স্বাধীনতার ৪৮ বছর পর ছাতকে অবিসংবাদিত নেতা আবদুল হকের কবর স্থানান্তর

137

আতিকুর রহমান মাহমুদ ছাতক থেকে :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী ও মুক্তিযুদ্ধে ৫নং সেক্টরের বেসামরিক উপদেষ্টা, ছাতক উপজেলার অবিসংবাদিত নেতা এমএনএ মরহুম আবদুল হকের কবর স্থানান্তর করা হয়েছে। স্বাধীনতার ৪৮ বছর পর মঙ্গলবার বিকেলে এই মহান নেতার কবর দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউপির ঐতিহাসিক বাঁশতলা (হক নগরে) স্থানান্তর করা হয়। হক নগরে কবরে সমাহিত করার পূর্বে জাতীয় পতাকায় মুড়ানো এই নেতার কফিনে পুলিশ প্রশাসনের উদ্যোগে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের উপস্থিতিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা হয়।
১৯৭১ সালের ১৯ ডিসেম্বর এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় অবিসংবাদিত এই নেতার। পরদিন ২০ ডিসেম্বর ছাতক শহরের কোর্ট পয়েন্ট সংলগ্ন এলাকার প্রবাসী কবর স্থানে তাঁকে দাফন করা হয়। দীর্ঘদিন যাবৎ তার কবরটি অযতœ-অবহেলায় পড়েছিল। তার কবরস্থানের আশপাশে বাসা-বাড়ীর ময়লা-অবর্জনার স্তুপ ও দোকান-কোটার পেছনে থাকায় বছরের পর বছর কবরটি লোকজনের নজরের আড়ালেই রয়েছিল। অবশেষে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের ঐকান্তিক প্রচেষ্টায় মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত বাঁশতলা (হক নগর) করব স্থানে মরহুম এএনএ আবদুল হকের কবর স্থানান্তর করা হয়।
আমৃত্যু আবদুল হক মানুষের অর্থনৈতিক মুক্তি ও শোষণমুক্ত সমাজ গঠনের অধিকার আদায়ের লড়াই-সংগ্রাম করে গেছেন। একজন সাদা মনের মানুষ হিসেবে পরিচ্ছন্ন রাজনীতিই ছিল তার জীবনের অন্যতম বৈশিষ্ট। এদেশের সবক’টি ঐতিহাসিক গণ-আন্দোলনে ছিল তার একনিষ্ট সক্রিয়তা। ১৯৫২’র ভাষা আন্দোলন, ৬৯এর গণ-অভ্যুত্থান ও ৭১’এর মুক্তিযুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। মুক্তিযুদ্ধে বীরত্বের সাথে নেতৃত্ব দিয়ে পাক হায়ানাদের মোকাবেলা করেছিলেন তিনি। মানুষের অধিকার আদায়ে রাজপথে লড়াই করতে গিয়ে এই মহান নেতাকে দিনের পর দিন কারাবরণও করতে হয়েছে। বর্তমান প্রজন্মের জন্য এমএনএ আবদুল হক এক রাজনৈতিক ইতিহাস। সময়ের আবর্তে একজন মহান বীরের বীরত্বগাঁতা উজ্জল ইতিহাস ক্রমেই হারিয়ে যাচ্ছে।
মরহুম আবদুল হক ১৯৩০ সালে তৎকালীন সিলেট জেলার সুনামগঞ্জ মহকুমার ছাতক থানাধীন ভাতগাঁও গ্রামের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মৌলভী আবদুল ওয়াহিদ ও মাতা মাহেবুন নেছার অত্যন্ত ¯েœহভাজন ছিলেন আবদুল হক।
এমএনএ আবদুল হক ১৯৫১ সালে সুনামগঞ্জ সরকারি জুবিলী হাইস্কুল থেকে মেট্টিক পাস করে উচ্চ শিক্ষার জন্য সুনামগঞ্জ কলেজে ভর্তি হন। তিনি আইএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও এলএলবি ডিগ্রী লাভ করেন। এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিম উল্ল¬াহ হলে জিএস নির্বাচিত হন। পরে হাইকোর্টে আইন পেশায়ও নিযুক্ত হন তিনি। ১৯৬৮ সাল পর্যন্ত ওয়েষ্ট এন্ড হাইস্কুলে তিনি কয়েক বছর শিক্ষকতাও করেছেন। সুনামগঞ্জের ছাত্র সমাজকে সংগঠিত করে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে আবদুল হক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের একজন সক্রিয় কর্মী হিসেবে কাজ করেছিলেন। ১৯৫৫ সালে তিনি গ্রেফতার হন এবং দীর্ঘ ১৩মাস কারাভোগ করেন। রাজপথের অগ্রসৈনিক আবদুল হক ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামীলীগ থেকে বৃহত্তর ছাতক (ছাতক-দোয়ারাবাজার-কোম্পানীগঞ্জ) ও জগন্নাথপুর থানা নিয়ে গঠিত পাকিস্থান জাতীয় পরিষদ আসনে এমএনএ নির্বাচিত হন।
মরহুম এমএনএ আবদুল হককে স্মরণীয় করে রাখতে ১৯৭২ সালে ছাতকের গোবিন্দগঞ্জে প্রতিষ্ঠা করা হয় আবদুল হক স্মৃতি ডিগ্রি কলেজ। ১৯৯৬ সালে মুক্তিযুদ্ধের ৫নং সেক্টর হেড কোয়াটার বাঁশতলায় প্রতিষ্টা করা হয় এমএনএ আবদুল হকের নামে হকনগর ও স্মৃতি সৌধ। সুনামগঞ্জ-৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক বলেন, প্রগতিশীল রাজনীতির কিংবদন্তি নেতা, সাবেক এমএনএ মরহুম আবদুল হকের ইতিহাস দেশের মানুষের কাছে চিরস্মরনীয় করে রাখতেই এই মহান নেতার কবরটি হক নগরে স্থানান্তর করা হয়েছে।