী

4

সিলেট জেলায় প্রতিদিন অন্তত দুই হাজার করোনা টেস্টের আয়োজন নিশ্চিত করা, স্বাস্থ্যখাতে দুর্নীতি, লুটপাট বন্ধসহ ৮ দফা দাবিতে বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলার উদ্যোগে অনলাইন প্লাটফর্ম জুমে সিলেট জেলার বিজ্ঞ আইনজীবীদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১৮ জুলাই) রাত ৮টায় বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলার সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহবায়ক কমরেড উজ্জ্বল রায়ের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, এডভোকেট বেদাননন্দ ভট্টাচার্য, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদউল্লাহ শহীদুল ইসলাম, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট শহীদুজ্জামান চৌধুরী, এডভোকেট মিনহাজ উদ্দিন খান, এডভোকেট মিনহাজ গাজী, এডভোকেট সৈয়দ মনির হেলাল, সিপিবি সিলেট জেলার সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হুসেন সুমন, সিলেট জেলা আইনজীবী সমিতির যুগ্ম সম্পাদক এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, এডভোকেট নিতু কান্ত দাশ, এডভোকেট মনির উদ্দীন, এডভোকেট আবুল কাশেম, এডভোকেট ফজলুর রহমান শিপু, বাসদ সিলেট জেলার সদস্য প্রণব জ্যোতি পাল, যুব ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক এডভোকেট নিরঞ্জন দাশ খোকন প্রমুখ।
বিজ্ঞ আইনজীবীবৃন্দ বাম গনতান্ত্রিক জোট সিলেট জেলার উত্থাপিত ৮ দফা দাবির প্রতি সংহতি জানিয়েছেন এবং আরও কিছু প্রস্তাবনা যুক্ত করার বিষয়ে মতামত রেখেছেন। আইনজীবীবৃন্দ বলেছেন, স্বাস্থ্য ব্যবস্থার যে বেহাল দশা ফুটে উঠেছে তা রাষ্ট্র ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন কিছু নয়। দুর্নীতির চিত্র সারাদেশের ন্যায় সিলেটেও হচ্ছে। ওসমানী মেডিকেল কলেজের ১টি মাত্র ভাউচারে ৬৩ লক্ষ টাকা বিল দেখানো হয়েছে তাও ভুয়া।
সিলেটে একটি সংক্রমণ ব্যাধি হাসপাতাল থাকলেও তা এই সংক্রমণের সময়ে কার্যকর করা হচ্ছে না। এটাকে আধুনিকায়ন করে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা চালু পূর্ণাঙ্গ করোনা হাসপাতাল হিসেবে চালু করার দাবি জানান। দি মেডিকেল প্রাইভেট প্র্যাকটিস এন্ড প্রাইভেট ক্লিনিক এন্ড ল্যাবরেটরিজ রেগুলেশন অর্ডিন্যান্স ১৯৮২ অনুযায়ী নির্ধারিত ফি’র বেশি অর্থ নেয়া যাবে না। কিন্তু তা মানা হচ্ছে না প্রশাসন এ ব্যাপারে নিরব ফলে নানা অমানবিক ঘটনা ঘটছে। সরকার নীতিমালা ঘোষণা করেছিল প্রত্যেক বেসরকারি হাসপাতালের সর্বোচ্চ তলায় আইসোলেশন সেন্টার চালু করা বাধ্যতামূলক কিন্তু পরে তা থেকে সরে গেল কোন ব্যাখ্যা ছাড়া। আমরা দাবি করছি প্রত্যেক বেসরকারি হাসপাতালের সর্বোচ্চ তলায় আইসোলেশন সেন্টার চালু করা হোক। তাছাড়া শহীদ ডাঃ শামসুদ্দিন হাসপাতালে পি সি আর ল্যাব চালু এবং উপজেলা পর্যায়ে নমুনা সংগ্রহ কেন্দ্র চালু করার দাবি বাম গণতান্ত্রিক জোট সিলেটের দাবির সাথে যুক্ত করার মতামত জানান। বাম জোট নেতৃবৃন্দ এ মতামত ৮ দফায় অন্তর্ভুক্ত করার ব্যাপারে একমত প্রকাশ করেন। বিজ্ঞপ্তি