মৌলভীবাজারে জেএমবি জঙ্গি লুৎফুর রহমান হারুনের যাবজ্জীবন

37

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারে জেএমবি জঙ্গি লুৎফুর রহমান হারুন (৪৫) কে রবিবার (৯ জুলাই) দুপুর ১২ টার দিকে অস্ত্র GGGমামলায় যাবজ্জীবন ও একই সঙ্গে ১০ বছরের কারাদন্ড দিয়েছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত।
সে মৌলভীবাজারের সিরিজ বোমা হামলার অন্যতম আসামী।
লুৎফুর রহমান হারুন মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের উত্তর বুধপাশা এলাকার মো: আজির উদ্দিন এর ছেলে।
সরকার পক্ষের আইনজীবী এপিপি কৃপা সিন্ধু দাস জানান, গত ১৭ জুন ২০১৬ সালে কুলাউড়া উপজেলার বুধপাশা গ্রাম থেকে ১টি দেশীয় এলজি,ছোড়া ও কারতুজহসহ সারা দেশে সিরিজ বোম হামলার সাথে জড়িত জিএমবির সদস্য জঙ্গি লুৎফুর রহমান হারুন (৪৫)কে আটক করে পুলিশ।
মামলার বাদী ছিলেন এসআই আবু আল মামুন। সাক্ষ্য প্রমাণের পর  রবিবার বিভিন্ন ধারায় তার বিরুদ্ধে এ রায় প্রদান করা হয়।
আসামীর পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী আজিজুর রব চৌধুরী।
জান যায়, লুৎফুর রহমান হারুন জঙ্গি প্রশিক্ষন প্রাপ্ত, বিশেষ করে সে অস্ত্র ও বোমা চালনায় পারদর্শী। তার বিরুদ্ধে কুলাউড়া থানার মামলা নং-০৭ তাং-০১/০২/০৫ ইং ধারা- বিস্ফোরক দ্রব্য আইনের ৩(ক)/৪(খ)/৫, মৌলভীবাজার মডেল থানার মামলা নং-১৪, তাং-১৭/০৮/০৫ ইং ধারা- বিস্ফোরক দ্রব্য আইনের ৩/৪/৬, মৌলভীবাজার মডেল থানার মামলা নং-১৫ তাং-১৭/০৮/০৫ ইং, ধারা-বিস্ফোরক দ্রব্য আইনের ৪ ও ৫, মৌলভীবাজার মডেল থানার মামলা নং-১৬ তাং-১৭/০৮/০৫ ইং, ধারা-বিস্ফোরক দ্রব্য আইনের ৪ ও ৫, মৌলভীবাজার মডেল থানার মামলা নং-১৮ তাং-১৭/০৮/০৫ ইং, ধারা-বিস্ফোরক দ্রব্য আইনের ৪ ও ৫ ধারার আসামী।
লুৎফুর রহমান হারুন ২০০৫ সাল হইতে ২০০৭ সাল পর্যন্ত ভারতের দেওবন্দ মদ্রাসায় লেখাপড়া করে। দিল্লী রেলষ্টেশন হইতে এ্যাক্লুসিভ প্লানিং এ্যাক্ট এবং ফরেনার্স এ্যাক্ট-এ আটক হইয়া সে ২০০৭ সাল হইতে ২০১৫ সাল পর্যন্ত ভারতের তিহার জেলে যাবৎজীবন সাজা প্রাপ্ত আসামী হিসাবে সাজা ভোগ করে। ধৃত আসামী কুলাউড়ার পৃথিমপাশাস্থ শাহ ডিংগীর মাজারে ২০০৪ সালে বোমা বিস্ফোরন ঘটায়।