জানালার ব্যতিক্রমী উদ্যোগ ॥ উল্টোপথে গাড়ি চালকদের লজ্জা দিতে ভিউ কার্ড বিতরণ

43

নগরীর যানজট নিরসনের পথে প্রধান বাধা হচ্ছে উল্টোপথে যান চলাচল। বিশেষ করে, একমুখি সড়কগুলোতে নিষেধাজ্ঞা থাকা সত্বেও মোটরসাইকেল চালকরা চলাচল করেন উল্টোপথে। এ কারণে সড়কে যানজটসহ নানা সময় বিভিন্ন দুর্ঘটনার মুখোমুখি হন পথচারীরা। তাছাড়া নগরীর রাস্তা-ঘাটে যত্রতত্র পাকিং এবং ফুটপাত দখল করে হকার বসায় যানজটসহ সড়কে নানাবিধ বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে। এসব বিষয়ে জনসচেতনতার লক্ষ্যে ব্যতিক্রম কর্মসূচি পালন করে সামাজিক সংগঠন জানালা।
বৃহস্পতিবার নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে তাদের কর্মসূচির উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এসময় তিনি জানালার ব্যতিক্রমী এই উদ্যোগকে স্বাগত জানান। পাশাপাশি একটি পরিচ্ছন্ন ও যানজট মুক্ত নগর গড়তে তরুণদের এভাবেই এগিয়ে আসার আহ্বান জানান।
পরে চৌহাট্টা-জিন্দাবাজার সড়কে উল্টোপথে আসা মোটরসাইকেল চালকদের হাতে উল্টো পথে গাড়ি না চালানোর জন্য ধন্যবাদ লেখা সম্বলিত ভিউ কার্ড বিতরণ করেন মেয়র সহ জানালার কর্মীরা।
একই সাথে সড়কের পাশে ফুটপাতে থাকা হকার এবং যত্রতত্র পার্কিং করে রাখা গাড়ি চালকদেরও দেয়া হয় ভিউ কার্ড। এসব কার্ডে লেখা ছিল- ফুটপাত দখল না করার জন্য ধন্যবাদ এবং যত্রতত্র পার্কি না করার জন্য ধন্যবাদ।
জানালার সভাপতি ইফতি সিদ্দিকির সভাপতিত্বে এবং সহ সাধারণ সম্পাদক তারেক আহমদ শাফীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জানালার সহ সভাপতি মারজান আহমদ, সাধারণ সম্পাদক ফারদায়েক আহমদ, ট্রেজারার জামি হোসাইন, অফিস সহকারি ইমন, সদস্য মাইদুল ইসলাম, সৌরভ রাসুল, এবাদ, নাইম, জাহেদ, আরিফ আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি