শিক্ষার গুণেই মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ – মন্ত্রী ইমরান আহমদ

21
গোয়াইনঘাটে চৌগ্রাম উচ্চ বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে মোনাজাত করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।

কে.এম.লিমন গোয়াইনঘাট থেকে :
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, শিক্ষাই জাতির মেরুদন্ড। এর গুরুত্ব ও শক্তি অপরিমেয়। শিক্ষার কাছে সব শক্তিই অসহায়। শিক্ষা মানুষের শ্রেষ্ঠ সম্পদ। শিক্ষার গুণেই মানুষ সব সৃষ্টিরও শ্রেষ্ঠ। মানবসভ্যতা ও উন্নয়নের চাবিকাঠি ও শিক্ষা। দৈহিক উন্নতি ও মানসিক প্রশান্তির জন্যও শিক্ষার প্রয়োজন। তাই শিক্ষার্জন প্রত্যেক নাগরিকের অধিকার ও কর্তব্য। তিনি বলেন, শিক্ষা হতে হবে সুশিক্ষা যে শিক্ষা জীবনঘনিষ্ঠ, কল্যাণধর্মী, উৎপাদনমুখী, যুগোপযোগী, মনুষ্যত্ব বিকাশধর্মী, বিশ্বাস ও ঐতিহ্যমন্ডিত। তিনি শনিবার বিকাল সাড়ে তিনটায় গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর ইউনিয়নের চৌগ্রাম উচ্চবিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল আলী (মাষ্টার) এর সভাপতিত্বে ও চৌগ্রাম উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফরিদ আহমদ শামীমের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডক্টর নাসরিন আহমদ, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুস সাকিব, গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মো আব্দুল আহাদ, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া হেলাল, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো ফজলুল হক, ফতেহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী প্রমুখ।
এদিকে জৈন্তাপুর সরকারী উচ্চ বিদ্যালয়ের সার্ধশতবর্ষ উদযাপন উপলক্ষে দুই দিন ব্যাপী নানা অনুষ্ঠান উদ্বোধন করা হয়েছে।
গতকাল ১৮ জানুয়ারী শনিবার সকাল ১০টায় জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদ সদস্য ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এম.পি ও বিশেষ অতিথি সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।
দুই দিন ব্যাপী প্রাক্তন ছাত্র/ছাত্রীর অংশ গ্রহণে র‌্যালী,স্মৃতি চারণ, স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন, শিক্ষা বিষয়ক সেমিনার স্থানীয় এবং ঢাকার শিল্পীদের অংশ গ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। অনুষ্ঠান উপলক্ষে একটি স্মারক স্তম্ভ উদ্বোধন করা হয়েছে। সার্ধশতবর্ষ অনুষ্ঠান উপলক্ষে সকাল সাড়ে ৯টায় উপজেলা সদরে এক শুভা যাত্রা বের করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, সরকার দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে অনেক প্রকল্প বাস্তবায়ন করছে। জৈন্তাপুর উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক ভবন নিমার্ণ ও কম্পিউটার ল্যাব স্থাপন করা হচ্ছে। দক্ষ মানব সম্পদ তৈরী করতে জৈন্তাপুর উপজেলায় টেকনিক্যাল প্রশিক্ষণ সেন্টার স্থাপন করা হবে। তিনি বলেন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির জনক শেখ মুজিবুর রহমানের অনেক অবদান রয়েছে। চলিত বছর-কে সরকার মুজিবশতবর্ষ হিসাবে পালন করবে। এই দেশের একজন নাগরিক হিসাবে মুজিবশত বর্ষে সকল কর্মসুচিতে অংশগ্রহণ করার আহবান জানান। তিনি জৈন্তাপুর সরকারী উচ্চ বিদ্যালয়ের সার্ধশতবর্ষ অনুষ্ঠান আয়োজন করায় প্রাক্তন শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে সবরকম সহযোগিতা করার আশ্বাস দেন।
অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরিন আহমদ।
সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মজিদুল ইসলাম, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র (অব:) ব্রিগেডিয়ার জেনারেল মো: নুরুল হক, (অব:) ব্রিগেডিয়ার জেনারেল জয়ন্ত কুমার সেন, জৈন্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ, উপজেলা নির্বাহী অফিসার নাহিদা পারভীন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব সিরাজ উদ্দিন আহমদ, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যোন আলহাজ্ব জয়নাল আবেদীন, সিলেট গ্যাস ফিল্ডস লি: এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলী ইকবাল মো: নুরল্লাহ, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান বশির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান পলিনা রহমান, জেলা শিক্ষা অফিসার অনিল কৃষ্ণ মজুমদার, সিলেট গ্যাস ফিল্ডস লি:-এর মহা-ব্যবস্থাপক (প্রশাসন) শওকত আলম কাদরী, জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটির সভাপতি আবু জাফর আবুল মৌলা চৌধুরী, জৈন্তাপুর মডেল থানার অফিসার (ইনচার্জ) শ্যামল বনিক, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এখলাছুর রহমান, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুর রহমান লেবু ,জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি সাহেদ আহমদ প্রমুখ।