সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন আর নেই, আজ হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে জানাযা

33

কাজিরবাজার ডেস্ক :
সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী আর নেই। রবিবার বিকেলে ধানমন্ডিতে নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৫ বছর। মরহুমের ছেলে রিয়াজ আমীন চৌধুরী জানান, মাহমুদুল আমীন চৌধুরী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। বিকেল ৫টা ২০ মিনিটে তিনি মারা যান। সোমবার বাদ ফজর ধানমন্ডির তাকওয়া মসজিদ প্রাঙ্গণে তার প্রথম জানাযা অনুষ্ঠিত এবং দ্বিতীয় জানাযা সিলেটে হযরত শাহজালাল (রহ.) দরগাহ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এবং এখানে তাকে দাফন করা হবে।
তিনি এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ২০০১ সালের ১ মার্চ থেকে ২০০২ সালের ১৭ জুন পর্যন্ত তিনি প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে আইনমন্ত্রী আনিসুল হক গভীর শোক এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।
মাহমুদুল আমীন চৌধুরীর গ্রামের বাড়ি গোলাপগঞ্জ উপজেলায়। তাঁর বাবার নাম আব্দুল গফুর চৌধুরী। মাহমুদুল আমীন সিলেট জেলা বারের সাবেক আইনজীবী। তিনি সিলেট এমসি কলেজ ও সিলেট সরকারী পাইলট উচ্চবিদ্যালয়ের ছাত্র ছিলেন। তাঁর বাবা ছিলেন সিলেট সরকারী পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক।
জানা গেছে, মাহমুদুল আমীন চৌধুরী ২০০১ সালে প্রধান বিচারপতি হন। ২০০২ সালের ১৭ জুন তিনি অবসর গ্রহণ করে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এ ম্যাচ পাতানো ও স্পট ফিক্সিংয়ের অভিযোগ শুনানির জন্য যে ডিসিপ্লিনারি প্যানেল গঠন করা হয়েছিল, সে প্যানেলের সভাপতি হিসাবে নিয়োগ প্রদান করা হয় মাহমুদুল আমীন চৌধুরীকে।