৩৩টি হার্ভেস্টার মেশিন পেল সুনামগঞ্জ

21

আল-হেলাল সুনামগঞ্জ থেকে :
ভাটির জনপদ সুনামগঞ্জ জেলায় ১ বৈশাখ থেকে হাওরের বোরো ধান কাটা শুরু হয়েছে। সর্বাধুনিক যন্ত্রপাতি দিয়ে এবার নতুন মাত্রায় ধান কাটার মহোৎসব শুরুর সুযোগ সৃষ্টি করে দিয়েছেন সুনামগঞ্জ-৫ নির্বাচনী এলাকা ছাতক দোয়ারাবাজার থেকে নির্বাচিত সংসদ সদস্য জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি মুহিবুর রহমান মানিক এমপি। যিনি ইতিমধ্যে প্রধানমন্ত্রীর কাছ থেকে সুনামগঞ্জ জেলার জন্য ৩৩টি হার্ভেস্টার মেশিন আদায় করে ধান কাটার কাজে নিয়োজিত করেছেন।
জানা যায়, এবার কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে ধানকাটা শ্রমিক নিয়ে দুশ্চিন্তায় ছিলেন সুনামগঞ্জের কৃষকরা। সারা দেশের মতো গত ৭ এপ্রিল করোনা পরিস্থিতি জানতে সুনামগঞ্জবাসীর সাথে ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক আব্দুল আহাদ জেলার করোনা পরিস্থিতি ও সরকারি সাহায্য বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। এরপর জনপ্রতিনিধি হিসেবে সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক প্রধানমন্ত্রীর সাথে কথা বলেন। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে করোনা পরিস্থিতিতে ধানকাটার শ্রমিক সংকট হবে জানিয়ে কৃষকদের সরকারি উদ্যোগে হার্ভেস্টার মেশিন প্রদানের এ দাবি জানান। কৃষকের ফসল আগাম বন্যার হাত থেকে রক্ষা করতে দ্রুত ধান কাটার জন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে দাবি জানানোর পর কৃষকদের দ্রুত ফসল ঘরে তুলতে ৩৩টি হার্ভেষ্টার মেশিন উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সুনামগঞ্জের ২ লাখ ১৯ হাজার ৩০০ হেক্টর জমিতে আবাদ করা বোরো ধান কাটতে এই বরাদ্দ দেওয়া হয়েছে। জানা গেছে, এ বছর সুনামগঞ্জের হাওরগুলোতে বোরো ধানের ভালো ফলন হয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ধান ঘরে তুলতে হাওরবাসীর জন্য ভর্তুকি দিয়ে হলেও কৃষকসেবা ব্যাপকভাবে নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশের পর সুনামগঞ্জ জেলার বেশ কয়েকটি উপজেলার সব হাওরের ধান কাটছে হারভেস্টার মেশিন বিভাগ। ইতোমধ্যে ১৬টি মেশিন মাঠে ধান কাটার কাজে লাগানো হয়েছে, বাকি মেশিনগুলো দ্রুতসময়ে কাজে নামবে বলে জানিয়েছে কৃষি বিভাগ। হাওরের ধান কাটা তদারকি করছেন প্রশাসনের কর্মকর্তারা। এছাড়া হাওরের কৃষকদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আরো হারভেস্টার মেশিন সুনামগঞ্জে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা। হার্ভেস্টার মেশিন প্রাপ্তি সুনামগঞ্জ জেলাবাসীর জন্য এই মুহূর্তে একটা বড় ধরনের সুযোগ উল্লেখ করে সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনাসিন্দু চৌধুরী বাবুল বলেন, জননেতা মুহিবুর রহমান মানিক যদি প্রধানমন্ত্রীকে সময় ও সুযোগ মতো এই প্রস্তাবটি না দিতেন তাহলে হয়তো এই মেশিনগুলো অন্য জেলায় চলে যেত এবং আমরা বঞ্চিত হতাম। তাই হারভেস্টার মেশিন দেওয়ার জন্য মানবতার নেত্রী জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমি আমার জেলার কৃষক ভাইদের পক্ষ থেকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি। পাশাপাশি ধন্যবাদ দিচ্ছি আমার নেতা মানিক ভাইকে সময়মতো প্রস্তাবটি দিয়ে মেশিনগুলো আদায় করে সরাসরি হাওরে ফসল কাটার কাজে এর সুব্যবহার নিশ্চিতের জন্য।