ভারতের সাম্প্রদায়িক এনআরসি-ক্যাবের বিরুদ্ধে সঠিক পররাষ্ট্রনীতি প্রয়োজন –বাসদ

16
ভারতের সাম্প্রদায়িক এনআরসি, ক্যাবের প্রতিবাদে ভারতে আন্দোলনরত জনতার প্রতি সংহতি জানিয়ে বাসদ জেলা শাখার মানববন্ধন।

ভারতে সাম্প্রদায়িক এনআরসি ও ক্যাব করে মুসলিম, বাঙালিদের বাংলাদেশে পাঠানো ষড়যন্ত্রের প্রতিবাদে এবং ভারতে আন্দোলনরত জনতার প্রতি সংহতি জানিয়ে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে বুধবার (২৬ ডিসেম্বর) বৃহস্পতিবার দুপুর ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা বাসদ সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় মানবন্ধন কর্মসূচি চলাকালীন সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন জুবায়ের আহমদ চৌধুরী সুমন, পাপ্পু চন্দ, ওমর ফারুক, শ্রমিক ফ্রন্ট নেতা মামুন বেপারি, ছাত্র ফ্রন্ট মহানগর আহ্বায়ক সনজয় শর্মা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন- ‘বর্তমান ভারতের মোদি সরকার এনআরসি, ক্যাবসহ একের পর এক অগণতান্ত্রিক, সাম্প্রদায়িক আইন চালু করছে। এটা ভারত রাষ্ট্রের চরম ফ্যাসিবাদী ও সাম্প্রদায়িক চেহারার নমুনা। আসামের ১৯ লক্ষ সাধারণ অধিবাসিকে নাগরিক পঞ্জি থেকে বাদ দিয়ে যে সংকটের উদ্ভব হয়েছে তা আরো বড় সংকট তৈরি করে চলেছে।ভারতের সাধারণ জনগণ ও ছাত্রসমাজ এর বিরুদ্ধে দাঁড়িয়ে প্রতিবাদ জানাচ্ছে।নেতৃবৃন্দ আরও বলেন, সম্প্রতি ছাত্রজনতা বিক্ষোভ দমনে মোদি সরকার আলীগড়, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ও সাধারণ জনতার উপর পুলিশী নির্যাতন চালিয়েছে। উগ্রসাম্প্রদায়িক শক্তি ও বহুজাতিক কোম্পানির পুঁজির স্বার্থে কাশ্মির, আসামসহ উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে এই বর্ণবাদী ও ধর্মবিদ্বেষী রাষ্ট্রীয় প্রচারণা চলছে। বর্তমানে এই সকল আইনের মাধ্যমে ভারতের পার্শবর্তী দেশসমূহের সাথে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সহাবস্থান চরম হুমকির মুখে পড়বে। দিল্লী, আসাম, বাংলাসহ সারাভারতে এর বিরুদ্ধে গণআন্দোলন গড়ে উঠলেও সরকার এই অগণতান্ত্রিক আইনগুলোর রাখতে অনড় অবস্থানে রয়েছে। ভারত বন্ধু বা হিন্দু রাষ্ট্র নয়। ভারত একটি সাম্রাজ্যবাদী রাষ্ট্র। তার এই সাম্রাজ্যবাদী আধিপত্য বিস্তার এবং অগণতান্ত্রিক, সাম্প্রদায়িক এনআরসি, ক্যাব প্রভৃতি আইনসমূহ বাংলাদেশের ভূরাজনীতিতে নেতিবাচক প্রভাব তৈরি করবে।’ বিজ্ঞপ্তি