বিশ্ব পরিবেশ দিবসের আলোচনা সভায় বিভাগীয় কমিশনার ॥ ক্লিন সিলেট গড়তে সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য

18
পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে বায়ু দূষণ রোধ শীর্ষক আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী।

সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দীন চৌধুরী বলেছেন, বায়ু দূষণ ও ক্লিন সিলেট গড়তে সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য। ময়লা আবর্জনা যেখানে সেখানে না ফেলে নির্দিষ্ট ডাস্টবিন ব্যবহার করতে হবে। বাসা বাড়ি প্রতিষ্ঠানসহ রাস্তার ধানে গাছ লাগাতে হবে। সন্তানদের পরিবেশ বান্ধব মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বায়ু দূষণ, পরিবেশ দূষণ, পানি দূষণ এখন সবার জন্য মহামারীতে পরিণত হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষা না হওয়ার ফলে জলবায়ু পরিবর্তন হচ্ছে। ফলে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। এ দেশ আমার, এ শহর আমার মনে করে পরিবেশ দূষণ রোধে জনসচেতনতা বাড়াতে হবে।
সভ্যতার বিকাশের পাশাপাশি পরিবেশ রক্ষায়ও নজর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, একজন সচেতন নাগরিক হিসেবে প্রত্যেককে কর্মস্থলে ও বাসস্থানে গাছ লাগাতে হবে। সন্তানদেরও এই পরিবেশ বান্ধব কাজ শেখাতে হবেও প্রেরণা যোগাতে হবে।
তিনি গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে ও জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সঞ্চালনায় আসুন বায়ু দূষণ রোদ করি প্রতিপাদ্যকে সামনে রেখে পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন-সিলেট রেঞ্জের ডি আই জি অব পুলিশ মোঃ কামরুল আহসান বিপিএম (বার),সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদ,সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান,সিলেট কৃষি বিশ্ব বিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ এর ডিন অধ্যাপক ড.সানজিদা পারভীন রিতু, কলামিস্ট সাংবাদিক আফতাব চৌধুরী। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-পরিবেশ অধিদপ্তর সিলেট এর পরিচালক ইসরাত জাহান পান্না।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ব বিদ্যালয়ের এগ্রোফরেস্ট্রি ও এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড.মোঃ শারফ উদ্দীন।
অনুষ্ঠানে পুরস্কার প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন-মৌলভীবাজার ভাতগাঁও তাহেরুন্নেছা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মমিুনুর রশীদ।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট পরিবেশ অধিদপ্তরের কেমিষ্ট সানওয়ার হোসেন, সহকারী পরিচালক পারভেজ আহমদ, পরিবেশ আইনবিদ সমিতি বেলার সিলেট বিভাগীয় সমন্বয়কারী এডভোকেট শাহ সাহেদা আক্তার, সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী, পরিবেশ ও মানবাধিকার সংগঠক সাংবাদিক জিল্লুর রহমান জিলু, মির্জা অয়েছ, জলিলুর রহমান প্রমুখ। বিজ্ঞপ্তি