দুদকে এজাহার দায়ের কেন অবৈধ নয়? হাইকোর্টের রুল ॥ ডেসটিনির এমডি ও চেয়ারম্যানের জামিন আবেদন খারিজ

11

কাজিরবাজার ডেস্ক :
থানার পরিবর্তে দুদক কার্যালয়ে এজাহার দায়ের করা কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। বাংলাদেশ পুলিশ প্রতিষ্ঠিত ও পরিচালিত শহীদ পুলিশ স্মৃতি কলেজের পরিচালনা পর্ষদের পরিচালক পদ কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। সোয়া তিন কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় জামিন হয়নি কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক বজলুর রশীদের। রাষ্ট্রপক্ষের আইনজীবীকে তথ্য না দিয়ে তার পরিচয় যাচাই এবং রিট আবেদনকারীকে হুমকি দেয়ার অভিযোগে হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন টাঙ্গাইলের সখিপুরের উপজেলা নির্বাহী অফিসার আমিনুর রহমান ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আমির হোসেন। ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিন ও ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেনের জামিন চেয়ে করা আবেদন খারিজ করেছে আপীল বিভাগ। একইসঙ্গে বিচারিক আদালতের দ্রুত মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছে সুপ্রীমকোর্ট। মঙ্গলবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশ প্রদান করেছে। থানার পরিবর্তে দুদক কার্যালয়ে এজাহার দায়ের করা কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম। চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, সংসদ সচিবালয়ের সচিব, দুদক চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও দুদক সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
সুপ্রীমকোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এবং ব্যারিস্টার নওশীন নাওয়াল এ রিট আবেদনটি করেন। দুদক নিজেই মামলা করার ক্ষমতা সংক্রান্ত বিষয়ে দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ সংশোধন করে গত ২০ জুন গেজেট জারি করে। রিট আবেদনকারী সুবীর নন্দী দাস সাংবাদিকদের বলেন, দুদকের সংশোধিত বিধিমালার ওই বিধি সংবিধানের ৩১, ৬৫ (১) অনুচ্ছেদ এবং ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারার পরিপন্থী। আর ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা অনুযায়ী যে কোন ব্যক্তির অভিযোগ থানা রেকর্ড করতে বাধ্য। কিন্তু দুদকের ওই বিধিমালার কারণে এখন আর থানা দুর্নীতির বিষয়ে অভিযোগ বা সরাসরি মামলা রেকর্ড করতে পারছে না। এ কারণে রিটটি দায়ের করা হয়েছে।
শহীদ পুলিশ স্মৃতি কলেজের পরিচালক পদ বাতিল বিষয়ে হাইকোর্টের রুল : বাংলাদেশ পুলিশ প্রতিষ্ঠিত ও পরিচালিত শহীদ পুলিশ স্মৃতি কলেজের পরিচালনা পর্ষদের পরিচালক পদ কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, দুদক চেয়ারম্যান, আইজিপি, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি এবং পরিচালক পদে দায়িত্বরত অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা সৈয়দ মনিরুল ইসলামকে এ রুলের জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শামীম খালেদ। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।
জামিন হয়নি ডিআইজি বজলুর রশিদের : সোয়া তিন কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় জামিন হয়নি কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক বজলুর রশীদের, তবে জামিন কেন প্রদান করা হবে না সেই মর্মে দুই সপ্তাহের রুল দিয়েছে হাইকোর্ট এবং তদন্তকারী কর্মকর্তাকে রুল শুনানির সময় কেস ডায়েরিসহ তদন্তের অগ্রগতি জানাতে নির্দেশ, হাইকোর্টে আগামী ছুটির এক সপ্তাহ পর এই রুল শুনানি হবে। বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টেও দ্বৈত বেঞ্চ এই আদেশ দেয়। আসামি পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল মতিন খসরু, দুদকের পক্ষে শুনানি করেন মোঃ খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী এ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।
ডেসটিনির চেয়ারম্যান-এমডির জামিন আবেদন খারিজ : ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিন ও ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেনের জামিন চেয়ে করা আবেদন খারিজ করেছে আপীল বিভাগ। একইসঙ্গে বিচারিক আদালতের দ্রুত মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছে সুপ্রীমকোর্ট। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপীল বেঞ্চ এ আদেশ দেয়। আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।