মানবতাবিরোধী অপরাধে হবিগঞ্জে সাবেক ও বর্তমান ইউপি চেয়ারম্যান গ্রেফতার

57

হবিগঞ্জ থেকে সংবাদদাতা :
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইমামবাড়ি এলাকা থেকে মুক্তিযুদ্ধকালীন সময়ে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে বানিয়াচং থানা ও গোয়েন্দা পুলিশ। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন বানিয়াচং উপজেলার খাগাউড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কুমুরশামা গ্রামের বাসিন্দা মহিবুর রহমান বড় মিয়া ও তার ছোট ভাই বর্তমান ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান আঙ্গুর মিয়া।
পুলিশ জানায়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মহিবুর রহমান বড় মিয়া ও মজিবুর রহমান আঙ্গুর মিয়া এলাকায় রাজাকার বাহিনী গড়ে তুলেন। তাদের বিরুদ্ধে আকল মিয়া ও রজব আলী নামে দুই মুক্তিযোদ্ধাকে হত্যার অভিযোগ রয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক মরহুম মেজর জেনারেল এম এ রবের বাড়িতে পাক বাহিনীর সহযোগিতায় অগ্নিসংযোগ ও লুটতরাজ করে তারা। এসব অভিযোগে ২০০৯ সালে মুক্তিযোদ্ধা আকল মিয়ার স্ত্রী ভিংরাজ বিবি হবিগঞ্জ বিচারিক আদালতে তাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে মামলা দায়ের করেন। পরে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়।
মঙ্গলবার দুপুরে হবিগঞ্জ গোয়েন্দা পুলিশের এসআই সুদীপ রায়ের নেতৃত্বে একদল পুলিশ নবীগঞ্জের ইমামবাড়ি এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করে।