করোনার জেরে বরখাস্ত ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী

6

স্পোর্টস ডেস্ক :
নভেল করোনাভাইরাস মোকাবেলার পদক্ষেপ নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে মতবিরোধে জড়িয়ে বরখাস্ত হয়েছেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুইজ এনরিক মেনদেতা। বৃহস্পতিবার প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো স্বাস্থ্যমন্ত্রী লুইজকে দায়িত্ব থেকে সরিয়ে দেন বলে জানিয়েছে রয়টার্স।
গেল সপ্তাহে টেলিভিশনে এক সাক্ষাৎকারে লুইজ জনগণকে ঘরে থাকতে ও সামাজিক দূরত্ব মেনে চলার পরামর্শ দিয়ে প্রেসিডেন্টের তোপের মুখে পড়েন। একপর্যায়ে এ নিয়েই তাদের বিরোধ তুঙ্গে উঠে।
ব্রাজিলের প্রেসিডেন্ট শুরু থেকেই নভেল করোনাভাইরাসকে হালকা করে দেখছেন বলে অভিযোগ রয়েছে। করোনা মোকাবেলায় অপ্রমাণিত চিকিৎসাপদ্ধতিকে উৎসাহিত করেও সমালোচিত হয়েছেন তিনি। এছাড়া এই ভাইরাসকে ‘সামান্য ফ্লু’ বলে অ্যাখ্যা দিয়ে আসছিলেন।
তবে প্রাণঘাতী ভাইরাসটির প্রাদুর্ভাব মোকাবেলায় লকডাউন দেওয়া বিভিন্ন অঞ্চলের গভর্নরদের প্রশংসা করেছিলেন স্বাস্থ্যমন্ত্রী লুইজ। এ নিয়েও প্রেসিডেন্ট বোলসোনেরো কড়া সমালোচনা করেন। তিনি বলে আসছেন, ‘জীবন অমূল্য, কিন্তু অর্থনীতি ও চাকরি স্বাভাবিক অবস্থায় ফেরা উচিত।’
অন্যদিকে লুইজ সারাবিশ্বে যে নীতি অনুসৃত হচ্ছে, সেই লকডাউন ও সামাজিক দূরত্বের পদক্ষেপেই আস্থা রাখতে চেয়েছিলেন।
বরখাস্ত করার পর টুইটারে নিজের চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত করে লুইজ তার সঙ্গে কাজ করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবাইকে ধন্যবাদ দিয়েছেন। এছাড়া নতুন স্বাস্থ্যমন্ত্রী নেলসন টাইশকেও শুভেচ্ছা জানিয়েছেন।
উল্লেখ্য, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে শুক্রবার সকাল পর্যন্ত ৩০ হাজার ৬৮৩ জন করোনায় সংক্রমিত বলে শনাক্ত হয়েছে। আর এখন পর্যন্ত দুই হাজারের কাছাকাছি মৃত্যু হয়েছে।