বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা শহীদ দিবসের আলোচনা সভায় ॥ মাছিমপুর মণিপুরী পাড়ায় রবীন্দ্র একাডেমী প্রতিষ্ঠার দাবি

76

পৃথিবীর ইতিহাসে দ্বিতীয় নারী ভাষা শহীদ ও মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) ভাষা শহীদ সুদেষ্ণা দিবস গত শুক্রবার নগরীর মাছিমপুর মনিপুরী পাড়ায় নানা কর্মসূচির মাখ্যমে পালিত হয়।
কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, সমবেত প্রার্থনা, মোমবাতি প্রজ্জ্বলন, আলোচনা সভা। নগরীর মাছিমপুর মনিপুরী পাড়ার শ্রীশ্রী গোপীনাথ জিউর মন্দিরে সন্ধ্যা সাড়ে ৬টায় সমবেত প্রার্থনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।
মাছিমপুর মনিপুরী পাড়া পঞ্চায়েত কমিটির সভাপতি সত্যজিত সিংহ সত্যবানের সভাপতিত্বে সভায় বক্তারা বলেন, বাংলা ভাষার জন্য ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী সালাম, বরকত, রফিক, জব্বার শহীদ হয়েছিলেন। আর বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার জন্য ভারতের শিলচরে ১৯৯৬ সালের ১৬ মার্চ শহীদ হয়েছিলেন সুদেষ্ণা সিংহ। ভাষার জন্য শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করা হয় সভায়।
বক্তারা সভায় বিশ্বকবি রবীন্দ্র স্মৃতি বিজরিত মাছিমপুর মণিপুরী পাড়ায় রবীন্দ্র একাডেমী প্রতিষ্ঠার দাবি জানান। এছাড়া পাড়ায় নির্মিতব্য বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ম্যুরাল এর কাজ আগামী ২৫ বৈশাখ কবির জন্ম তিথির আগে শেষ করার তাগিদ দেয়া হয়।
সাংবাদিক সুনীল সিংহের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন মনিপুরী সমাজ কল্যাণ সমিতি মাছিমপুর শাখার সভাপতি রমেন্দ্র সিংহ বাপ্পা, সাধারণ সম্পাদক ধীরেন্দ্র সিংহ ধীরু, সাংগঠনিক সম্পাদক বিপ্লব সিংহ, প্রচার সম্পাদক সুভাষ সিংহ, বাংলাদেশ মণিপুরী যুব কল্যাণ সমিতি কেন্দ্রীয় কমিটির সাবেক কোষাধ্যক্ষ সজিত সিংহ ধন, বাংলাদেশ মণিপুরী যুব কল্যাণ সমিতি মাছিমপুর শাখার সাধারণ সম্পাদক সুমন সিংহ, উত্তম সিংহ। বিজ্ঞপ্তি