বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্ব শুরু আজ

16

কাজিরবাজার ডেস্ক :
শিল্পনগরী টঙ্গীর তুরাগ নদের তীরে আজ সকাল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে তবলীগ জামাতের দ্বিতীয়পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা। তবলীগ জামাতের সা’দপন্থী ওয়াসেকুল ইসলাম ও শাহাবুদ্দিন নাসিম দ্বিতীয়পর্বের নেতৃত্বে রয়েছেন। দ্বিতীয় পর্বেও ৬৪ জেলার মুসল্লিরা ইজতেমায় অংশ নিচ্ছেন। ইজতেমায় সারা বছরের আমল আখলাক দুনিয়া ও আখেরাতে সুখ-শান্তির জন্য আলোচনা করবেন। ইজতেমা ময়দানে সা’দ অনুসারী মুসল্লিরা দ্বিতীয়পর্বের এজতেমায় বৃহস্পতিবার থেকে যোগ দিতে শুরু করেন। প্রথমপর্বের ইজতেমায় যে পরিমাণ মুসল্লি শুরুর আগের দিন ইজতেমা ময়দানে ঢল নেমেছিল তা দ্বিতীয়পর্বে দেখা যায়নি। বৃহস্পতিবার টঙ্গীর প্রধান সড়কসহ রাস্তাঘাট ছিল অনেকটা ফাঁকা। বিভিন্ন অঞ্চল থেকে আসা মুসল্লিরা কোন ধরনের সমস্যা ছাড়াই ইজতেমা ময়দানে ঢুকতে পারছেন। দ্বিতীয়পর্ব অনুষ্ঠানে প্রথমপর্বের মতো সব ব্যবস্থা নেয়া হয়েছে।
গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম বৃহস্পতিবার জানান, ইজতেমার প্রথমপর্বে পানি ও ওয়াসরুমে কিছুটা সমস্যা ছিল। দ্বিতীয়পর্বে আর থাকবে না। সমস্যাগুলো চিহ্নিত করে পুরোপুরি সমাধান করা হয়েছে। ইজতেমা ময়দানে ৫০০ ট্রাক বালু ফেলে এবং সাড়ে চার শ’ পরিচ্ছন্ন কর্মীর মাধ্যমে দ্বিতীয়পর্ব অনুষ্ঠানে পুরো ময়দান ঝকঝকে তকতকে করা হয়েছে।
বিদেশী মুসল্লিদের থাকা-খাওয়া এবং গোসলের জন্য ঠান্ডা পানির পাশাপাশি গরম পানির ব্যবস্থাও রাখা হয়েছে। এছাড়া এজতেমা অনুষ্ঠানে তাৎক্ষণিক কিছুর প্রয়োজন হলে তা পূরণে সিটি কর্পোরেশেনের এক হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। মেয়র আরও বলেন, ইজতেমায় আসা দেশী-বিদেশী প্রতিটি মুসল্লি গাজীপুরবাসীর মেহমান। এসব মেহমানের মেহমানদারিত্ব করতে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সব আয়োজন হাতে নেয়া হয়েছে।
এদিকে গাজীপুর পুলিশ কমিশনার আনোয়ার হোসেন জানান, পুরো টঙ্গীতে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে প্রায় আট হাজার র‌্যাব-পুলিশের সদস্য পোশাক এবং সাদা পোশাকে এজতেমা ও এর আশপাশে নিয়োজিত থাকবে।
টঙ্গী পশ্চিম ও পূর্ব থানার ওসি এমদাদুল হক এবং কামাল হোসেন জানান, ইজতেমায় আসা মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে প্রতিটি সড়ক হকারমুক্ত রাখা হচ্ছে। দ্বিতীয়পর্বের তিন দিনের এই বিশ্ব এজতেমার আখেরি মোনাজাত হবে রবিবার বেলা ১১টার মধ্যে। উল্লেখ করা যেতে পারে, ১৯৬৭ সাল থেকে টঙ্গীর এই ময়দানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। এজতেমা মাঠে মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় চার বছর আগে থেকে দু’পর্বে বিশ্ব ইজতেমা হয়ে এলেও গত বছর সা’দপন্থী ও যোবায়েরপন্থী নামে তাবলীগ জামাতে দুটি গ্রুপের সৃষ্টি হয়। ইজতেমা ময়দান ভাগাভাগি নিয়ে দুপক্ষ তুমুল সংঘর্ষে জড়িয়ে পড়লে বহু মুসল্লি হতাহত হন।