করোনা ভাইরাস মানুষের তৈরি নয় – মার্কিন গোয়েন্দা সংস্থা

14

কাজিরবাজার ডেস্ক :
নভেল করোনাভাইরাস তথা কোভিড-১৯ মানুষের তৈরি না প্রাকৃতিকভাবে সৃষ্ট ফের নতুন বিতর্ক হতে চলল। একদিকে প্রতিদিনই বিশ্বজুড়ে প্রাণ সংহারক এই ভাইরাসে হাজার হাজার প্রাণ যাচ্ছে, অন্যদিকে এই ভাইরাস নিয়ে চলছে আন্তর্জাতিক রাজনীতি।
করোনাভাইরাস চীনের উহানের ল্যাবে তৈরি বলে সম্প্রতি জোরালো দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এমন বক্তব্য বরাবরই উড়িয়ে দিয়ে আসছে চীন। তবে এবার এবার নস্যাত করে দিল খোদ আমেরিকার গোয়েন্দা বিভাগ। বৃহস্পতিবার তারা জানিয়ে দিয়েছেন এই ভাইরাস মানুষের তৈরি নয়।
এক বিবৃতিতে আমেরিকার ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স জানিয়েছে, দেশের গোটা গোয়েন্দা বিভাগ পরিস্থিতির উপর নজর রেখেছে। বিজ্ঞানসম্মতভাবে ভাইরাসটি নিয়ে তথ্য সংগ্রহ করার পর জানা গিয়েছে কোভিড-১৯ মানুষের তৈরি নয় বা জিনগত ভাবে কোনও পরিবর্তন ঘটানো হয়নি।
মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এত দিন ধরে তদন্ত করে বলছে, করোনাভাইরাস মানুষের তৈরি নয় বা জিনগত ভাবে এর কোনও পরিবর্তন ঘটানো হয়নি। যদিও ভবিষ্যতেও গোয়েন্দারা এই ভাইরাসের উৎস নিয়ে তদন্ত করে যাবেন।
গোটা বিশ্বে সংক্রমণ ছড়ানোর পরই চীনের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এর জন্য চীনকে ক্ষতিপূরণ দিতে হবে বলেও হুমকি দিয়েছেন তিনি।
ট্রাম্পের সেই বক্তব্যের কয়েক ঘণ্টা পরই মার্কিন গোয়েন্দা বিভাগ এমন তথ্য তুলে ধরেছে। সোমবার ট্রাম্প বলেছিলেন, বেইজিং ভাইরাসটি নিয়ে তথ্য গোপন করেছে। এর জেরে গোটা বিশ্বে ৩২ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ২৭ হাজার মানুষের। এবং এর জন্য সম্পূর্ণ দায়ী চিন।
করোনার সংক্রমণ ছড়ানোর পর পরই জল্পনা ছড়ায় ভাইরাসটি মানুষের তৈরি। গত ৮ এপ্রিল প্রকাশিত পিউ রিসার্চ সেন্টারের এক সমীক্ষায় দেখা গিয়েছে, ২৯ শতাংশ মার্কিন নাগরিক বিশ্বাস করেন ভাইরাসটি ল্যাবরেটরিতে তৈরি করা হয়েছে। কিন্তু সেই দাবির পোক্ত কোনও প্রমাণ এখন পর্যন্ত মেলেনি।