সিলেট সহ ৩ সিটিতে একই দিনেই ভোট গ্রহণের পরিকল্পনা ইসির ॥ তারিখ নির্ধারণে বৈঠক আজ ॥ সংসদ সদস্যরা প্রচারণায় অংশ নেয়ার সুযোগ পেতে পারেন

27

কাজিরবাজার ডেস্ক :
বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশনে ভোট গ্রহণের তারিখ নির্ধারণে আজ মঙ্গলবার বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। ওই তিন সিটির ভোট এক দিনেই নেওয়ার পরিকল্পনা রয়েছে ইসির। তিন সিটির নির্বাচনে সরকারের পক্ষ থেকে অনাপত্তিপত্র পেলেও আইনি জটিলতা এড়াতে আরও তথ্য নেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।
সোমবার ইসির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মঙ্গলবার কমিশন সভায় সার্বিক তথ্য উপস্থাপন করব। ভোট কখন হবে, সেই সিদ্ধান্ত নেবে কমিশন।’
ইসি কর্মকর্তারা বলছেন, ঈদের আগেই তফসিল ঘোষণার পরিকল্পনা করছে কমিশন। সেক্ষেত্রে জুলাইয়ের শেষভাগে ভোটগ্রহণ করতে হবে। কারণ আগস্ট থেকে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে যাবে।
কর্মকর্তারা আরও বলেন, কমিশন সভায় এইচএসসি পরীক্ষার পর জুন থেকে অক্টোবর পর্যন্ত ছুটির তালিকা উপস্থাপন করা হবে। ৩৮ থেকে ৪৫ দিন সময় দিয়ে ভোটের তারিখ ও তফসিল ঘোষণার সময় চূড়ান্ত করা হবে।
জানা গেছে, তিন সিটি নির্বাচনের লক্ষ্যে আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করেছে ইসি। নির্বাচনী এলাকার ভোটার তালিকার সিডি তৈরির কাজ চলছে। ভোটকেন্দ্র প্রস্তুত করতে ইতিমধ্যে আদেশ জারি করা হয়েছে।
এদিকে, ওই তিন সিটি নির্বাচনে সংসদ সদস্যরা দলীয় প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে আচরণবিধির প্রয়োজনীয় সংশোধনী অনুমোদন দিয়েছে কমিশন। এটি আইন মন্ত্রণালয়ে ভোটিংয়ের জন্য পাঠানো হবে। আগামী ২৬ জুন অনুষ্ঠেয় গাজীপুর সিটি নির্বাচনের পরপরই এটি প্রজ্ঞাপন আকারে জারি হতে পারে।
তিন সিটির মেয়াদ
বরিশাল সিটিতে ভোট হয়েছে ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় ২০১৩ সালের ২৪ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ২৩ অক্টোবর। ২৭ এপ্রিল নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।
সিলেট সিটিতে নির্বাচন হয়েছে ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় ২০১৩ সালের ৯ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৮ অক্টোবর। এ সিটিতে ১১ এপ্রিল নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।
রাজশাহী সিটিতে নির্বাচন হয়েছে ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় ২০১৩ সালের ৬ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৫ অক্টোবর। ৯ এপ্রিল নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে।।
তিন সিটি নির্বাচনের দিনই কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনও হতে পারে। গত ১১ মে এ আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির এ কে এম মাইদুল ইসলাম মারা যান। ৭ আগষ্টের মধ্যে এ উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।