মৌলভীবাজার পল্লী বিদ্যুতের ১৯ মাসের বিল পরিশোধ না করায় কারাগারে এক প্রতিবন্ধী

24

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
১৯ মাসের বিদ্যুৎ বিল পরিশোধ না করায় মৌলভীবাজার সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের পশ্চিম সাধুহাটি গ্রামের ভিক্ষুক প্রতিবন্ধী হান্নান মিয়া ৩৪ দিন ধরে মৌলভীবাজার কারাগারে কারাবরণ করছেন।
মৌলভীবাজা পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ২০১৪ সালের মার্চ মাস থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত মোট ১৯ মাসের বিল ৬ হাজার ৩৩৭ টাকা পরিশোধ না করায় তাকে গ্রেফতার কারাগারে প্রেরণ করেছে মডেল থানা পুলিশ।
মৌলভীবাজার মডেল থানার উপ-পরিদর্শক আবু সাইদ গত ২৩ মার্চ তাকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করলে মৌলভীবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ১নং আমলী আদালতের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণের আদেশ দেন।
প্রতিবন্ধির বোন হাজেরা বেগম কাছ থেকে জানা গেছে, বিগত সময় প্রতিবন্ধী হান্নান মিয়া এবং প্রতিবেশী কুসুম বেগম উভয়েই একই বিদ্যুৎ এর মিটার ব্যবহার করবেন শর্তে হান্নান মিয়া মাস শেষে বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য কুসুম বেগমের কাছে ১০০ টাকা জমা দিলেও কুসুম বেগম নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করেননি । এমনকি কুসুম বেগম বিদ্যুৎ বিল পরিশোধ করছেন কিনা সেই বিষয়ে তিনি অবগত ছিলেন না। বিদ্যুৎ অফিস থেকে বিল পরিশোধ হয়নি মর্মে তার কাছে কোনো নোটিশও আসেনি। কিন্তু প্রকৃতপক্ষে বিদ্যুতের মিটার প্রতিবন্ধি হান্নান মিয়ার নামে। হান্নানের মিটার থেকে বিদ্যুৎ ব্যবহার করবে বলে কুসুম বেগম সংযোগ নেয়। বিদ্যুৎ ব্যবহার বাবত প্রতিবন্ধী হান্নান মাসে ১০০ টাকা হারে শর্তে কুসুমের কাছে জমা দিলে শেষ পর্যন্ত কোন বিলও পরিশোধ করেনি কুসুম। উল্টো হান্নান বিলের জন্য কারাগারে যেতে হয়েছে।
কুসুম বেগম প্রবাসে থাকায় তান বোন শিল্পী বেগমের সাথে যোগাযোগ করলে এই বিষয়ে কিছুই জানেন না বলে তিনি জানান।
মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম মো. মোখলেসুর রহমান বলেন, বিষয়টি দীর্ঘদিন আগের। বিদ্যুৎ মিটার হান্নানের নামে। অনেকবার উকিল নোটিশ দেয়া হয়েছে। তারা কোন বিল পরিশোধ করেনি। তারপর মামলা হয়েছে। পরে পুলিশ তাকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে।
তিনি বলেন, আমি নতুন কর্মস্থল হিসেবে যোগদান করেছি। আশা করি তার জামিন হয়ে যাবে। তবে বিষয়টি অত্যন্ত দু:খজনক।’
মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শিবু লাল বসু জানান,‘বিল পরিশোধের জন্য অনেকবার নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু কোন বিল পরিশোধ হয়নি। তারপর অবৈধ সংযোগ দিয়ে বিদ্যুৎ ব্যবহার। মামলা হয়েছে। তাই পুলিশ তাকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।’
তিনি আরও বলেন,‘তার পরিবার বিদ্যুৎ বিল পরিশোধ করেছে। আগামী ২৯ এপ্রিল রবিবার কারাগার থেকে সে জামিনে মুক্তি পাবে বলে তিনি জানান।’